ইনসাইড টক

‘সফল হবো না বলে হাল ছেড়ে দিতে পারি না’


প্রকাশ: 13/02/2022


Thumbnail

সুপ্রিম কোর্টের আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেছেন, সার্চ কমিটির সদস্যদের আমি জোর দিয়ে বলেছি যেসব রাজনৈতিক দল থেকে নাম পাওয়া গেছে, সে নামগুলো প্রকাশ করতে। নাম প্রকাশ করলে আমরা বুঝতে পারবো কোন দল কার নাম প্রস্তাব করেছে। ধরুন, বাম দলগুলো বাম ঘরানার লোকদের নাম দেয়। কিংবা জাতীয় পার্টির সাথে সম্পৃক্ত না হলেও যারা জাতীয় পার্টির প্রতি সহানুভূতিশীল, তাদের নামই দেবে জাতীয় পার্টি। ফলে নাম প্রকাশ করলেই আমরা বুঝতে পারবো যে, রাজনৈতিক দলগুলো সুষ্ঠু নির্বাচনের জন্য নাম দিচ্ছে না নিজ নিজ পার্টি জেতার জন্য নাম দিচ্ছে। এখন নিজ নিজ পার্টি জেতার জন্য নাম দিলে তো এটাই ধরে নিতে হবে যে তারা সুষ্ঠু নির্বাচন চায় না। তাদের দৃষ্টিতে সুষ্ঠু নির্বাচন হবে, নিজে জিতলে সেটা সুষ্ঠু নির্বাচন। আমরা নাগরিক হিসেবে বুঝতে চাই, রাজনৈতিক দলগুলো কাদের নাম দিয়েছে।

সার্চ কমিটির সাথে বিশিষ্টজনের বৈঠক, নির্বাচন কমিশন গঠন আইন, আগামী জাতীয় সংসদ আইনসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেন ড. শাহদীন মালিক। পাঠকদের জন্য ড. শাহদীন মালিক এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

ড. শাহদীন মালিক বলেন, আমি সার্চ কমিটির সদস্যদের এটাও বলেছি যে, সার্চ কমিটি ১০ জনের বা ১৫ জনের বা ২০ জনের একটি খসড়া তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেওয়ার আগে অবশ্যই ওই তালিকা প্রকাশ করবেন। তাহলেও আমরা বুঝতে পারবো আপনারা কাদের কথা চিন্তা করছেন। যেহেতু সময় অল্প, সেহেতু এরকম অনেক অযোগ্য ব্যক্তিই আপাতদৃষ্টিতে আপনারা ভালো মনে করতে পারেন। কিন্তু নামের খসড়া তালিকা প্রকাশ করলে তখন তাদের কোনো রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ততা আছে কিনা, বা কোনো দলের অনুগ্রহ তারা প্রাপ্ত হয়েছিলেন কিনা, সেটি আপনারা জানতে পারবেন, এতে আপনাদেরই সুবিধা হবে।

তিনি বলেন, আমরা নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন করতে আইনমন্ত্রীকে একটি আইনের খসড়া দিয়েছিলাম। ওই খসড়ায় সার্চ কমিটি বা অনুসন্ধান কমিটির কার্য প্রক্রিয়া যেমন সেসব নাম জমা পড়বে তাদের তালিকা প্রকাশ করা, তারপর যখন সবগুলো নাম থেকে নির্দিষ্ট সংখ্যক নাম বাছাই করা হবে, সে নামের তালিকাও প্রকাশ করতে হবে, এভাবে খসড়াটি করেছিলাম। একটি জিনিস স্বচ্ছভাবে হলে ওটাতে জালিয়াতি করা কঠিন হয়। আমি বলছি না, জালিয়াতি করা যায় না, কিন্তু জালিয়াতি করা অনেক কঠিন হয়ে যায়।

তিনি আরও বলেন, আমি সার্চ কমিটিকে আরও একটি কথা বলেছি যে, আগের দুই নির্বাচন কমিশনের বিরুদ্ধে সময়ে সময়ে ওনাদের পক্ষপাতিত্ব নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। কিন্তু গতবারের তুলনায় এইবার প্রথম থেকেই যেহেতু জনগণের উৎসাহ, গঠন প্রক্রিয়া স্বচ্ছ না হলে নতুন নির্বাচন কমিশন প্রথম দিন থেকেই কিন্তু আস্থাহীন হয়ে পড়বে। জনগণের নতুন নির্বাচন কমিশনকে মূল্যায়ন করতে  কয়েকটি নির্বাচন পর্যন্ত কিন্তু অপেক্ষা করতে হবে না।

জাতীয় নির্বাচন নিয়ে ড. শাহদীন মালিক বলেন, আমরা তো যে যার জায়গা থেকে চেষ্টা করছি যেন আগামী নির্বাচনটি সুষ্ঠ হয়। ১৪ কিংবা ১৮ সালের মতো যেন না হয়, এ প্রচেষ্টা নাগরিক সমাজের সকলেরই আছে। সফল হবে কিনা জানি না, তবে আমরা চেষ্টা করেই যাবো। সফল হবো না বলে তো আর হাল ছেড়ে দিতে পারি না। আমরা কেউ কিন্তু বসে নেই। যদিও আমরা কোনো রাজনৈতিক দল করি না এবং আমাদের কোনো সংগঠন নেই, কিন্তু একজন নাগরিকের দায়িত্বের জায়গা থেকে চেষ্টা করে যাচ্ছি। হাল ছেড়ে দিলে তো আর চেষ্টা করা হতো না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭