ইনসাইড বাংলাদেশ

আজ কৃষিবিদ দিবস


প্রকাশ: 13/02/2022


Thumbnail

আজ ১৩ ফেব্রুয়ারি (রোববার) কৃষিবিদ দিবস। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁদের বাণীতে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন, কৃষিবিদ দিবস উদযাপনের মাধ্যমে দেশ কৃষিতে আরও এগিয়ে যাবে।

কৃষি প্রধান দেশ বাংলাদেশ। কৃষিকে ঘিরেই আমাদের অর্থনিতীর মূল ভিত্তি। কৃষিকে ঘিরেই পরিচালিত হয় আমাদের দেশের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মকাণ্ডলো। স্বাধীনতার পর থেকে প্রতিটি সরকারই চেষ্টা করেছে কৃষি উৎপাদন বাড়িয়ে খাদ্যে সয়ংসম্পূর্ণ হতে। তাই আজ বাংলাদেশে ভাতের অভাব নেই। এটি আমাদের জাতীয় জীবনের জন্য এক গুরুত্বপূর্ণ একটি অর্জন। 

কৃষির প্রাণকেন্দ্র কৃষক, আর এই দেশের কৃষকের কল্যাণে নিয়োজিত আমাদের দেশের কৃষিবিদরা। তাই কৃষির উন্নতির জন্য একের পর এক গবেষণার মধ্য দিয়ে উদ্ভাবিত হয় নতুন নতুন প্রযুক্তি। আর সেই প্রযুক্তি প্রয়োগ করেন কৃষিবিদরা। কিন্তু বিজ্ঞান ও প্রযুক্তিতে আমরা যতই সাফল্য অর্জন করি না কেনো, দিন শেষে আমাদের ফিরে যেতে হয় সেই কৃষি ও কৃষকের কাছে। আর এর পিছনে প্রধান ভূমিকা পালন করেন আমাদের দেশের কৃষিবিদরা।

কৃষির গুরুত্ব অনুধাবন করেই কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদায় উন্নীত করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি যথাযথ মূল্যায়নের ঐতিহাসিক ঘোষণাটি দিয়েছিলেন। ফলে মেধাবী শিক্ষার্থীরা কৃষি শিক্ষাকে পেশা হিসাবে গ্রহণের মাধ্যমে কৃষি উন্নয়ন তথা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনসহ দেশের অর্থনীতিতে যুগান্তকারী ভূমিকা পালনে আগ্রহী হয়। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে নানা আয়োজনের মধ্য দিয়ে কৃষিবিদ দিবস পালন করছে কৃষিবিদ ইনস্টিটিউশন।

২০১১ সাল থেকে যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে এ দিনটি ‘কৃষিবিদ দিবস’ হিসেবে পালিত হচ্ছে, যা আজ শুধু কৃষিবিদদের দিবস নয়, এ দিবস দেশের সকলের। শুধু কৃষিবিদরাই নয় সকলের প্রচেষ্টায় গড়ে উঠবে আগামীর এক সমৃদ্ধ বাংলাদেশ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭