কালার ইনসাইড

অভিনন্দন জানিয়ে বিপাকে তাঁরা


প্রকাশ: 08/02/2022


Thumbnail

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন নিয়ে জল কম ঘোলা হয়নি। প্রতিদিনই কোন না কোন নতুন খবর আসছে এই নির্বাচনকে নিয়ে। অতীতের যেকোন নির্বাচনকে হার মানিয়েছে এবারের নির্বাচন। শুধু তাই নয় নির্বাচন নিয়ে এতটাই বিতর্ক চলছে যে তা সুরাহা করতে শেষ পর্যন্ত দারস্থ হতে হয়েছে আদালতের।

এবারের শিল্পী সমিতির নির্বাচনে তৃতীয়বারের মত সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছে চিত্রনায়ক জায়েদ খান। তাঁর জয়ী হওয়ার পর অনেক তারকাই তাকে শুভেচ্ছা জানিয়েছেন ফেসবুকে। তবে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী নায়িকা নিপুণ অভিযোগ তোলেন, নির্বাচনে দুর্নীতি করেছেন জায়েদ। টাকা দিয়ে ভোটও নাকি কিনেছেন।

এসব অভিযোগ নিয়ে সাংবাদিক সম্মেলনও করেছিলেন নিপুণ। লিখিত অভিযোগ জানান নির্বাচনের আপিল বোর্ডের কাছেও। এরপরই বোর্ডকে বিষয়টির সুরাহা করার দায়িত্ব দেয় সমাজকল্যাণ মন্ত্রণালয়।

যার পরিপেক্ষিতে বৈঠক ডাকে আপিল বোর্ড। এতে নিপুণ অংশ নিলেও জায়েদ ছিলেন অনুপস্থিত। তার অনুপস্থিতিতেই সোহানুর রহমান সোহান ঘোষণা করেন, শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে জায়েদ খান থাকছেন না। নির্বাচনে অনিয়ম করার অভিযোগে তার প্রার্থীতা বাতিল করা হয়েছে। তার পরিবর্তে অপর প্রার্থী নিপুণ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। 

নিপুণকে জয়ী ঘোষনা করার পর তাঁকে নিয়েও অনেকে স্ট্যাটাস দিয়ে শুভেচ্ছে জানান। পাশাপাশি পরদিন শপথ গ্রহণের দিন ও সাধারণ সম্পাদকের চেয়ারে বসার পর অনেকেই সেই মুহুর্তের ছবি দিয়ে শুভেচ্ছা জানান তাকে। কিন্তু নিয়তির নির্মম পরিহাস রাত পার না হলেই নিপুণের সেই পদ স্থগিত করেন হাইকোর্ট। 

সোমবার (৭ ফেব্রুয়ারি) চিত্রনায়ক জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ডের দেয়া সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে এক সপ্তাহের রুল জারি করেছেন আদালত।

এর আগে সোমবার (৭ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদের প্রার্থিতা বাতিল সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে এ আবেদন করেন জায়েদ খান।

এ সময় সাধারণ সম্পাদক পদে বিজয়ী ঘোষণা করা নিপুণের পদ স্থগিত করা হয় পাশাপাশি জায়েদ খানলে স্বপদে বহাল রাখার নির্দেশ দেন। এই ঘোষণা আসার পর ফের জায়েদ খানকে তারকারা শুভেচ্ছা জানাতে শুরু করেন। 

বার বার একটি চেয়ারকে ঘিরে ব্যক্তির পরিবর্তন হওয়াকে ঘিরে বাধে বিপত্তি। যারা নবনির্বাচিত কমিটিকে বিভিন্ন সময় শুভেচ্ছা জানিয়েছেন তাদের পড়তে হয়েছে নানা বিপত্তিতে। অনেকেই তাদের ফেসবুকে কমেন্ট বক্সে এসে নানা ধরণের নেতিবাচক মন্তব্য করছেন। যার ফলে অনেকেই হচ্ছেন বেশ বিব্রত। 

চিত্র নায়িকা বিপাশা কবির তাঁর ফেসবুকে বিষয়টি নিয়ে লিখেন, অভিনন্দন দিতে দিতে আমি fed up  And confused আমি শিল্পী হিসেবে আমার মনে হয় অভিনন্দন জানানো আমার দায়িত্ব…কিন্তু এত confusion কেন??

এদিকে নায়িকা শিরিন শিলা লিখেন, আমি একজন শিল্পী, শিল্পী হিসেবে শিল্পী সমিতির সভাপতি,সাধারণ সম্পাদককে শুভেচ্ছা জানানো আমার দায়িত্ব এবং কর্তব্য। সেটা যেই হোক না কেনো আমি তাকে শুভেচ্ছা জানাবো। কিন্ত আমি চাই সত্যের জয় হোক। 

উল্লেখ্য, এবারের নির্বাচনে সাধারণ সম্পাদক পদে ১৭৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন জায়েদ খান এবং তার বিপরীতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিপুণ পেয়েছেন ১৬৩ ভোট।




 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭