ইনসাইড বাংলাদেশ

ছোট ইস্যু বড় সংকট তৈরি করছে


প্রকাশ: 12/02/2022


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আর দুই বছরেরও কম সময়ের রয়েছে। টানা ১৩ বছর রয়েছে আওয়ামী লীগ সরকার। কিন্তু তৃতীয় মেয়াদে অর্ধেকের বেশি সময় পর আওয়ামী লীগের সামনে ছোট ছোট কিছু সমস্যা আসছে। আর এই সমস্যার গুলো এড়িয়ে যাওয়ার কারণে এই সমস্যা গুলো বড় সংকট তৈরি করতে যাচ্ছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। বিভিন্ন ক্ষেত্রে নজরদারির অভাব এবং সমস্যাকে উপেক্ষা করার একটি প্রবণতা সংকটকে গভীর করছে বলে অনেকে মনে করছেন। আওয়ামী লীগের সামনে এখন ছোট ছোট যে ইস্যুগুলো ক্রমশ বড় হয়ে আসে তার মধ্যে রয়েছে:

১. দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি জনজীবনে ভয়ঙ্কর সমস্যা তৈরি করছে। এর সঙ্গে সঙ্গে গ্যাসের মূল্য বৃদ্ধি, পানির মূল্য বৃদ্ধি মধ্যবিত্ত এবং নিম্ন আয়ের মানুষের জন্য একটা সংকট তৈরি করছে। এরকম অবস্থা চলতে থাকলে সামনে এটি বড় সংকট হিসেবে সরকারের সামনে আসতে যাচ্ছে বলেই বিশেষজ্ঞ মহল মনে করছেন।

২. শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ: যেকোনো মূল্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া উচিত বলে মনে করছেন বিভিন্ন মহল। এখন যখন করোনার প্রকোপ আস্তে আস্তে কমতে শুরু করেছে, সবকিছু খুলে দেওয়া হয়েছে, শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার যৌক্তিকতা কি, এটি নিয়ে প্রশ্ন উঠেছে। অনতিবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে না দিলে শিক্ষার্থীদের কেবল শিক্ষার জীবনই নষ্ট হবে না, অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলের মধ্যে এটি গভীর ক্ষত তৈরি করবে যা সরকারের জন্য একটি বড় ধরনের সমস্যা হিসেবে সামনের দিনগুলোতে আসতে পারে। কারণ, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে শুধু শিক্ষা কার্যক্রম জড়িত নয়, এর সঙ্গে অভিভাবকের উদ্বেগ-উৎকণ্ঠা, শিক্ষার্থীদের চাকরি ইত্যাদি নানা গুরুত্বপূর্ণ বিষয়গুলো জড়িত। আর এ কারণেই সংশ্লিষ্ট মনে করছেন যে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ব্যাপারে যে অনীহা সেটি এখনই দুর না করলে একটি বড় ধরনের সমস্যা হতে পারে।

৩. গণপরিবহন: গণপরিবহনের নৈরাজ্য এবং প্রায়ই সড়ক দুর্ঘটনা এখন একটা জাতীয় ইস্যুতে পরিণত হয়েছে। প্রতিদিনই বিভিন্ন স্থানে দুর্ঘটনা ঘটছে এবং সেগুলো নিয়ে খণ্ড-খণ্ড বিক্ষোভ, অসন্তোষ এবং অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। এই ঘটনাগুলো সামনের দিনগুলোতে পুঞ্জীভূত হয়ে বড় ধরনের ঘটনা ঘটতে পারে বলে অনেকে মনে করছেন। কারণ, নিরাপদ সড়কের দাবিতে এর আগেও বড় ধরনের আন্দোলন হয়েছিল। এখন যেভাবে গণপরিবহনে একটা নৈরাজ্যকর পরিস্থিতি চলছে, তা ভবিষ্যতে আবার একটা আন্দোলনের মতো পরিস্থিতি তৈরি করতে পারে বলে অনেকেই ধারণা করছেন।

৪. দুর্নীতি: দুর্নীতি একটি সরকারের জন্য বড় ধরনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে প্রতিদিনই গণমাধ্যমে বিভিন্ন দুর্নীতির খবর প্রকাশিত হচ্ছে। সরকার একদিকে যেমন বলছে দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা নীতি, অন্যদিকে আমলারা বিচারহীনতার সংস্কৃতির সুযোগ গ্রহণ করছেন। বিভিন্ন দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ার পরও আমলাদেরকে শাস্তি দেওয়া হচ্ছে শুধুমাত্র পদাবনতি। ফলে দুর্নীতির ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। সাধারণ মানুষ এখন দুর্নীতির বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা করা শুরু করছে এবং এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে অস্বস্তি বাড়ছে বলে অনেকে মনে করেন।

এছাড়াও অন্যান্য ক্ষুদ্র ক্ষুদ্র বিষয়গুলোর দিকে এখনই নজর দেওয়া প্রয়োজন। না হলে এই বিষয়গুলো বড় সংকট হিসেবে জনগণের সামনে উপস্থাপিত হতে পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭