ইনসাইড আর্টিকেল

বিশ্ব ভালোবাসা দিবস আজ


প্রকাশ: 14/02/2022


Thumbnail

বিভিন্ন দিবসের মধ্যে বিশ্ব ভালোবাসা দিবস একটি। ১৪’ই ফেব্রুয়ারিকে বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে সারা পৃথিবীতে উৎযাপন করে। বিষেশত, এই দিনটিকে কেন্দ্র করে, প্রেমিক-প্রেমিকা তার প্রিয় মনের মানুষটিকে গিফট, সেলিব্রেট, প্রপোজ, মেসেজ, কবিতা, ছন্দ ইত্যাদির মাধ্যমে প্রিয় মানুষের কাছে ভালোবাসা প্রকাশ করে যা ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসা দিবস নামে পরিচিত।

ভালোবাসা দিবস যুগলদের মনের এই উচ্ছ্বাসকে বাড়িয়ে দেয় কয়েকগুণ। শুধু তরুণ-তরুণী নয়, নানা বয়সের মানুষই ভালোবাসার এই দিনে একসঙ্গে সময় কাটাবেন। দিনটি পশ্চিমা সংস্কৃতির অনুষঙ্গ হলেও ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবসে বাঙালি মনের ভালোবাসাও যেন পায় নতুন রূপ।

আজকের এ ভালোবাসা শুধুই প্রেমিক আর প্রেমিকার জন্য নয়। মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান এমনকি বন্ধুর জন্যও ভালোবাসার জয়গানে আপ্লুত হতে পারে সবাই। চলবে উপহার দেয়া-নেয়া।

রাজধানীসহ সারাদেশে বিভিন্ন আয়োজন ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সারা দিন ঘোরাঘুরি করে কাটাবে ভালোবাসার মানুষগুলো। তাদের পরনে লাল, নীল, সাদা, বেগুনি, গোলাপি বিভিন্ন রঙের পোশাক আর সাজসজ্জায় ভালোবাসার দিনটি যেন বর্ণিল রঙে রঙিন হয়ে উঠবে।

তবে অনেকেই জানে না ভালোবাসা দিবসের মূল প্রতিপাদ্য বিষয় কি ছিলো বা কবে কোথায় কেন এ দিবস পালন শুরু হয়েছিল। আবার কারো জানা থাকলেও মূল বিষয়টি নিয়ে চিন্তা করার মতো বাস্তব অবস্থার মুখোমুখি হতে পারে না। ভালোবাসা দিবসের কিছু অজনা ইতিহাস নিয়েই আমাদের আজকের এই প্রতিবেদন-

২৭০ ঈসায়ি সনের কথা। বিয়ের বন্ধনে আবদ্ধ হলে যুদ্ধের প্রতি পুরুষদের অনীহা সৃষ্টি হয় বলে মনে করতেন তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস। তাই তিনি নারী-পুরুষের বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়াকে নিষিদ্ধ ঘোষণা করেন। খৃষ্টান গীর্জার পুরোহিত ‘ভ্যালেন্টাইন’ সম্রাটের নির্দেশ অগ্রাহ্য করে গোপনে বিয়ের কাজ সম্পন্ন করে দিতেন। একসময় বেচারা ভ্যালেন্টাইন ধরা পড়ে যান এবং সম্রাটের কাছে  ভ্যালেন্টাইন একজন মারাত্মক অপরাধী হিসেবে গণ্য হয়। শাস্তিস্বরূপ ভ্যালেন্টাইনকে কারাদন্ডে দন্ডিত করেন।  

২৭০ ঈসায়ি সনের ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। শাস্তিস্বরূপ ভ্যালেন্টাইনকে যে কারাগারে কারা বন্ধি করে রাখেন, সেই কারাগারের জেলারের মেয়ের কাছে  মৃত্যুদন্ড কার্যকর হওয়ার পূর্বে একটি চিঠি লিখেন। চিঠির নিচে লেখা ছিল ‘লাভ ফর ইয়োর ভ্যালেন্টাইন’। কিন্তু জেলারের মেয়েকে আদৌ ভালোবেসেছিলেন কি না তা পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি।

পরবর্তীতে রোমান সাম্রাজ্যে খৃষ্টধর্মের প্রাধান্য সৃষ্টি হলে ভ্যালেন্টাইনকে ‘সেইন্ট’ হিসেবে ঘোষণা করা হয়। ৩৫০ ঈসায়ি সনে যে স্থানে ভ্যালেন্টাইনকে মৃত্যুদন্ড দেয়া হয়েছিল সেখানে তাঁর স্মরণে একটি গীর্জা নির্মাণ করা হয়। এরপর ৪৯৬ ঈসায়ি সনে খৃষ্টান সম্প্রদায়ের ধর্মগুরু পোপ গ্লসিয়াস ১৪ ফেব্রুয়ারিকে ‘সেইন্ট ভ্যাল্টোইন ডে’ হিসেবে ঘোষণা করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭