ওয়ার্ল্ড ইনসাইড

ক্রমেই দক্ষিণ কোরিয়ায় জনপ্রিয় হচ্ছে ‘কোস্ক’


প্রকাশ: 04/02/2022


Thumbnail

করোনা সংক্রমন প্রতিরোধে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে মাস্ক ব্যবহারের ওপর। তবে দক্ষিণ কোরিয়া এই মাস্ক ব্যবহারকে পৌঁছে দিয়েছে ভিন্ন মাত্রায়। দক্ষিণ কোরিয়ায় বিশেষ এক ধরনের মাস্কের প্রচলন শুরু হয়েছে, যা কেবলমাত্র নাককে ঢাকতে সক্ষম। মুখ অনাবৃত থাকায় খাওয়া বা পান করায় বার বার মাস্ক মুখ থেকে নামানোর প্রয়োজন পড়ে না। 

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ায় নতুন ধরনের এই মাস্কের নাম দেয়া হয়েছে ‘কোস্ক’। ‘কো’ শব্দটি এসেছে নাকের কোরিয়ান প্রতিশব্দ থেকে, অন্যদিকে মাস্কের শেষের অংশ ‘স্ক’ দিয়ে তৈরি হয়েছে কোস্ক শব্দটি। আতমান নামের একটি কোম্পানির উৎপাদিত এই মাস্ক বক্সপ্রতি বিক্রি করা হচ্ছে ৮.১৩ ডলারে। এটি পাওয়া যাচ্ছে কোরিয়ান অনলাইন বেচা-কেনা সংক্রান্ত প্ল্যাটফর্ম কোপাংয়ে।

মূলত এই মাস্কটি নকশা করা হয়েছে মূল মাস্কের নিচে পরার জন্য। অর্থাৎ নাক ও মুখ আবৃত করে রাখে এমন মাস্কের নিচে পরা যেতে পারে ‘কোস্ক’। ফলে খাওয়া বা কিছু পান করার সময় বড় মাস্কটি খুলে রাখলেও নাককে সুরক্ষা দিয়ে থাকে কোস্ক। এর রয়েছে দুটি অংশ। মুখের অংশটি ওপরে উঠিয়েও খাওয়া দাওয়া চালানো যেতে পারে।

যদিও এই ধরনের মাস্ক নিয়ে তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ এর পক্ষে কথা বলছেন। আবার অনেকেরই মতে করোনা ঠেকাতে এই মাস্ক আদতে কোনা উপকার দেবে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭