ওয়ার্ল্ড ইনসাইড

স্টকহোমে নোবেল অনুষ্ঠানের পর্দা উঠছে আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/12/2017


Thumbnail

নোবেল পুরস্কার বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে রোববার (১০ ডিসেম্বর)। সুইডেনের স্টকহোমে চলতি বছরের নোবেল বিজয়ীদের হাতে দীর্ঘদিনের প্রথা অনুযায়ী সম্মাননা তুলে দেবেন সুইডেনের রাজা।

এই উপলক্ষে স্টকহোমে সমবেত হয়েছেন এ বছরের বিজেতারা। মূল অনুষ্ঠানের আগে আজ সকালে হাউজ অফ সুইডেনে এক সিম্পোজিয়ামে নিজেদের গবেষণা অতিথিদের সামনে তুলে ধরেন তাঁরা।

এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের তিন পদার্থবিদ রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ এবং কিপ এস থোর্ন। লিগো (লেজার ইন্টেরফেরোমিটার গ্র্যাভিটেশনাল-ওয়েভ অবজারভেটরি) ডিটেক্টর এবং মহাকর্ষীয় তরঙ্গ গবেষণায় অসাধারণ অবদানের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

ক্রাইয়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপির বিকাশের জন্য রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন সুইজারল্যান্ডের জাক দুবোচে, জার্মান বংশোদ্ভূত ইওয়াখিম ফ্রাংক ও স্কটিশ বংশোদ্ভূত রিচার্ড হেন্ডারসন৷ তাদের গবেষণার মধ্য দিয়ে প্রাণরসায়নে একটি নতুন যুগের সূচনা হবে বলে মন্তব্য করেছিলো রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস।

চিকিৎসায় নোবেল পেয়েছেন জেফরি সি হল, মাইকেল রোজব্যাশ ও মাইকেল ডব্লিউ ইয়ং। দেহঘড়ি নিয়ে গবেষণার জন্য এই পুরস্কার পেয়েছেন এই তিন মার্কিন জিনবিজ্ঞানী।

শান্তিতে নোবেল পেয়েছে পরমাণু অস্ত্র বিলোপে বৈশ্বিক আন্দোলন ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু এবোলিশ নিউক্লিয়ার ওয়েপনস (আইসিএএন)। পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে বিশ্বের ১০০ দেশে কাজ করছে এই গোষ্ঠী।

সাহিত্যে নোবেল পেয়েছেন জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক কাজুয়ো ইশিগুরো। তার লেখা বই অনূদিত হয়েছে ৪০টি ভাষায়। তার লেখা উপন্যাস ‘দ্য রিমেইনস অব দ্য ডে’ ও ‘নেভার লেট মি গো’ অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ হয়েছে। ‘দ্য রিমেইনস অব দ্য ডে’ উপন্যাসের জন্য ১৯৮৯ সালে ম্যান বুকার পেয়েছিলেন তিনি।

সূত্র: দ্য গার্ডিয়ান, ডয়েচে ভেল

বাংলা ইনসাইডার/কেএইচ/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭