ইনসাইড পলিটিক্স

কেন যুক্তরাষ্ট্রের কাছে বিএনপি বিকল্প নয়?


প্রকাশ: 10/02/2022


Thumbnail

টানা ১৩ বছর ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার প্রথমবারের মতো আন্তর্জাতিক চাপ অনুভব করছে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে যে চাপ দিচ্ছে, তা প্রকাশ্য। আর এই চাপ সরকারের ওপরে এসে পড়ছে। গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানায়নি, বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাতজন ঊর্ধ্বতন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এখন লেহি আইনে বাংলাদেশকে সম্মতি স্বাক্ষর দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র চাপ দিচ্ছে বলেও একাধিক সূত্র নিশ্চিত করেছে। আর এ সমস্ত চাপের কারণে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে কিছুটা উত্তাপ ছড়িয়ে পড়েছে। বিএনপি মনে করছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের এই চাপ সরকারের প্রতি অনাস্থা। এ নিয়ে বিএনপির মধ্যে আশাবাদ এখন আর কোনো গোপন বিষয় না। বিএনপি মনে করছে, আগামী নির্বাচনেও মার্কিন যুক্তরাষ্ট্র এরকম চাপ দেবে এবং মার্কিন চাপে শেষ পর্যন্ত হয়তো বাংলাদেশে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য একটি তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা হবে। মার্কিন যুক্তরাষ্ট্র এখন সরকারের ওপর আস্থা হারিয়ে ফেলেছে, এমন কথাও বিএনপি নেতারা হরহামেশায় বলছেন।

কিন্তু কূটনৈতিক পাড়ায় একটু যোগাযোগ করলে এবং মার্কিন প্রশাসনের অন্দরমহলে খবর নিলে দেখা যাবে যে, আওয়ামী লীগ সরকারের ওপর কোনরকম অনাস্থা নেই এবং মার্কিন যুক্তরাষ্ট্র সরকারকে কোনো চাপে ফেলারও কৌশলে নেই। বরং মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্র, মানবাধিকার, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম ইত্যাদি বিষয়ে একটু সংবেদনশীল হবার চেষ্টা করছে। আর সেই কারণেই তারা সরকারের বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে এখন নজর দিচ্ছে। এর অর্থ এই নয় যে সরকারের প্রতি অনাস্থা তৈরি। আওয়ামী লীগ সরকারের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক, অর্থনৈতিক সম্পর্ক সুন্দর রয়েছে। দুই দেশের মধ্যে নানারকম বিষয় নিয়েই প্রতিনিয়ত যোগাযোগ হচ্ছে এবং দুটি দেশ কোন কোন ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়েও নিয়ে যাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন মনে করে যে, আওয়ামী লীগের মধ্যে অনেক সমস্যা রয়েছে। কিন্তু আওয়ামী লীগের বিকল্প কখনোই বিএনপি নয়। নানা কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র বিএনপিকে বর্তমান সরকারের বিকল্প ভাবতে পারছে না। আওয়ামী লীগকে হটিয়ে বিএনপিকে ক্ষমতায় বসানোর কোন অভিপ্রায় মার্কিন যুক্তরাষ্ট্রের নেই, এটি মার্কিন প্রশাসনের পক্ষ থেকে প্রকাশ্যে বলা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বিএনপি বিশ্বাসযোগ্য, বিকল্প নয়। কেন নয়, এর কারণ অনুসন্ধান করতে গিয়ে কূটনৈতিক সূত্র থেকে কয়েকটি কারণ পাওয়া গেছে।

১. বিএনপির সঙ্গে জামায়াতের সম্পর্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের বিএনপির ব্যাপারে অনাগ্রহের প্রধান কারণ হলো বিএনপি-জামায়াতের মধুর সম্পর্ক এবং এই সম্পর্ক এতই গভীর যে আন্তর্জাতিক মহল বারবার বিএনপিকে জামায়াতের সঙ্গ ত্যাগ করার কথা বললেও তারা এটি করছে না এবং জামায়াতের সঙ্গে থাকার কারণে বিএনপির ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো বাড়তি আগ্রহ নেই বলেও কূটনৈতিক মহল নিশ্চিত করেছে।

২. তারেক জিয়া: মার্কিন যুক্তরাষ্ট্রের কালো তালিকায় তারেক জিয়ার নাম আছে। তারেক জিয়াকে মার্কিন যুক্তরাষ্ট্র একজন সন্ত্রাসের মদদদাতা, দুর্নীতিবাজ ব্যক্তি হিসেবে মনে করে। আর এ কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিএনপির বিকল্প ভাবার ব্যাপারে তীব্র আপত্তি রয়েছে।

৩. জঙ্গিবাদের মদদদাতা: ২০১৮ সালের নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্র এক প্রতিবেদনে বলেছিল যে, বাংলাদেশে বিএনপি অন্তত ৩২ জন ব্যক্তিকে মনোনয়ন দিয়েছে যারা প্রত্যক্ষ-পরোক্ষভাবে জঙ্গিবাদের সঙ্গে যুক্ত। আর এ কারণেই বিএনপিকে নিরাপদ মনে করে না মার্কিন যুক্তরাষ্ট্র।

৪. পাকিস্তানের সঙ্গে সম্পর্ক: বিএনপির সঙ্গে পাকিস্তানের গোপন সম্পর্কের কথা আন্তর্জাতিক পরিমণ্ডলে কারো অজানা নয়। এখন মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানের টানাপোড়েন চলছে। এই অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বিকল্প বিএনপিকে ভাবতে পারছে না।

৫. বিএনপি ভেতর সাম্প্রদায়িক শক্তি: মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে যে, বিএনপির ভিতরে প্রচুর সাম্প্রদায়িক শক্তি রয়েছে যারা গণতন্ত্র, মানবতা, মানবাধিকারের পথে হুমকি।

আর এ কারণেই বিএনপি আওয়ামী লীগ বিকল্প নয়। এরকম অবস্থায় বিএনপি যতই উচ্ছ্বসিত হোক না কেন, সরকারের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ বিএনপির পক্ষে নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭