টেক ইনসাইড

চলতি বছরে অ্যাপলের নতুন চমক


প্রকাশ: 13/02/2022


Thumbnail

চলতি বছরেই নতুন অপারেটিং সিস্টেম উন্মুক্ত করবে অ্যাপল। ২০১৭ সালে ব্লুমবার্গে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি আরওএস বা রিয়েলিটি অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছে। 

৯টু৫ ম্যাক প্রকাশিত সাম্প্রতিক এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২২ সালেই নতুন অপারেটিং সিস্টেমটি উন্মুক্ত করবে প্রযুক্তি জায়ান্টটি। তবে নতুন ওএসটি অ্যাপলের আসন্ন ভার্চুয়াল বা অগমেন্টেড রিয়েলিটি হেডসেটে ব্যবহার করা হবে। প্রতিবেদনের তথ্যানুযায়ী, ওপেন সোর্স ডাইল্ড রিপো ও অ্যাপ স্টোরের আপলোড লগে রিয়েলিটি অপারেটিং সিস্টেম সম্পর্কিত তথ্য পাওয়া গেছে। অর্থাত্ আসন্ন হেডসেটটির নিজস্ব অ্যাপ স্টোর থাকবে এবং ডেভেলপাররা অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ শেয়ার করতে পারবে।

অ্যাপলের এআর বা ভিআর হেডসেটের জন্য রিয়েলিটি অপারেটিং সিস্টেমে ডেভেলপারদের অ্যাপ পরীক্ষার সুযোগ প্রদানের বিষয়ে জানিয়েছেন টুইটারের একজন ব্যবহারকারী। হেডসেটটি নিয়ে দীর্ঘদিন ধরেই প্রযুক্তি দুনিয়ায় আলোচনা চলছে। অ্যাপলের অন্যতম গবেষক মিং চি কু ডিভাইসের বিষয়ে নতুন তথ্য প্রকাশ করেছেন। এক গবেষণা নোটে হেডসেটটির পাওয়ার অ্যাডাপ্টার সংক্রান্ত তথ্য প্রকাশ করেছেন কু। তার তথ্যানুযায়ী, হেডসেটটি তে ৯৬ ওয়াটের পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহার করা হতে পারে। যেটি ১৪ ইঞ্চির ম্যাকবুক প্রো তে ব্যবহার করা হয়েছে। অ্যাডাপ্টারের পাশাপাশি ডিভাইসটিতে ৪ ও ৫ ন্যানোমিটারের দুটি প্রসেসর ব্যবহার করা হতে পারে বলেও জানা গেছে।

নতুন হেডসেট নিয়ে অ্যাপলের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে দীর্ঘদিন থেকেই প্রতিষ্ঠানটির অগমেন্টেড/ভার্চুয়াল হেডসেট নিয়ে গুঞ্জন চলছে। বিনিয়োগকারীদে উদ্দেশে পাঠানো এক নোটে কু জানান, ২০২২ সালের শেষ দিকে প্রযুক্তি জায়ান্টটি হেডসেটটি সীমিত পরিমাণে বাজারজাত করতে পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭