ইনসাইড গ্রাউন্ড

যুব বিশ্বকাপে ব্যর্থতার কারণ জানালেন রাকিবুল


প্রকাশ: 07/02/2022


Thumbnail

এবারের যুব বিশ্বকাপে ভরাডুবিতে শেষ হয়েছে বাংলাদেশের যুবাদের। টুর্নামেন্ট শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ দল। বিশ্বকাপে দলের ব্যর্থতা নিয়ে কথা বলেছেন অধিনায়ক রাকিবুল হাসান।

দক্ষিণ আফ্রিকার কাছে হেরে অষ্টম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করেছে যুবারা। বিশ্বকাপের ব্যর্থতার পর দেশে ফিরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছেন অধিনায়ক রাকিবুল। কোথায় ঘাটতি ছিল দলের? এ ইস্যুতে রাকিবুল বলেন,

“সত্যি বলতে, গতবার চ্যাম্পিয়ন, এবার ভালোভাবে শেষ করতে পারিনি। প্রস্তুতি অনুযায়ী যে লক্ষ্য ঠিক করে গিয়েছিলাম, সেটা পূরণ করতে পারি নাই। এখন বলতে গেলে, দল হিসেবে ব্যাটিংয়ের পরিকল্পনা ছিল, যে প্রক্রিয়া অনুযায়ী খেলার কথা ছিল, সেটি করতে পারি নাই। বড় ম্যাচগুলোতে আমাদের ব্যাটসম্যানরা—আগের সিরিজগুলোতে হয়তো ভালো ব্যাটিং করেছি, ভারতে গিয়ে ম্যাচ জিতেছি। ব্যাড প্যাচ তো যায়, ফর্ম চলে যায়। হয়তোবা এ টুর্নামেন্টে আমাদের ব্যাটসম্যানদের ফর্মটা অতোটা ভালো যায়নি।”

কোভিডের কারণে বিশ্বকাপে যথেষ্ট প্রস্তুতি নিতে পারেনি টুর্নামেন্টে অংশগ্রহণ করা কোনো দল। তবে ব্যর্থতার অজুহাত হিসেবে প্রস্তুতিতে ঘাটতি ছিল বলে বিশ্বাস করেন না বাংলাদেশ যুব দলের অধিনায়ক। বরং পরিকল্পনা অনুযায়ী খেলতে না পারাকে বড় করে দেখছেন তিনি।

“তেমন পার্থক্য নেই। এবারও বিশ্বকাপের আগে ২০টির মতো ওয়ানডে খেলেছি, আমার মনে হয় না প্রস্তুতিতে ঘাটতি ছিল। হয়তো গতবারের দলটা অনেক বেশি ম্যাচ খেলেছিল, বড় তিন জাতি, এশিয়া কাপের দুটি ফাইনাল খেলেছিল। তবে প্রস্তুতি আমাদের ভালোই ছিল। শুধু যে প্ল্যান অনুযায়ী খেলার কথা ছিল, সেটি করতে পারিনি।”

বিশ্বকাপে বাংলাদেশ দলের বড় অর্জন ছিল আরিফুলের দুটি শতক ও রিপন মণ্ডলের ’১৪’ উইকেট। বাকিরা জ্বলে উঠতে না পারলেও তাঁদের খারাপ খেলোয়াড় মানতে নারাজ রাকিবুল। ভাগ্যের কাছে অসহায় ছিল বলেন তিনি।

“আমার মনে হয় না, এমন না যে আমাদের ভালো খেলোয়াড় ছিল না। ওরা ভালো খেলোয়াড়ই। হয়তোবা রান করতে পারেনি, এরপরও আরিফুল দুটি সেঞ্চুরি করেছে। দুই-একজন লাস্টে চেষ্টা করেছে। লাকটা ফেভার করে নাই, প্ল্যানটা ঠিকঠাক এক্সিকিউট করতে পারি নাই।”


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭