ইনসাইড গ্রাউন্ড

আইপিএল নিলাম: প্রতি আসরের সবচেয়ে দামি ক্রিকেটার যারা


প্রকাশ: 12/02/2022


Thumbnail

বার্ষিক আয়ের দিক থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা আইপিএল এখন পৃথিবীর চতুর্থ দামি লীগের তকমা জুটিয়েছে। ২০০৮ সালে শুরু হওয়া বৈশ্বিক ক্রিকেটের সবচেয়ে আবেদনময়ি এই লীগ পেছনে ফেলেছে ফুটবলের সবচেয়ে বড় আসর ইংলিশ প্রিমিয়ার লীগকেও। টাকার ছড়াছড়ি যেখানে এক মামুলি বিষয়, সেখানে খেলোয়াড়দের দাম যে আকাশচুম্বী হবে সেটাও তো স্বাভাবিক! আর এক্ষেত্রে হচ্ছেটাও তাই। ধোনি থেকে হাল আমলের ক্রিস মরিস, টাকার অংকে তারা দ্যুতি ছড়িয়েছেন আইপিএলে।

বছর ঘুরতে না ঘুরতে শুরু হয়ে গেছে ২০২২ সালের আইপিএল নিলাম। যেখানে মূল পর্বে জায়গা করে নিয়েছেন সাকিব, মোস্তাফিজ, শরিফুল, লিটন ও তাসকিন মতো খেলোয়াড়রা। ভাগ্যের শিকে যারই খুলুক না কেনো টাকার অংকে তা বেশ আরামদায়ক হবে বলাই যায়।

তবে এখন পর্যন্ত বাংলাদেশি কোন খেলোয়াড় আইপিএলের সবচেয়ে দামি খেলোয়াড়ের তকমা জুটাতে না পারলেও যারা যারা এখন পর্যন্ত পৃথিবীর অন্যতম দামি লীগের আসরগুলোতে সবচেয়ে দামি খেলোয়াড় হয়েছেন, চলুন দেখে আসা যাক তাদের আকাশচুম্বী দামের তালিকাটি।

মহেন্দ্র সিং ধোনি: ২০০৮
আইপিএলের প্রথম আসরেই সদ্য দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে কিনে নেয় চেন্নাই সুপার কিংস। লীগের প্রথম আসর থেকেই এখন পর্যন্ত দলটির নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তিনি। সেই সময় রেকর্ড ৯.৫ কোটি রুপিতে তাকে দলে বেড়ায় চেন্নাই। 

কেভিন পিটারসেন, অ্যান্ড্রু ফ্লিনটফ: ২০০৯
প্রথম আসর থেকেই ক্রিকেট বিশ্বের নজর কাড়ে আইপিএল। বিশ্বের সেরা সেরা খেলোয়াড়রা যোগ দিতে থাকে আসরটিতে। আইপিএলের দ্বিতীয় আসরে ইংলিশ দুই জনপ্রিয় খেলোয়াড় কেভিন পিটারসেন ও অ্যান্ড্রু ফ্লিনটফকে ৯.৮ কোটি রুপিতে দলে নেয় যথাক্রমে রয়েল চ্যালেঞ্জার বেঙ্গালুরে এবং চেন্নাই সুপার কিংস। 

শেন বন্ড, কাইরন পোলার্ড: ২০১০
২০১০ সালে এক ছোট নিলামের মাধ্যমে নিউজিল্যান্ডের সাবেক পেস বোলিং কিংবদন্তি শেন বন্ডকে কলকাতা নাইট রাইডার ও ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার কাইরন পোলার্ডকে ৪.৮ কোটি রুপিতে মুম্বাই ইন্ডিয়ান্স তাদের ঘরে বেড়ায়। 
 

গৌতম গম্ভীর: ২০১১
দিল্লিতে জন্ম নেওয়া গৌতম গম্ভীরকে এক প্রকার টাকার বিনিময়ে ছিনিয়ে নেয় শাহরুখের কলকাতা নাইট রাইডার। দলটি গৌতমকে ১৪.৯ কোটি রুপির বিনিময়ে দলে বেড়ায় এবং পরবর্তীতে অধিনায়ক হিসেবে তিনি কলকাতাকে দুটি আইপিএল শিরোপা জেতাতে সক্ষম হন। 

রবীন্দ্র জাদেজা: ২০১২
সেই সময়ের ভারতের তরুণ জনপ্রিয় অলরাউন্ডার খেলোয়াড় রবীন্দ্র জাদেজাকে ১২.৮ কোটি রুপিতে কিনে নেয় ধোনির চেন্নাই সুপার কিংস। সেই থেকে চেন্নাইয়ের সাথে জাদেজার এক গভীর সম্পর্কে সূচনা এবং তিনি হয়ে উঠেছে দলটির সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র। 



গ্লেন ম্যাক্সওয়েল: ২০১৩
ডানহাতি মারকুটে এই ব্যাটারের যেনো স্বপ্ন যাত্রার সূচনা ২০১৩ সালে ৬.৩ কোটি রুপিতে মুম্বাই ইন্ডিয়ানে যোগ দানের মাধ্যমে। যদিও মুম্বাই ইন্ডিয়ানের সাথে ম্যাক্সওয়েলের এই যাত্রা মাত্র এক বছর স্থায়ী ছিলো। 



যুবরাজ সিং: ২০১৪
ভারতের দ্বিতীয় বিশ্বকাপ জয়ী সেই স্বপ্নিল দলের অন্যতম সেরা অস্ত্র পাঞ্জাবের ছেলে যুবরাজ সিংকে নিলামে ১৪ কোটি রুপিতে কিনে নেয় রয়েল চ্যালেঞ্জার বেঙ্গালুরে। কিন্তু নানা ঘাত অভিঘাত পেরিয়ে মাত্র এক বছরই তিনি ছিলেন বেঙ্গালুরের জার্সিতে। 

যুবরাজ সিং: ২০১৫
২০১৫ সালে ১৫ কোটি রুপির বিনিময়ে সাবেক দল বেঙ্গালুর ছেড়ে দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) যোগ দান করেন যুবরাজ সিং। যদিও তাঁর উপস্থিতিতে তেমন কোন সাফল্য অর্জন করতে পারে নি দিল্লি।

শেন ওয়াটসন: ২০১৬
টি২০ ইতিহাসে অন্যতম সফল অস্টেলিয়ান এই অল-রাউন্ডারকে ২০১৫ সালে রেকর্ড ৯.৫ কোটি রুপিতে কিনেছিলো রয়েল চ্যালেঞ্জার বেঙ্গালুরে। তবে সেবছর তৃতীয় স্থান নিয়ে তাদের সন্তুষ্ট থাকতে হয়। 

বেন স্টোকস: ২০১৭,২০১৮
ইংল্যান্ডের জনপ্রিয় অলরাউন্ডার বেন স্টোকসকে ২০১৭ সালে ১৪.৫ কোটি রুপিতে কিনে নিয়েছিলো রাইজিং পুনে সুপারজায়ান্টস। তবে তিনি এক বছর পরেই ২০১৮ সালে ১২.৫ কোটি রুপিতে আবার নতুন করে যোগদান করেন রাজস্থান রয়্যালসে। যদিও তিনি আগের বছরের তুলনায় কম টাকায় রাজস্থানে যোগদান করেন কিন্তু তবুও তিনি সেই বছরের সবচেয়ে দামি খেলোয়াড়ের মর্যাদা পান। 

জয়দেব উনাদকাট, বরুণ চক্রবর্তী: ২০১৯
এই বছরের নিলামটি ছিলো বেশ চমক জাগায়নি। দুই নতুন মুখ জয়দেব উনাদকাট ও বরুণ চক্রবর্তী পেয়ে যান নতুন খেলোয়াড় হিসেবে সবচেয়ে দামি খেলোয়াড়ের তকমা। রাজস্থান রয়্যালস উনাদকাটকে ও পাঞ্জাব রহস্য স্পিনার বরুণকে দলে পেতে খরচ করে ৮.৪ কোটি রুপি। 

প্যাট কামিন্স: ২০২০
বর্তমান অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক কামিন্স আরব আমিরাতে অনুষ্ঠিত আইপিএলের ১২ তম আসরে ১৫.৫ কোটি রুপিতে কলকাতায় যোগ দান করে সব আলো নিজের করে নেন। ২০২১ সালেও তিনি কলকাতার হয়ে আইপিএল মাতান। 

ক্রিস মরিস: ২০২১
১৬.২৫ কোটি রুপিতে রাজস্থান রয়্যালে যোগ দান করে নতুন রেকর্ড গড়েন দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ খেলোয়াড় ক্রিস মরিস। যদিও টাকা অংকের সাথে তিনি তাঁর পারফর্মেন্স ধরে রাখতে পারেননি। তাঁর এই বছরের অনুষ্ঠিত হতে যাওয়া নিলামে তাকে ছেড়ে দিয়েছে রাজস্থান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭