ইনসাইড গ্রাউন্ড

রাজনীতি এবার অলিম্পিকে, উদ্বোধনী অনুষ্ঠান বর্জন করেছে ভারত


প্রকাশ: 04/02/2022


Thumbnail

সম্প্রতি সময়ে করোনা পরিস্থিতির মধ্যে দিয়েও আজ (শুক্রবার) বেইজিং অলিম্পিকের পর্দা উঠতে যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পর এবার ভারতও কূটনৈতিকভাবে অলিম্পিকের এই আসরকে বয়কট করেছে। ‘রাজনৈতিক রঙ লাগানোর’ অভিযোগ তুলে বেইজিং অলিম্পিকের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না ভারতের কোনো কূটনীতিক। এমনকি অলিম্পিকের আসর সম্প্রচারও করছে না দেশটির সরকারি গণমাধ্যম দূরদর্শন।  

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, চীনের চারবারের স্পিড স্কেটিং চ্যাম্পিয়ন ওয়াং মেংয়ের হাত থেকে বুধবার বেইজিং অলিম্পিকে চীনের এমন একজন সৈন্যের হাতে মশাল তুলে দেওয়া হয়েছে, যিনি গালোয়ানে ভারতের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছিলেন। অলিম্পিকে এভাবে ‘রাজনৈতিক রঙ লাগানোর’ প্রতিবাদে অনুষ্ঠান বয়কট করছে ভারত।

চীনের গ্লোবাল টাইমস পত্রিকার খবর অনুযায়ী, ওই সৈন্য ২০২০ সালের ১৫ জুন গালোয়ান উপত্যকায় ভারত এবং চীনের মধ্যে সংঘর্ষে মাথায় গুরুতর চোট পেয়েছিলেন। 

ভারতের বৈদেশিক মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি গতকাল (বৃহস্পতিবার) দেশটির গণমাধ্যমকে বলেছেন, চীন যেভাবে অলিম্পিকে রাজনীতির রঙ চাপাল তা নিন্দনীয়। ভারতের সরকারি গণমাধ্যম দূরদর্শন জানিয়েছে, তারা উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচার করবে না। 

এবার অলিম্পিকে আরিফ খান নামের ভারতের একজন মাত্র খেলোয়াড় অংশ নিতে গিয়েছিলেন। তার সঙ্গে গিয়েছিল পাঁচ জনের দল। তাদের মধ্যে আরিফের ম্যানেজার মহম্মদ আব্বাস ওয়ানি করোনায় আক্রান্ত হয়েছিলেন।

এর আগে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত ৬ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র কূটনৈতিকভাবে বেইজিং অলিম্পিক বয়কট ঘোষণা করেছিল। সে সময় ওয়াশিংটনে চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেঙ্গিউ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছিলেন, ‘মার্কিন রাজনীতিবিদদেরতো আমন্ত্রণই জানানো হয়নি। তাই এই কূটনৈতিক বয়কট তারা কীভাবে করছে বুঝতে পারছি না।’

কূটনৈতিকভাবে বয়কট করলেও আসরে মার্কিন ক্রীড়াবিদরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও কূটনৈতিক কারণে বেইজিং অলিম্পিকে প্রতিনিধি পাঠায়নি অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ব্রিটেন, কানাডা, ডেনমার্ক, জার্মানি ও জাপান। তবে দেশগুলো তাদের অ্যাথলেটদের লড়াইয়ে নামার অনুমতি দিয়েছে। প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নিয়েছে হাইতি ও সৌদি আরব। বেইজিংয়ে চীনের শীতকালীন অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠান দেখতে রাশিয়ার ভ্লাদিমির পুতিন এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান উপস্থিত ছিলেন।

শীতকালীন অলিম্পিকের ২০২২ আসরে আছেন ৯০টি দেশের ২ হাজার ৮৩৩ জন অ্যাথলেট। ১৫ ডিসিপ্লিনারিতে ১০৯টি ইভেন্টে হচ্ছে পদকের লড়াই। আজ থেকে শুরু হওয়া এই আসর চলবে আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত।  

মহামারি এড়িয়ে অলিম্পিক আসর আয়োজন করতে বিশেষ অলিম্পিক ভিলেজ তৈরি করেছে চীন। ২০০৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিকের পর শীতকালীন অলিম্পিক আয়োজনের মধ্যে দিয়ে ইতিহাসের প্রথম দেশ হিসেবে শীত ও গ্রীষ্মকালীন ক্রীড়া মহাযজ্ঞ আয়োজন করল দেশটি। এবারের আসরে নতুন যোগ করা হয়েছে সাতটি ইভেন্ট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭