ইনসাইড বাংলাদেশ

সার্চ কমিটির ব্যাপক আয়োজনে কাঙ্ক্ষিত লক্ষ্য কি পূরণ হবে?


প্রকাশ: 11/02/2022


Thumbnail

নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রতিদিনই বৈঠক করছে সার্চ কমিটি। সময় স্বল্পতার জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করতে না পারলেও রাজনৈতিক দলগুলোকে নাম প্রস্তাব করার জন্য অনুরোধ জানানো হয়েছে সার্চ কমিটির পক্ষ থেকে। পাশাপাশি শনিবার এবং রোববার সুশীল সমাজের ৬০ জন প্রতিনিধির সাথেও বৈঠক করবে তারা। প্রতিটি রাজনৈতিক দল সার্চ কমিটির কাছে নাম প্রস্তাবের বিষয়ে ইতিবাচক অবস্থানে থাকলেও বিএনপিসহ যেসব দল রাষ্ট্রপতির ডাকা বৈঠকে অংশ নেয়নি, সেসব দল নাম দেবে কিনা, এ নিয়ে সংশয় দেখা দিয়েছে। বিএনপির এই নির্বাচন কমিশন গঠন নিয়ে কোনো রকম প্রতিক্রিয়া নেই। তাদের লক্ষ্য নির্বাচনকালীন সরকার ব্যবস্থার পরিবর্তন। এ অবস্থায় সবার আস্থাভাজন একটি কমিশনের লক্ষ্যে নাম বাছাই করতে হলে সার্চ কমিটিকে ‘বন্ধুর পথ’ পাড়ি দিতে হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

যেহেতু বিএনপিসহ তাদের সাথে জোটবদ্ধ দলগুলো নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া থেকে নিজেদের বিরত রেখেছেন, সেহেতু সার্চ কমিটির নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বসার আগ্রহ প্রকাশের বিষয়টিকে বিশ্লেষকরা বেশ ইতিবাচক হিসেবেই দেখছেন। মন্ত্রীপরিষদ বিভাগ থেকে জানা গেছে, সুশীল সমাজের পক্ষ থেকে যাদের সার্চ কমিটি আমন্ত্রণ জানিয়েছে তাদের মধ্যে রয়েছেন সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ এফ হাসান আরিফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বাসসের চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, আইনজ্ঞ ও সংবিধান বিশেষজ্ঞ শাহদীন মালিক, সাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, শিক্ষাবিদ ও গণমাধ্যম গবেষক অধ্যাপক ড. মো. গোলাম রহমান, ইতিহাসবিদ মুনতাসির মামুন, অধ্যাপক ড. জাফর ইকবাল, রাজনীতি-বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আসিফ নজরুল, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল বাবু, কবি মহাদেব সাহা প্রমুখ। আমন্ত্রিত সুধীজনদের অনেকেই নির্বাচন কমিশন গঠন নিয়ে গণমাধ্যমে বেশ সরব আছেন। তারা বিভিন্ন গণমাধ্যমে, সাক্ষাৎকারে এবং টেলিভিশন টকশোতে নির্বাচন কমিশন নিয়ে নানা রকম মন্তব্য করছেন। তারা বলছেন যে, নির্বাচন কমিশন গঠনে স্বচ্ছতা অনুসরণ করতে হবে এবং সৎ, যোগ্য এবং নিরপেক্ষ ব্যক্তিকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করতে হবে। অন্যান্য নির্বাচন কমিশনারদেরকেও সৎ, নিরপেক্ষ এবং যোগ্য হতে হবে। তাদের আশা, অতীত অভিজ্ঞতা সুখকর না হলেও এবার নিরপেক্ষ ইসি গঠনে ভূমিকা রাখবে এ কমিটি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ইসি গঠনের আগে সার্চ কমিটির ওপর আস্থা তৈরি করতে হবে। তাদেরকে চাপে না রেখে বরং তাদেরকে কিভাবে সাহায্য করা যায়, সেটিও ভাবতে হবে। সীমাবদ্ধতার মধ্যেও আমাদের সামনে অগ্রসর হতে হবে। রাজনৈতিক দলগুলোর সাহায্য ছাড়া সার্চ কমিটির পক্ষে নিরপেক্ষ ইসি গঠন সম্ভব না। বাংলাদেশে অনেক মানুষ আছে, যারা পদের চেয়ে বড়। আবার অনেকের কাছে পদপদবি ও সুযোগ-সুবিধাই বড়। দ্বিতীয় শ্রেণির মানুষের সংখ্যাই বেশি। এখন এদেরকে পরিহার করে সার্চ কমিটি প্রথম শ্রেণী থেকে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করে কিনা, সেটিই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭