ইনসাইড পলিটিক্স

ইসি গঠন: বিএনপির বর্জনে আওয়ামী লীগ কি চিন্তিত?


প্রকাশ: 13/02/2022


Thumbnail

নির্বাচন কমিশন গঠন নিয়ে তোড়জোড় চলছে অনুসন্ধান কমিটির। নিরপেক্ষ লোকদের খুঁজে বের করতে সমাজের বিভিন্ন স্টেক হোল্ডারদের সাথে লাগাতার বৈঠক করছেন অনুসন্ধান কমিটির সদস্যরা। ইতোমধ্যে আওয়ামী লীগসহ ২৪টি নিবন্ধিত রাজনৈতিক দল এবং ছয়টি পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে অনুসন্ধান কমিটির কাছে নাম প্রস্তাব করেছে। তবে নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য কোনো নাম দেয়নি বিএনপিসহ তাদের মিত্ররা। তাদের দাবি, নিরপেক্ষ নির্দলীয় তত্ত্বাবধায়ক ব্যবস্থা। এমনকি বিএনপি সরকার পতনের কথাও বলছে। আওয়ামী লীগ অবশ্য এসব হুমকি-ধামকি আমলে নিচ্ছে না। এমতাবস্থায় পরিস্থিতি কোন দিকে যাচ্ছে, এ নিয়েই এখন উত্তপ্ত রাজনৈতিক অঙ্গন।

আওয়ামী লীগের কয়েকজন নেতার সাথে কথা বলে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, তারা মনে করেন ইসি গঠন প্রক্রিয়ায় বিএনপি অংশগ্রহণ করেনি, এটি তাদের বিষয়। বিএনপির জন্য ইসি গঠন বন্ধ থাকবে না। বিএনপি সার্চ কমিটির কাছে নাম দেয়নি, রাষ্ট্রপতির সংলাপে বসেনি, এটি তাদের দলীয় সিদ্ধান্ত, আওয়ামী লীগ এ নিয়ে মোটেও চিন্তিত নয়। আওয়ামী লীগের কয়েকজন নেতার সাথে কথা বলে বোঝা গেছে যে, তারা মনে করেন, দেশে বিএনপির আন্দোলন গড়ে তোলার ক্ষমতা নেই। তাদের নেতা-কর্মীরা নিজেদের নিরাপদে রেখেই নানা কর্মসূচিতে যোগ দিচ্ছেন। সহিংস হওয়ার মত সাহস তাদের নেই। বিরোধী দলগুলোকে রাজনীতির সুযোগ দিতে ইউরোপীয় ইউনিয়নসহ আরো কিছু দেশের চাপও আছে ৷ তাই সরকার নিয়মতান্ত্রিক আন্দোলনে আপাতত বাধা দেবে না।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ বাংলা ইনসাইডারকে বলেন, আমারা চাই বিএনপিসহ সকল দল নির্বাচনে আসুক, নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ায় অংশগ্রহণ করুক। কেননা আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাসী। আওয়ামী লীগ নিয়মতান্ত্রিক রাজনীতিতে বিশ্বাসী। সাংবিধানিক শাসনে বিশ্বাসী। আওয়ামী লীগ চায় সকল রাজনৈতিক দল যাতে নির্বাচনে অংশগ্রহণ করে। সকলকে নিয়েই আমরা নির্বাচন করতে চাই। তবে বিএনপির নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ায় অংশ নেওয়া- না নেওয়া নিয়ে আওয়ামী লীগ মোটেই চিন্তিত নয়। আমাদের বিশ্বাস নির্বাচন হলে মানুষ আমাদেরকেই ভোট দিবে। আর মানুষ যদি ভোট না দেয়, তাহলে আমরা ক্ষমতায় থাকবো না। 

বিএনপির আন্দোলন প্রসঙ্গে ড. সেলিম মাহমুদ বলেন, বিএনপির তো আন্দোলনের কোনো ইস্যু নেই। সাংবিধানিকভাবেই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার সুযোগ নেই। দেশের সর্বোচ্চ আদালত এর বিরুদ্ধে রায় দিয়েছেন। এখানে তো আমাদের কিছু করার নেই। এই রায় রাষ্ট্রপতির ওপরও বাধ্যতামূলক। পুরনো কথা বলে লাভ নেই। আমরা চাই বিএনপি অতীতের ভুল স্বীকার করে গণতন্ত্রের পথে আসুক। তারা যেন ষড়যন্ত্র না করে, এটিই প্রত্যাশা।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নতুন নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ায় বিএনপি'র না আসাতে আওয়ামী লীগের কোনো কিছু করার নেই। এটি একটি গণতান্ত্রিক প্রক্রিয়া। এখানে বিএনপি না আসলে আওয়ামী লীগের কিছু করার থাকে না। কিন্তু বাংলাদেশের একটি অন্যতম রাজনৈতিক দল হিসেবে এই প্রক্রিয়ায় বিএনপি'র থাকা উচিৎ ছিল। তাদের এই না থাকায় দেশের জনগণের কাছে তাদের ইমেজই ক্ষুন্ন হলো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭