লিভিং ইনসাইড

যে কারণে ওজন কমছে না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/12/2017


Thumbnail

ডায়েটের কড়াকড়ি আর ব্যায়াম- হিসাব করেই চলছে সব। এতো কিছু করেও সব বিফলে। বদলাচ্ছে না ওজনের অঙ্কটা। এ রকম পরিস্থিতিতে হতাশা ভর করারই কথা। হয়ত কিছু অভ্যাসের কারণে আপনার ওজন তো কমছেই না, বরং বেড়ে চলেছে। কেন ওজন কমছে না- তারই কিছু কারণ রইল আজকের টিপসে

ক্যালরির হিসেবে বাড়াবাড়ি

কার্বোহাইড্রেট, ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেল এবং পানি- এই সবগুলোরই সুষম বণ্টন জরুরি। খুব হিসেব করে ক্যালরি নিলে ভিটামিনের উপাদান বাদ পড়ে। এতে অসুস্থ হয়ে পড়তে পারেন।

প্রতিদিনের জন্য মেন্যুতে আমিষ, আঁশ ,খনিজ, প্রোটিনের ঘাটতি থাকলেও ওজন বাড়তে পারে। এছাড়া দ্রুত ওজন কমাবেন বলে যদি প্রতিদিন নিজেই কমিয়ে দেন ক্যালরি গ্রহণের পরিমাণ, তাহলে সেটিই ওজন না কমার বড় কারণ।

কোমল পানীয় পান

আপনি হয়ত ভাবছেন ক্যালরি খাওয়া কমিয়ে দিলেই ওজন কমবে হু হু করে। কিন্তু বাজারের কোমল পানীয় অহড়হ পান করলে ওজন কমানো অসম্ভব। কারণ এসব পানীয়তে চিনির পরিমাণ প্রচুর।  তাই কোমল পানীয় থেকে দূরে থাকুন।

প্রতিদিন ওজন মাপলে

রোজ ওজন মাপলে কোনো পরিবর্তন চোখে পড়বে না বরং তা কমানোর আগ্রহ হারিয়ে ফেলবেন। ওজন কমছে না ভেবে ডায়েট বন্ধ করে দেওয়ার ঘটনা প্রায়ই ঘটে। তাই ওজন মাপতে হবে সপ্তাহশেষে একবার বা ১৫ দিন পর পর।

সঠিক পদ্ধতিতে ব্যায়াম না করলে

আমরা অনেকেই ব্যায়ামের সঠিক নিয়ম জানিনা। হয়ত খালি পেটে ব্যায়াম করছি। ফলে মেদ না কমে বরং পেশি ক্ষয় হচ্ছে। এছাড়াও শুধু ট্রেডমিলে ঘাম ঝরালেই হবে না। অর্থাৎ, শুধু কার্ডিও এক্সারসাইজে ভরসা না করে ওয়েট ট্রেনিং করাটাও জরুরি। ওয়েট ট্রেইনিং করলে ব্যায়াম বন্ধ করার পরেও ক্যালোরি পুড়তে থাকে।

খাবারে বাড়তি স্বাদ

মেন্যুতে সালাদ রাখলেও স্বাদ বাড়াতে তাতে যোগ করা হয় সালাদ ড্রেসিং বা মুখরোচক মসলা। এছাড়া বারবিকিউ সস, মেয়োনেজ, পনির, ক্রিম এগুলো তো আছেই স্বাদ বাড়ানোর উপকরণ হিসেবে। এগুলো যোগ করার ফলে মুহূর্তের মধ্যে খাবারে ক্যালোরির পরিমাণ দ্বিগুণ হয়ে যায়।

সকালে নাস্তা না করলে

সুস্থ থাকার প্রথম শর্ত সকালের নাশতা। সকালে ভালোমতো নাশতা করলে মেটাবলিজম দ্রুত শুরু হয়, ক্ষয় হয় ফ্যাট। এতে সারাদিন আজেবাজে খাবার খাওয়ার ইচ্ছেটাও কমে।

যথেষ্ট ঘুম না হলে

ঘুমের ঘাটতি হলেও আপনার ওজন বাড়তে পারে। কারণ ব্যায়াম করলে প্রচুর শক্তি খরচ হয়। এর জন্য ঘুম খুব দরকারি। আর ঘুম কম হলে আপনার ক্ষুধাও অতিরিক্ত বেড়ে যেতে পারে।

নিজেকে মাঝেমাঝে ছাড় দিন

আপনি নিজেকে একেবারেই ছাড় দেন না? সবসময় স্বাস্থ্যকর খাবারই খেতে হবে, এই চিন্তা করে মনটা খারাপ হয়ে যায়? এর চাইতে সপ্তাহে এমন একটা সময় রাখুন, যে সময় আপনি একটু চকোলেট, একটু ফ্রেঞ্চ ফ্রাই খেতে পারবেন। তাহলে ওজন কমানোর কাজটা অনেক সহনীয় মনে হবে। ওজন কমাতে চাইলে সবার আগে আপনাকে মূল নিয়মগুলো মানতে হবে।ওজন কমানো একটি সহজ ও আনন্দদায়ক ব্যাপার। তাড়াহুড়া করে কমানোর চেষ্টায় ওজন বেড়েও যেতে পারে।তাই নিয়ম মেনে, সঠিক পদ্ধতিতে ওপন কমানোর চেষ্টা করুন।

 

বাংলা ইনসাইডার/এমআর/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭