ইনসাইড টক

‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত’


প্রকাশ: 11/02/2022


Thumbnail

নিউকভ ভেরিয়্যান্ট প্রসঙ্গে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন,  নিউকভ ভেরিয়্যান্টটিকে নিয়ে এখনও গবেষণা চলছে। গবেষকরা সন্দেহ করছেন এটি এখনও প্রাণীর মধ্যে আছে। বাদুর থেকে মানুষের মধ্যে এখনও ছড়ায়নি। কিন্তু পুঙ্খানুপুঙ্খ বুঝতে আরও সময় লাগবে। গবেষকরা যদিও বলছে নিউকভ খুবই মারাত্বক ভেরিয়্যান্ট, কিন্তু যেহেতু বিষয়টি নিয়ে এখনও গবেষণা চলছে, ফলে এটি নিয়ে ফাইনাল মন্তব্য করা যাচ্ছে না। এর জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। 
 
করোনা নিউকভ ভেরিয়্যান্ট, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, করোনা সংক্রমণ সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ প্রসঙ্গে অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইন-অফলাইনে ক্লাস চললেও বাচ্চাদের বিশেষ করে প্রাইমারি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা বন্দী অবস্থায় আছে। এখন বিষয়টিকে দুই দিক থেকে দেখা দরকার। একটি হলো প্রাইমারি কিংবা মাধ্যমিকে পড়ুয়া শিক্ষার্থীদের অভিভাবক কি এই সময়ে তাদের বাচ্চাদের স্কুলে দিতে চান? আমার মনেহয় অভিভাবকরা সন্তানদের স্কুলে পাঠানোর চেয়েও তাদের সুরক্ষা নিয়ে অনেক বেশি চিন্তিত। অভিভাবকরা চান না, তাদের সন্তানেরা স্কুলে গিয়ে স্বাস্থ্যঝুঁকিতে পড়ুক। ফলে আমার মনে হয় অভিভাবকদের খুশি করার জন্য সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

তিনি বলেন, সরকারের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে চিন্তাভাবনার সময় এসে গেছে। একে তো করোনাসংক্রমণ নিম্নগামী। অন্যদিকে দেশে শিক্ষাপ্রতিষ্ঠান ব্যতীত সবই চলছে। বিয়ে-শাদী, অফিস-আদালত, খাওয়া-দাওয়া, ঘুরাঘুরি সবই চলছে। রাস্তা-ঘাটে মানুষ আর মানুষ। তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে লাভটা কি? 

তিনি আরও বলেন, আরও কয়েকটা দিন অপেক্ষা করে শিক্ষা মন্ত্রণালয় একটি সিদ্ধান্তে আসবে। এভাবে তো চলতে পারে না। গ্রামে বাল্যবিয়ে বেড়ে গেছে, স্কুলগুলোতে ছাত্রীদের সংকট ভয়াবহ আকার ধারণ করেছে। এ পরিস্থিতি চলতে থাকলে অচিরেই গ্রামের স্কুলগুলোতে ছাত্রীসংখ্যা শূণ্যের কোটায় নেমে আসতে পারে। ফলে আমার মনে হয়, আর কয়টা দিন অপেক্ষা করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত। তবে  সশরীরে ক্লাস চালু করার আগে শ্রেণিকক্ষসহ আশপাশের এলাকা পরিচ্ছন্ন করার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানতে নানা রকম সচেতনতামূলক ব্যবস্থা নিতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭