ইনসাইড টক

‘১৪ ফেব্রুয়ারির মধ্যে ইসি গঠিত না হলেও মহাভারত অশুদ্ধ হবে না’


প্রকাশ: 04/02/2022


Thumbnail

ড. বদিউল আলম মজুমদার একজন অর্থনীতিবিদ, রাজনীতি বিশ্লেষক, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও উন্নয়নকর্মী। তিনি নাগরিক সংগঠন 'সুজন-সুশাসনের জন্য নাগরিক'-এর প্রতিষ্ঠাতা সম্পাদক এবং 'দি হাঙ্গার প্রজেক্ট'-এর কান্ট্রি ডিরেক্টর ও গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৯১ সালে বদিউল আলম মজুমদার দেশে ফিরে এসে ক্ষুধামুক্তি ও সুশাসন প্রতিষ্ঠার আন্দোলনে সক্রিয় এবং জনবান্ধব আইন ও নীতি প্রণয়ন, শক্তিশালী ও কার্যকর প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা রেখে চলেছেন তিনি। 

বর্তমান নির্বাচন কমিশন গঠন, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটসহ বিভিন্ন বিষয়ে ড. বদিউল আলম মজুমদার বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

বাংলা ইনসাইডার: ১৪ ফেব্রুয়ারির মধ্যে নতুন নির্বাচন গঠন করা কি সম্ভব?

ড. বদিউল আলম মজুমদার: বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা। এটি কাঙ্ক্ষিত হবে যদি ১৪ ফেব্রুয়ারির মধ্যে নতুন নির্বাচন কমিশনকে নিয়োগ করা যায়। তবে ১৪ তারিখের মধ্যে নতুন ইসি গঠিত না হলেও মহাভারত অশুদ্ধ হবে না। পরেও গঠিত হতে পারে। নির্বাচন কমিশন গঠনে এমন কোনো জরুরি বিষয় নেই, যেটা আমাদের জাতীয় নিরাপত্তা হুমকির মধ্যে ফেলবে কিংবা দেশে জরুরি অবস্থা সৃষ্টি হবে। আমি আশা করবো সরকার শিগগিরিই অনুসন্ধান কমিটি গঠন করবে এবং অনুসন্ধান কমিটি সঠিক ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করবেন। জনকল্যাণে নিয়োজিত ব্যক্তিদের নিয়ে যেন এ কমিশন গঠিত হয়, এটিই সকলের চাওয়া।

বাংলা ইনসাইডার: কতটা নিরপেক্ষ হতে যাচ্ছে এবারের নির্বাচন কমিশন?

ড. বদিউল আলম মজুমদার: সরকার যদি অতীতের মতো এবারও একই রাস্তায় হাঁটে, তাহলে পরিস্থিতি একরকম হবে। আবার সরকার যদি ভালো নির্বাচন করতে চায়, সেটিও সম্ভব। এখন সরকার যদি অতীতের মতো হাঁটে, তাহলে ভালো কমিশনের আশা ক্ষীণ। এবার মূলত আইনের খোলস দিয়ে কিংবা আইনের পোশাক দিয়ে আমরা নির্বাচন কমিশনার নিয়োগের চেষ্টা করছি। সরকার এই প্রক্রিয়ায় ইচ্ছে করলেই পছন্দনীয় লোক নিয়োগ দিতে পারবে বলেই আমার আশঙ্কা। 

বাংলা ইনসাইডার: নির্বাচন কমিশন গঠন ইস্যুতে আগত দিনে রাজপথ উত্তপ্ত হওয়ার কোনো সম্ভাবনা আছে?

ড. বদিউল আলম মজুমদার: নির্বাচন কমিশন গঠনকে ইস্যু করে আন্দোলন হয়তো হবে না। তবে আমার মনে হয় আগামী জাতীয় নির্বাচনে বিরোধী দলগুলো ক্ষমতায় ফিরে আসতে সর্বাত্মক প্রচেষ্টা চালাবে। 

বাংলা ইনসাইডার: ক্ষমতায় যাওয়াই কি একটি দলের চূড়ান্ত লক্ষ্য?

ড. বদিউল আলম মজুমদার: ক্ষমতা হল সোনার হরিণ। ক্ষমতায় যাওয়া না যাওয়া, ক্ষমতায় টিকে থাকা না থাকার উপর নির্ভর করে অর্থ-বিত্তের মালিক হওয়া এবং সম্পদশালী হওয়া। একই সাথে বিরোধী দলের বিভিন্ন কারণে তাদের অস্তিত্বও এখন হুমকির সম্মুখীন। তারা তাদের নিজেদের অস্তিত্বের স্বার্থে এবং ক্ষমতায় যাওয়ার জন্য আমি নিশ্চিত তারা সব ধরনের চেষ্টা চালাবে। 

বাংলা ইনসাইডার: বাংলাদেশের প্রেক্ষাপটে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন বলতে আসলে কি বুঝায়? 

ড. বদিউল আলম মজুমদার: বাংলাদেশের ইতিহাসে ১১টা জাতীয় নির্বাচন হয়েছে। তার মধ্যে ৪টি নির্বাচন হয়েছে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। দল নিরপেক্ষ সরকারের অধীনে যখন নির্বাচন হয়েছে  তখন নির্বাচন মোটামুটি গ্রহণযোগ্য হয়েছে এবং ক্ষমতাসীন যারা ছিল তারা ক্ষমতাচ্যুত হয়েছে। এর বিপরীতে যে ৭টা নির্বাচন হয়েছে দলীয় সরকারের অধীনে সে গুলো সম্পর্কে ব্যাপক সমালোচনা হয়েছে এবং সেগুলোতে ক্ষমতাসীনরাই ক্ষমতায় ফিরে এসেছে। আমাদের ইতিহাস বলে যে, দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, এটাই বাস্তবতা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭