ইনসাইড আর্টিকেল

আজ বিশ্ব ডারউইন দিবস


প্রকাশ: 12/02/2022


Thumbnail

আজ ১২ ফেব্রুয়ারি, 'বিশ্ব ডারউইন দিবস'। এই দিবসটি কেনো পালিত হয় তা হয়তো অনেকেরই জানা নেই।  এ দিবসটি পালনের ব্যাপারে আমাদের দেশে খুব একটা বেশি মাতামাতি না থাকলেও  অন্যান্য দেশে ১২ ফেব্রুয়ারি উদযাপিত হয় বিশ্ব ডারউইন দিবস। বিশ্ব ডারউইন দিবস নিয়েই আমাদের আজকের এই প্রতিবেদন

উনিশ শতকের একজন ইংরেজ জীববিজ্ঞানী চার্লস ডারউইন। যিনি প্রথম বিবর্তনবাদের ধারনা দেন। তিনি  সর্বপ্রথম অনুধাবন করেন যে সকল প্রকার প্রজাতিই কিছু সাধারণ পূর্বপুরুষ হতে উদ্ভূত হয়েছে এবং তার এ পর্যবেক্ষণটি সাক্ষ্য-প্রমাণ দিয়ে প্রতিষ্ঠা করেন।  বিবর্তনবাদ একটি তত্ত্ব হিসাবে বিজ্ঞানী সমাজ ও অধিকাংশ সাধারণ মানুষের কাছে স্বীকৃতি লাভ করে।

আজকের (১২ ফেব্রুয়ারি) এই দিনে বিজ্ঞানী চার্লস ডারউইন জনগণ করেছিলেন। তাই এই জন্মবার্ষিকীর দিনে তাঁর সামগ্রিক বৈজ্ঞানিক অবদান এবং সমাজে তার বিবর্তন তত্ত্বের প্রভাব স্মরণ করে সারা বিশ্বে পালিত হয় ডারউইন দিবস। ১৯৯৩ সালে প্রথম অধ্যাপক ডোনাল্ড জনসনের নেতৃত্বে ক্যালিফোর্নিয়ার এক মানবতাবাদী সম্প্রদায়  ডারউইন দিবস উদযাপন করেছিলো এবং ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব টেনেসিতে ডারউইন দিবস অনুষ্ঠানের আয়োজন করা হয়।  এছাড়াও বর্তমানে বৈজ্ঞানিক সংগঠন এবং সারা বিশ্বের সহস্রাধিক সংগঠন ডারউইন দিবস পালন করে থাকে।  

মানুষের পূর্বপুরুষ ছিল বাঁদর বা শিম্পাজী, বিবর্তনের মাধ্যমে ক্রমান্বয়ে মানুষে পরিণত হয়েছে বলেই বিশ্বাস ছিলো এই জীববিজ্ঞানীর। তিনি উনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে তিনি এই মতবাদ পেশ করেন ।

উল্লেখ্য বাংদেশে মুক্তমনা, শিক্ষা আন্দোলন মঞ্চ এবং বিজ্ঞানচেতনা পরিষদ সহ বেশ কিছু সংগঠন বিগত কয়েক বছর ধরে স্যেকুলার উৎসব হিসেবে ডারউইন দিবস পালন করে আসছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭