লিট ইনসাইড

বই মেলায় আসছে গোলাম রাব্বির ‘বিষন্ন বাউন্ডুলে’


প্রকাশ: 12/02/2022


Thumbnail

অমর একুশে গ্রন্থমেলা ২০২২ উপলক্ষে 'প্রহেলিকা' প্রকাশন থেকে প্রকাশিত হচ্ছে তরুণ লেখকের  গোলাম রাব্বি (রাফি আহম্মেদ) এর প্রথম কাব্যগ্রন্থ ‘বিষন্ন বাউন্ডুলে’। বইটির মাঝে লেখক তার নিজস্ব কিছু বাস্তব অনুভূতি সংমিশ্রণে শব্দ জোড়ার মাধ্যমে কবিতায় রুপ দিয়েছেন যা পাঠক মনে দারুন এক মুগ্ধতা প্রকাশ ঘটাবে।

গতকাল শুক্রবার ( ১২ ফেব্রুয়ারি) বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটিতে থাকছে- প্রেম-ভালোবাসা,বিচ্ছেদ কালে প্রেমিকাকে ধরে রাখার আকুতি, সাম্প্রদায়িক সংঘাত ও সমাজে প্রচলিত বর্ন বৈষম্য নিয়ে দারুন কিছু কবিতা। কবি তার শব্দের শৈল্পিকতায় কবিতাগুলোকে করে তুলেছে প্রানবন্ত।

কাব্যগ্রন্থ সম্পর্কে গোলাম রাব্বি (রাফি আহম্মেদ) বলেন, এটি যদিও একটি বিচ্ছেদ বিষয়ক অনুভূতিময় কবিতা তবুও এই বইটিতে রয়েছে ধর্ম বৈশম্য, সমাজ ব্যাবস্থার বাস্তব চিত্র ও মুক্তচিন্তার এক অনন্য প্রকাশ। এই বইটিতে সব থেকে বেশি পাওয়া যাবে প্রেমিকা হারানো শোক চিত্র। বাউন্ডুলে ছেলের বিষন্নতায় ঘেরা এক জীবন কথন।

তিনি আরও বলেন, কবিতা লেখা শুরুটা শখ করে। পরিবারের ইচ্ছের বিরুদ্ধ গিয়ে কিছু মানুষের ভালোবাসা আর সাপোর্টে কবিতার প্রতি প্রেম ধরে রেখেছেন যার বহিঃপ্রকাশ আজকের এই বই। নিজেকে কবি হিসেবে প্রকাশ স্বীকার করতে আজও ইচ্ছুক নই। আমার মনে হয় কবি শব্দের ভার বহন করার মত পর্যাপ্ত জ্ঞান এখনো আমার জ্ঞান ভান্ডারে যোগ হয় নি। তবে লিখতে ভালোবাসি অনুভূতি গুলো শব্দের মাঝে জোড়া লাগাতে ভালোবাসি তার মধ্যে থেকেই জন্ম নেয় এক একটি কবিতা।

সবশেষে লেখক বলেন,  আশা করি বইটি সবার ভালো লাগবে। কবিতাগুলো সবার অনুভূতি স্পর্শ করে যাবে। এবং আমার জন্য দোয়া করবেন আগামীতে যেনো আরও ভালো কিছু লেখা আপনাদের মাঝে ছড়িয়ে দিতে পারি। সুস্থ সাহিত্য চার্চাই হোক সবার কাম্য।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭