ইনসাইড এডুকেশন

জবিতে পর্যটনে রোহিঙ্গা অভিবাসনের প্রভাব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত


প্রকাশ: 10/02/2022


Thumbnail

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগে কক্সবাজারের পর্যটনে রোহিঙ্গা অভিবাসনের প্রভাব বিষয়ক পিএইচডি এর ২য় উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের বিষয় ছিল- “Determining the Impact of Forced Rohingya Migration in Tourism at Cox’s Bazar, Bangladesh.”। পিএইচডি’র গবেষক ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিউদ্দিন। গবেষণার ফলাফল উপস্থাপনের পাশাপাশি প্রশ্ন-উত্তর সন্তোষজনক ভাবে উপস্থাপিত হয়েছে বলেই উপস্থিত গবেষকরা মনে করেন।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় জবির ভূগোল ও পরিবেশ বিভাগে সেমিনার অনুষ্ঠিত হয়।

পিএইচডি গবেষক মো. মহিউদ্দিন বলেন, কক্সবাজার বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র। উক্ত অঞ্চলের অনেক মানুষের অর্থনৈতিক ও সামাজিক অবস্থা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে পর্যটন শিল্পের উপর নির্ভরশীল।২০১৭ সালে মায়ানমার থেকে জোরপূর্বক অভিগমন হওয়া রোহিঙ্গা শরণার্থীরা আসার পর কারণে কক্সবাজার জেলার পর্যটন শিল্পের উপর ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে পরিবেশগত ও আর্থ-সামাজিক প্রভাব অনেক বেশি। বিশেষ করে বন উজাড়, পানি দূষণ,  বর্জ্য সমস্যা। অর্থনৈতিক প্রভাব বিশেষ করে,  দ্রব্যমূল্য বৃদ্ধি, পর্যটন শিল্পে স্থানীয়দের কর্মসংস্থান হারানো, বাংলাদেশ ব্যবসা বাণিজ্যের  এছাড়া সামাজিক প্রভাব বিশেষ করে নিরাপত্তা সংকট, মাদক ব্যবসা, অপহরণসহ অন্যান্য প্রভাব যা পর্যটন শিল্পের উপর হুমকি।

তিনি আরও বলেন, আমার গবেষণার বিষয় হলো রোহিঙ্গা অনুপ্রবেশের ফলে কক্সবাজার এলাকায় পর্যটন শিল্পের উপর কি ধরনের প্রভাব পড়েছে তার একটি সমীক্ষা করা এবং দেশের পলিসি মেকারদের একটি সাজেশন্স দেয়া যাতে তারা রোহিঙ্গাদের ব্যাপারে সঠিক কূটনৈতিক সিদ্ধান্ত নিতে পারে। আমাদের গবেষণায় প্রাথমিক ও গৌণ উভয় ধরণের তথ্যই ব্যবহার করা হবে।

এরপর বিভিন্ন গবেষক ও অভিজ্ঞ শিক্ষকবৃন্দের পরামর্শ ও প্রশ্নের উত্তর লিপিবদ্ধ করেন যা গবেষণাকে সমৃদ্ধ করবে।

বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মোহাম্মাদ আব্দুল কাদের-এর সভাপতিত্বে ভার্চুয়ালি যুক্ত ছিলেন পিএইচডি’র তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন। সেমিনারে উপস্থিত ছিলেন লাইফ এন্ড আর্থ সায়েন্স এর ডিন অধ্যাপক ড. খন্দকার মনিরুজ্জামান, পরিসংখ্যান বিভাগের সিনিয়র অধ্যাপক মো. আশরাফ-উল-আলম, সহযোগী অধ্যাপক ড. আতিকুল ইসলাম, সহকারী অধ্যাপক আইরিন সুলতানা, পদার্থ বিজ্ঞান বিভাগের সিনিয়র অধ্যাপক ড. পরিমল বালা, ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিগার সুলতানা, নাহরিন জান্নাত, সহকারী অধ্যাপক এনএম রিফাত নাসের, আব্দুল মালেক, মো. আশ্রাফ উদ্দীন, শাহানা সুলতানা, রিফফাত মাহমুদ, সহকারী প্রক্টর আব্দুল্লাহ মাহফুজ, কাজী নূর হোসেন মুকুল, নিউটন হাওলাদার,শাহনাজ হক ও কাজী ফারুক হোসেনসহ অন্যান্য গবেষকবৃন্দ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭