ইনসাইড আর্টিকেল

আজ পহেলা ফাল্গুন


প্রকাশ: 14/02/2022


Thumbnail

আজ পহেলা ফাল্গুন, ঋতুরাজ বসন্তের প্রথম দিন। প্রকৃতির দখিনা দুয়ারে বইছে ফাগুনের হাওয়া। কোকিলের কণ্ঠে আজ বসন্তের আগমনি গান। বসন্ত মানে পূর্ণতা নতুন প্রাণের কলরব। বসন্ত মানে একে অপরের হাত ধরে হাঁটা।

বসন্তে গাছে গাছে নতুন পাতা আসে। ডালে ডালে কোকিল এবং রঙিন ফুলে প্রকৃতি সেজে উঠে বর্ণিল রঙে। এই সময়ে বাতাসে ফুলের রেণু ছড়ায়। প্রকৃতি হয়ে উঠে অপরুপ এবং সজীব। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতির আজ এতো বর্ণিল সাজ। সকল কুসংস্কারকে পেছনে ফেলে, বিভেদ ভুলে, নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে বসন্তের উপস্থিতি। তাই কবির ভাষায়- ‘ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত’।

তরুণ-তরুণী থেকে বৃদ্ধা সকল বয়সের মানুষেরাই বসন্ত উম্মাদনায় মেতে উঠে। শীতকে বিদায় জানানোর মধ্য দিয়েই বসন্ত বরণে চলবে জাঁকজমক আয়োজন। শীত চলে যাবে শূন্য হাতে, আর বসন্ত আসবে ফুলের ডালা সাজিয়ে। বাসন্তী ফুলের পরশ আর সৌরভে কেটে যাবে শীতের জরা-জীর্ণতা।
 
বঙ্গাব্দ ১৪০১ সাল থেকে প্রথম ‘বসন্ত উৎসব’ উদযাপন করার রীতি চালু হয়। সেই থেকে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ এ উৎসব আয়োজন করে আসছে। এছাড়াও নানা আয়োজনে রাজধানীর বিভিন্ন উদযাপন করা হবে বসন্ত উৎসব।

বসন্তকে সামনে রেখে গ্রাম বাংলায় দেখা যায় মেলা, সার্কাসসহ নানা বাঙালি আয়োজনের সমারোহ। শীতের সঙ্গে তুলনা করে চলে বসন্তকালের পিঠা উৎসব এবং দিনটিকে আরো উপভোগ্য করে তুলতে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন গ্রহণ করেছে নানা কর্মসূচি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭