ইনসাইড আর্টিকেল

জিয়া পরিবারের অবৈধ অর্থ রক্ষায় ল ফার্ম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/12/2017


Thumbnail

দেশে বিএনপি নেতারা বেগম জিয়ার অর্থ পাচারের তথ্য অস্বীকার করছে। এসবকে কল্পকাহিনী বলছে। অপপ্রচার বন্ধ না করলে মামলা করারও হুমকি দিচ্ছে। অথচ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে বেগম জিয়া পরিবারের গচ্ছিত অবৈধ সম্পদ রক্ষায় আইনজীবী নিয়োগ দিয়েছেন। সৌদি আরবের দুটি প্রভাবশালী সংবাদপত্র ওকাজ এবং আল ইয়াম এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে। আল-তামিমি অ্যান্ড কোং মধ্যপ্রাচ্যের প্রভাবশালী আর্থিক আইন সহায়তাকারী প্রতিষ্ঠান। মধ্যপ্রাচ্যের ৯টি দেশে এই ল ফার্মের কার্যক্রম বিস্তৃত। ওই আইনি প্রতিষ্ঠানের দুজন আইনজীবীর বরাত দিয়ে সৌদি গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, বেগম জিয়া ও তাঁর পরিবারের রাখা মধ্যপ্রাচ্যের সম্পদ সুরক্ষায় ওই প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয়েছে।

গত ২৭ নভেম্বর থেকে বাংলা ইনসাইডার সৌদি আরবে দুর্নীতি তদন্তে জিয়া পরিবারের নাম আসার খবর প্রকাশ করে। এর আগে বাংলা ইনসাইডার গত আগস্ট মাসে সংযুক্ত আরব আমিরাতে জিয়া পরিবারের হাজার কোটি টাকার সম্পদের বিবরণ প্রকাশ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, গত ৭ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে সৌদি আরবে জিয়া পরিবারে বিপুল অর্থ পাচারের ঘটনা উল্লেখ করেন। পরদিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অর্থ পাচারের খবরকে কাল্পনিক ভিত্তিহীন বলে উল্লেখ করেন। তিনি প্রধানমন্ত্রীকে তাঁর বক্তব্য প্রত্যাহার করতে বলেন, অন্যথায় মামলার হুমকি দেন। এই প্রেক্ষাপটে বিএনপি ১০ ডিসেম্বর রোববার বিএনপির স্থায়ী কমিটির বৈঠক ডেকেছে। এই বৈঠকেও অর্থ পাচারের অভিযোগ খন্ডন করা হবে বলে, বিএনপির একাধিক নেতা নিশ্চিত করেছন।

দেশে যখন বিএনপি সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে অর্থপ্রাচারকে কল্পকাহিনী বলছেন,তখন মধ্যপ্রাচ্যে এই অর্থ রক্ষায় এবং দুর্নীতির মামলা মোকাবেলায় আইনজীবী নিয়োগ দিয়েছেন বেগম জিয়া। অন্তত দুটি গণমাধ্যমে এসংক্রান্ত খবর পাওয়া গেছে। ওকাজ সৌদি আরবের প্রভাবশালী দৈনিক। এটি সৌদি গেজেটের সহ প্রকাশনা। হাশিম আবদো হাশিম পত্রিকাটির সম্পাদক। এই পত্রিকার খবর থেকে জানা যায়,বেগম জিয়া ও নওয়াজ শরীফ, মধ্যপ্রাচ্যে নামকরা আর্থিক আইনী প্রতিষ্ঠান আল-তামিমি অ্যান্ড কোংকে অবৈধ অর্থ রক্ষার দায়িত্ব দিয়েছে।

খোঁজ নিয়ে জানা যায় আল তামিমি অ্যান্ড কোং এর মধ্যপ্রাচ্যের ৯টি দেশে ১৭টি অফিস রয়েছে। যেসব দেশে এই ফার্মটি কাজ করে সেগুলো হলো- সংযুক্ত আরব আমিরাত,সৌদি আরব,কাতার,ওমান,কুয়েত জর্ডান,ইরাক, মিশর ও বাহরাইন। ইশাম আল তামিমির নেতৃত্বে ৩৩০ জন আইনজীবী এই ল ফার্মে কাজ করে। সংযুক্ত আরব আমিরাতে ডিআইএফসিতে এই ল ফার্মের অফিস। আর সৌদি আরবে খোবার গেট টাওয়ার এ এই আইন প্রতিষ্ঠানের কার্যালয়। জিয়া পরিবারের বিরুদ্ধে আনা সৌদি সরকারের দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে  সৌদি আরবে আইনী লড়াই করবেন এই ল’ফার্মের আইনজীবী গ্রাহাম নেলসন। প্রভাবশালী আরেকটি সৌদি দৈনিক আল ইয়াম এর তথ্য অনুযায়ী,দুই সাবেক প্রধানমন্ত্রী তাঁদের নামে গচ্ছিত টাকাগুলো জরিমানা দিয়ে বৈধ করার জন্য ল ফার্মকে দায়িত্ব দিয়েছে। জানা যায়, মধ্য প্রাচ্য জুড়ে জিয়া পরিবারের সম্পদের পরিমাণ ১২শ কোটি টাকা।

Read in English- http://bit.ly/2BPl57E

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭