লিভিং ইনসাইড

করোনা থেকে সুস্থ হওয়ার পরেও গলা ব্যথা, যা করণীয়


প্রকাশ: 03/02/2022


Thumbnail

করোনা থেকে সেরে উঠেছেন মাস খানেক হয়ে গিয়েছে। কিন্তু গলা ব্যথা কমেনি, এম সমস্যার সম্মুখীন হচ্ছেন অনেকেই। তাই  চিকিৎসকরাও ঘরোয়া পদ্ধতিতে আরাম খোঁজার পরামর্শ দিচ্ছেন। বিশেষ করে উষ্ণ পানিতে গার্গল আর গরম জলে ভাপ নিলে গলায় একটু আরাম পাওয়া যাবে বলেই মত অধিকাংশ চিকিৎসকের।

সাধারণত উষ্ণ পানি সামান্য লবণ দিয়ে গার্গল করা হয়। কোনও কোনও চিকিৎসক ঔষধ দিয়ে থাকেন পানিতে মেশানোর জন্য। তেমন কোনও পরামর্শ যদি না দেওয়া হয়ে থাকে, তবে নিজের মতো করে আরও কয়েকটি ধরনের জিনিস মিশিয়ে দেখতে পারেন গার্গলের পানিতে। কিছু ক্ষণের জন্য আরাম হবে গলায়।

কী কী মেশানো যেতে পারে গার্গলের পানিতে?

১) চা: উষ্ণ পানিতে মিশিয়ে নিতে পারেন সামান্য চায়ের লিকার। চায়ে আছে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। তা প্রদাহ কমাতে সাহায্য করে। তাই গার্গলের সময়ে চা ব্যবহার করলে গলায় ব্যথা এবং জ্বালা ভাব কমবে।

২) লেবুর রস: চায়ের মতোই আরাম দিতে পারে লেবুর রস। এতে অনেকটা পরিমাণ ভিটামিন সি থাকে। তা ঠান্ডা লাগা, সর্দি-কাশির ক্ষেত্রে আরাম দিতে সক্ষম।

৩) মধু: মধুতে উপস্থিত নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট দারুণ ভাবে লড়তে পারে ভাইরাস এবং ব্যাক্টিরিয়ার সঙ্গে। ফলে মধু দিয়ে গার্গল করলে সঙ্গে সঙ্গে আরাম মিলবে গলায়। কমবে কাশিও।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭