ইনসাইড টক

‘নিউকভের ভয়াবহতার ব্যাপ্তি বলা মুশকিল’


প্রকাশ: 07/02/2022


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, ওমিক্রন সংক্রমণ যখন ঊর্ধ্বগতিতে, তখন সরকার অনেকগুলো পদক্ষেপ নিয়েছিল। সব শিক্ষাপ্রতিষ্ঠান, সভা-সমাবেশ বন্ধ করে দিয়েছে। পাশাপাশি অফিস-আদালতের জন্যও বিভিন্ন রকমের বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। এর সাথে বিয়ে-শাদীসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠান পালনেও কড়া নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এসব কিছু মিলিয়েই বর্তমানে সংক্রমণ কমে এসেছে।

করোনা নিউকভ ভেরিয়্যান্ট, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, করোনা সংক্রমণ সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, সরকারের করোনা মোকাবেলায় দুই বছরের অভিজ্ঞতা ছিল। পূর্ববর্তী অভিজ্ঞতা থাকার কারণেই এখন সংক্রমণ কমিয়ে আনা সহজ হয়েছে। আমরা মনেকরি স্বাস্থ্যবিধি যেকোনো মূল্যেই মানতে হবে। এর কোনো বিকল্প নেই।

নিউকভ ভেরিয়্যান্টের ভয়াবহতা নিয়ে অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, করোনার নতুন একটি ভেরিয়্যান্ট হচ্ছে নিউকভ। কিন্তু আমরা নতুন নতুন যেসব ভেরিয়্যান্ট আসছে, এগুলো নিয়ে খুব একটা জানি না। ফলে নিউকভের ভয়াবহতার ব্যাপ্তি ঠিক কতটা, তা বলা মুশকিল। এখনও এ নিয়ে গবেষণা চলছে, পরীক্ষা-নিরীক্ষা চলছে। ভবিষ্যতে এ নিয়ে আরও বিস্তারিত জানা যাবে।

সব খোলা রেখে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা প্রসঙ্গে অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, শিক্ষাখাতটা করোনা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত। শিক্ষার্থীরা যেমন চাচ্ছে স্কুল-কলেজে ফিরে যেতে, তেমনি অভিভাবকেরাও চাচ্ছেন যে তাদের সন্তানেরা পড়াশোনায় ফিরে আসুক। এখন সংক্রমণও নিম্নগতিতে। তাই এই মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে চিন্তা ভাবনা করা যেতে পারে এবং আমি মনে করি সরকার এই বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিবে।

কমিউনিটি ক্লিনিক ট্রাস্টি বোর্ডের সদস্য হিসেবে মনোনীত হওয়ার বিষয়ে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী একদম প্রান্তিক পর্যায়ে জনসাধারণের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা চালু করেছিলেন। এটি আমাদের দেশের গরীব জনসাধারণের জন্য একটি বিশেষ উদ্যোগ এবং কমিউনিটি ক্লিনিকের এই মডেলটি সারা বিশ্বের কাছে প্রশংসিত হয়েছে। এটি পরিচালনা করার জন্য ট্রাস্টি বোর্ড আছে। এই বোর্ডের একজন সদস্য হিসেবে আমাকে মনোনীত করায় আমি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি। আমি চেষ্টা করবো এই কমিটির মাধ্যমে সরকারের যেসব পদক্ষেপ আছে, সেগুলো জনসাধারণের কাছে তুলে ধরতে চেষ্টা করবো। পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগ যেন ঠিকঠাকভাবে বাস্তবায়ন হয় সেই লক্ষ্যে আমরা কাজ করবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭