ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে আইন অমান্য করে চলছে শতাধিক ইটভাটা


প্রকাশ: 12/02/2022


Thumbnail

লক্ষ্মীপুরে আইন অমান্য করে চলছে শতাধিক ইটভাটা। কৃষি জমির মাটি কেটে তৈরি করা হচ্ছে ইট। অবৈধভাবে পোড়ানো হচ্ছে কাঠ। ফলে দিন দিন পরিবেশ ও জীব বৈচিত্র্য বিপন্ন হচ্ছে। বসত বাড়ির আশপাশে ইটভাটা নির্মাণের ফলে স্বাস্থ্য ঝুকিঁও বাড়ছে। তবে স্থানীয়দের অভিযোগ, এসব অবৈধ ইটভাট বন্ধে দৃশ্যত কোন ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। এদিকে জেলা প্রশাসক বলেছেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে প্রতিনিয়ন ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চলছে।

লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতি উপজেলার বিভিন্ন স্থানে গড়ে উঠেছে এসব ইটভাটা। বেশিরভাগ ইটভাটার নেই পরিবেশ ছাড়পত্র। কিন্তু নিয়ম অনুযায়ী উপজেলা থেকে ৩ কিলোমিটার, সরকার স্বীকৃত সংরক্ষিত, জনবসতিপূর্ণ ও আবাসিক এলাকা, স্কুল কলেজ, কৃষি জমি, বনাঞ্চল এবং ৫০টির অধিক ফলের গাছ থাকলেও সেখানে ইটভাটা স্থাপন করা যায়না। কিন্তু  এই সকল নিয়ম-কানুন না মেনেই ইটভাটার মালিকগণ স্থানীয় প্রশাসনকে ম্যানেজ ও রাজনৈতিক ব্যক্তিদের ছত্রছায়ায় কৃষি জমিতে প্রতি বছর ইটভাটা তৈরি করছেন।

স্থানীয়দের অভিযোগ, প্রশাসনকে ম্যানেজ করে এসব অবৈধ ইটভাটা বছরের পর বছর চালিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা। প্রতিটি ইটভাটায় কয়লার পরিবর্তে পোড়ানো হয় কাঠ। এতে সৃষ্ট কাল ধোঁয়া ও ছাই থেকে পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি ব্যাপক ক্ষতি হচ্ছে বিভিন্ন ফসলের। ফলে শিশু, নারী পুরষসহ বিভিন্ন বয়সী মানুষের সর্দি, কাশিসহ বিভিন্ন ধরনের জটিল রোগে আক্রান্ত হয় বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

তবে ইটভাটা মালিক কর্তৃপক্ষের দাবী, সরকারি নিয়ম অনুযায়ী ইটভাটার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তারা। কিন্তু কিছু ভাটা মালিক নিয়মনীতি না মেনে ইটভাটা চালাচ্ছেন বলে স্বীকার করেন ভাটা মালিকরা। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে ইটভাটা মালিক নেতারা আহবান জানান। কিন্তু প্রশাসন সেটা না করে যাদের বৈধ কাগজপত্র আছে, তাদেরও হয়রানী করা হচ্ছে। যেসব ইটভাটার অনুমোদন নেই, সেগুলো কেন বন্ধ হচ্ছে না, সে প্রশ্ন করছেন ভাটার বৈধ মালিকরা।

এদিকে জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ বলেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে প্রতিনিয়ত ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চলছে। এ বিষয়ে কাউকে ছাড় দেয়া হবেনা। অনুমোদনবিহীন অবৈধভাবে গড়ে উঠা ইটভাটা বন্ধ করে দেয়া হবে। ইতিমধ্যে বেশ কয়েকটি ইটভাটা বন্ধ করে দেয়া হয়েছে বলে জানান তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭