ইনসাইড টক

‘না বুঝেই একটি মহল সমালোচনার জন্য সমালোচনা করছে’


প্রকাশ: 06/02/2022


Thumbnail

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম একজন আপাদমস্তক রাজনীতিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহকারী একান্ত সচিব হিসেবে তিনি অনেকদিন দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনবার দলের সাংগঠনিক সম্পাদক ছিলেন। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতাও তিনি। ১৯৮১ সালে মাদারীপুর জেলা ছাত্রলীগেরও সভাপতি হন। সংসদ সদস্যও নির্বাচিত হয়েছিলেন মাদারীপুর-৩ আসন থেকে। সম্প্রতি রাষ্ট্রপতির নিয়োগ দেওয়া অনুসন্ধান কমিটি, নির্বাচন কমিশন আইনসহ বিভিন্ন বিষয়ে আ ফ ম বাহাউদ্দিন নাছিম বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

বাংলা ইনসাইডার: বাংলাদেশের বাস্তবতায় বিভক্ত সমাজে অনুসন্ধান কমিটি নিরপেক্ষ লোক কি খুঁজে বের করতে পারবে?

বাহাউদ্দিন নাছিম: নির্বাচন কমিশন আইনের আলোকে, সংবিধানের আলোকে যে অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে, আমি মনে করি দেশে এটিই প্রথম উদ্যোগ। এই আইনকে আরও পরিশীলতা দিবে আগামী প্রজন্ম। এই আইনের আলোকে যে অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে, এই কমিটি বাংলাদেশের মানুষের আকাঙ্ক্ষা ও প্রত্যাশা অনুযায়ী একটি শক্তিশালী নির্বাচান কমিশন গঠনে কাজ করবে এবং সহযোগিতা করবে। তারা যে সহযোগিতা করবেন, তার আলোকেই মহামান্য রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারদের নিয়োগ দিবেন এবং আগামী দিনে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক এবং প্রতিনিধিত্বমূলক নির্বাচন উপহার দিবে। যার মধ্য দিয়ে বাংলাদেশ এগিয়ে যাবে, বাংলাদেশের গণতন্ত্র আরও শক্তিশালী হবে। 

বাংলা ইনসাইডার: এই অনুসন্ধান কমিটি সাধারণ মানুষের আকাঙ্ক্ষা (সুষ্ঠু ভোট) পূরণ করতে পারবে?

বাহাউদ্দিন নাছিম: মানুষের কাছে আমরা সকলেই দায়বদ্ধ, এই কমিটিও দায়বদ্ধ। দেশের গণতন্ত্রের জায়গাটি শক্তিশালী করতে প্রতিটি মানুষের যে দায়িত্ব, প্রতিটি রাজনৈতিক দলের যে দায়িত্ব, সে দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। তাহলেই গণতান্ত্রিক পরিবেশ, সুষ্ঠু ভোটের জায়গাটি আরও প্রসারিত হবে। এটি যদি করা যায়, তাহলে তা আমাদের দেশের জন্য, দেশের ভবিষ্যতের জন্য একটি মাইলফলক হিসেবে কাজ করবে। এই বিশ্বাস ও প্রত্যাশা আমি করি। 

বাংলা ইনসাইডার: নির্বাচন কমিশন আইন নিয়ে রাজনৈতিক অঙ্গনে অনেক আলোচনা-সমালোচনা আছে। বিষয়টিকে সামগ্রিকভাবে কিভাবে দেখছেন?

বাহাউদ্দিন নাছিম: আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করলাম। এই ৫০ বছরে কোনো রাজনৈতিক দলই এই আইনটি প্রণয়ন করেনি। শেষ পর্যন্ত বঙ্গবন্ধুর আদর্শের সন্তান বাংলাদেশ আওয়ামী লীগ সরকার এবং মাননীয় প্রধানমন্ত্রী, দেশরত্ন শেখ হাসিনার উদ্যোগে নির্বাচন কমিশন গঠন আইন তৈরি হয়েছে। সবকিছুর পরেও একটি আইন কিন্তু হয়েছে এবং এই আইন সংবিধানে অন্তর্ভুক্ত হয়েছে। এটি এ দেশের মানুষের প্রত্যাশা ছিল। দেশের সকল গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোরও ইচ্ছে ছিল। মহামান্য রাষ্ট্রপতির সংলাপেও এই আইনের বিষয়ে সব দলের অভিমত প্রতিফলিত হয়েছে। সেই অভিমতের আলোকেই কাঙ্ক্ষিত আইনটি বিলম্বে হলেও তৈরি করা হয়েছে এবং এটি সংবিধানে অন্তর্ভুক্ত হয়েছে। এই কাজটি সম্পন্ন হয়েছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে। অর্থাৎ বাংলাদেশের সকল অর্জনের সাথে যেমন আওয়ামী লীগের সম্পৃক্ততা আছে এবং বাংলাদেশ গঠনে আওয়ামী লীগের নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্ব দিয়েছেন, সাড়ে সাত কোটি মানুষকে ঐক্যবদ্ধ করেছেন, তেমনিভাবে আমাদের শ্রদ্ধেয় নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আজকে ১৭ কোটি মানুষের আকাঙ্ক্ষা বাস্তবায়নে এই উদ্যোগটি গ্রহণ করেছেন। এই আইন প্রণয়নের মাধ্যমে আমাদের পবিত্র সংবিধানকে আরও বিত্ততার জায়গায়, আরও দায়িত্বশীলতার জায়গায় পৌঁছে দিতে সক্ষম হয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। ফলে নেত্রীর প্রতি আমরা সকলেই গভীর শ্রদ্ধা জানাই এবং নেত্রীর নেতৃত্বে আমরা সকলে ঐক্যবদ্ধ। 

বাংলা ইনসাইডার: আমাদের দেশে গঠনমূলক কিছু একটা হলেও অনেকে সমালোচনার জন্য সমালোচনা করেন। বিষয়টিকে আপনি কিভাবে দেখছেন?  

বাহাউদ্দিন নাছিম: এটি পরিষ্কারভাবেই বলা যায়, না বুঝেই একটি মহল সমালোচনার জন্য সমালোচনা করছে। এই মহলটি কারা? তারা কিন্তু চিহ্নিত মহল। বারবার তারা বিরোধিতা করা আসছে। ভালো কোনো উদ্যোগের প্রশংসা করতে না পারার ব্যর্থতা, গাত্রদাহ এসবকিছুই তাদের সাথে ঘটে, যারা বিএনপি-জামায়াতের অংশ। তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না, গণতান্ত্রিক বাংলাদেশে বিশ্বাস করে না। তারা ধর্ম নিরপেক্ষ অসাম্প্রদায়িক বাংলাদেশ, সম্প্রীতির বাংলাদেশের কথা চিন্তাই করতে পারে না এই অপশক্তি।  

বাংলা ইনসাইডার: প্রতিবেশী দেশ ভারতসহ অনেক দেশেই মতানৈক্য সত্ত্বেও রাজনৈতিক দলগুলো দেশের স্বার্থে ঐক্যবদ্ধ থাকে, ঐকমত্যে পৌঁছাতে পারে। আমরা পারি না কেন?

বাহাউদ্দিন নাছিম: যারা দেশ বিরোধী অপশক্তি, এতক্ষণ পর্যন্ত আমি যাদের নিয়ে কথা বললাম তারা বাংলাদেশের স্বার্থ, স্বাধীনতা, সার্বভৌমত্ব, মর্যাদার জায়গাগুলো রক্ষা করার প্রয়োজন বোধ কখনোই করে না। এরা সময় সুযোগ পেলে বাংলাদেশের বিরুদ্ধে অবস্থান নেয়। বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে বিদেশে কোটি কোটি ডলার বিনিয়োগ করে। তারা বাংলাদেশের স্বার্থ বিরোধী, বাংলাদেশের মানুষের স্বার্থ বিরোধী। আমাদের প্রতিবেশী দেশ ভারত, এমনকি পাকিস্তানের মত দেশেও দেশ ও রাষ্ট্রের প্রয়োজনে অতীব গুরুত্বপূর্ণ বিষয়ে সকলে ঐকমত্যে পৌঁছাতে পারে। কিন্তু আমরা সকলে ঐক্যবদ্ধ হতে পারি, এই ভাবনাই বিএনপি-জামায়াতের ভিতরে কাজ করে না। এরা মনে করে বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে অবস্থা নিলে, বাংলাদেশের ক্ষতি করতে পারলে এদের সুবিধা এবং সুবিধা আদায়ের জন্য এরা দেশের স্বার্থ নষ্ট করা, স্বাধীনতা, সার্বভৌমত্বকে অমর্যাদাশীল করতেও দ্বিধা করা না। প্রতিবেশী দেশগুলোতেও অভ্যন্তরীণ অনেক সমস্যা আছে। কিন্তু তারপরও তারা দেশে বিরুদ্ধে কখনোই বিদেশে নালিশ করে না। কিন্তু বিএনপি-জামায়াত শক্তি দেশের বিরুদ্ধে বিদেশে নালিশ করে। এরা মানুষকে বিভ্রান্ত করে ধোঁয়াশা সৃষ্টি করে এবং এরা দেশের মানুষকে ঠকাতে চায়। কিন্তু আমাদের দেশের মানুষ এখন যথেষ্ট সচেতন। তাদের সৃষ্ট বিভ্রান্তিগুলো মানুষ বিশ্বাস করে না বলেই আমার ধারণা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭