ইনসাইড আর্টিকেল

বাংলার প্রতি লতার অনুরাগ


প্রকাশ: 09/02/2022


Thumbnail

কোকিলা কন্ঠী লতা মঙ্গেশকার।  হাজারো গানের সুরে ভক্তদের বেঁধেছিলেন ভারতীয় সংগীতের কিংবদন্তি এই শিল্পী। ৩৬ টি ভিন্ন ভিন্ন ভাষায় গান গেয়েছেন তিনি। জন্ম ভারতের ইন্দোরে হলেও বাংলার সংস্কৃতির সাথে তার ছিলো গভীর সখ্যতা। 

তাঁর বাংলায় গাওয়া গানের সংখ্যা প্রায় দুই শত, যেগুলো সিনেমা আর বেসিক রেকর্ডে হয়েছে শ্রোতা প্রিয়। এমনকি গেয়েছেন রবীন্দ্র সঙ্গীতও। লতাকে বাংলা সুরের সাথে পরিচয় করিয়েছিলেন হেমন্ত মুখোপাধ্যায়। ১৯৫৬ সালে প্রথম বাংলা গান 'প্রেম একবারই এসেছিলে নীরবে' গেয়েছিলেন হেমন্তর সুরে । এই গানটির মাধ্যমেই লতার বাংলার সুরে আত্বপ্রকাশ ঘটেছিলো। তবে সলিল চৌধুরী, সতীনাথ মুখোপাধ্যায় এবং সুধীন দাশগুপ্তের সুরেও গেয়েছেন বহু কালজয়ী গান।

তিনি বাঙালি না হলেও শ্রোতারা তাঁর বাংলা গানগুলোকেও করে নিয়েছিলো আপন। বাংলা সিনেমায় তাঁর গাওয়া ১৮৫ টি গানের মাঝে  ‘প্রেম একবারই এসেছিল নীরবে’, ‘রঙ্গিলা বাঁশিতে’, ‘নিঝুম সন্ধ্যায়’, ‘কে প্রথম কাছে এসেছি’ ছিলো  অত্যন্ত জনপ্রিয়। এছাড়াও ‘সাত ভাই চম্পা’, ‘যা রে উড়ে যারে পাখি’, ‘বলছি তোমার কানে’, ‘চলে যেতে যেতে দিন বলে যায়’ এর মত বহু গান আজও দোলা দেয় শ্রোতার হৃদয়ে। 

শুনতে অবাক লাগলেও বাংলা ভাষা শেখার জন্য বাড়িতে শিক্ষক রেখেছিলেন লতা। তাঁর নাম ছিলো বাসু ভট্টাচার্য। শুধু দায়সারা ভাবেই বাংলা শিখতে নয়, বরং বাংলায়  যাতে ভালোভাবে লিখতে, পড়তে ও ভাবতে পারেন সেজন্যই তিনি বাংলা ভাষার এত কাছে এসেছিলেন। এ থেকেই বুঝা যায় বাংলা ভাষার প্রতি তিনি কতটা তিনি অনুরাগী ছিলেন।  

এছাড়া বাংলা সাহিত্য পড়তেও ভালবাসতেন লতা। আরও পছন্দ করতেন বাংলার তাঁতের শাড়ি। তিনি মারাঠি অনুবাদে বঙ্কিম, শরৎ থেকে রবি ঠাকুরের লেখা পড়তেন বলেও জানা যায়। শুধু তাই নয়, উত্তম কুমার-সুচিত্রা সেন অভিনীত বাংলা ছবির বিশেষ ভক্ত ছিলেন  সুরসম্রাজ্ঞী। 

অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে সঙ্গীত রাজ্যে রাজত্ব করেছেন ভারতীয় এই সঙ্গীত সম্রাজ্ঞী। তবে শুধু ভারতেই নয়, তাঁর এই রাজত্ব বহাল ছিলো পুরো বিশ্বের সঙ্গীত জগতে। এই দীর্ঘ সঙ্গীত জীবনে তিনি  ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে, জাতীয় চলচ্চিত্র পুরস্কার সহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সম্মানে সম্মানিত হয়েছেন তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭