ওয়ার্ল্ড ইনসাইড

এবার বেলারুশের সঙ্গে মহড়ায় ‘বার্তা’ রাশিয়ার


প্রকাশ: 10/02/2022


Thumbnail

ইউরোপ জুড়ে চলমান ইউক্রেন ইস্যু নিয়ে এবার নতুন চিন্তার ভাঁজ দেখা দিয়েছে পশ্চিমা বিশ্বে। ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সেনা সমাবেশ করে রাখা রাশিয়ার এবার নতুন করে বেলারুশের সঙ্গে সামরিক মহড়া নিয়ে দেখা দিয়েছে নতুন উত্তাপ। 

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ১০ দিনের ওই মহড়া শুরু হচ্ছে। এই মহড়ার জন্য গত জানুয়ারির মাঝামাঝি সময় থেকে সেখানে সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে মস্কো।

ধারণা করা হচ্ছে, এ মহড়ায় ৩০ হাজার সেনা অংশ নেবে। সেখানে ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমানও নেওয়া হয়েছে।

অন্যদিকে ইউক্রেন পরিস্থিতি নিয়ে বিভিন্ন দিকে আরো কিছু কূটনৈতিক প্রচেষ্টা জোরদার হয়েছে। ইউক্রেনে জার্মানি, অস্ট্রিয়া, চেক ও স্লোভাকিয়ার পররাষ্ট্র,মন্ত্রীদের দুদিনব্যাপি এক বৈঠক চলছে।

বেলারুশে রাশিয়ার সামরিক মহড়া ইউক্রেন নিয়ে সংঘাতে ‘উত্তেজনা বাড়ানোর’ পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। 

ইউক্রেনের সাবেক কূটনীতিক ও নিরাপত্তা বিশ্লেষক আলেকসান্দার খারা বলেন, রাশিয়া এই মহড়ার মাধ্যমে বার্তা দিচ্ছে, ইউক্রেন দখল করে নেওয়ার সক্ষমতা তাদের রয়েছে। এটাকে গুরুত্বের সঙ্গেই নেওয়া উচিত।

ইউক্রেন ও রাশিয়া-দুই দেশই সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ। ২০১৪ সালে মস্কোপন্থী ইউক্রেন সরকারের বিরুদ্ধে বিক্ষোভের পর সেই সরকারের পতনের মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্কে টানাপড়েন সৃষ্টি হয়। এর জেরে ইউক্রেনের গুরুত্বপূর্ণ অঞ্চল ক্রিমিয়ার নিয়ন্ত্রণ নেয় রাশিয়া। 

মস্কো এখন ইউক্রেনে ‘পুতুল সরকার’ গঠন করতে দেশটিতে হামলার পরিকল্পনা করছে বলেও অভিযোগ রয়েছে। যদিও ক্রেমলিন সেই অভিযোগ প্রথম থেকে অস্বীকার করে আসছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭