ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়া ইউক্রেনে হামলা চালালে দ্রুতগতিতে জবাব দেবে আমেরিকা


প্রকাশ: 14/02/2022


Thumbnail

রাশিয়া ও ইউক্রেনের মাঝে চলমান উত্তেজনার মাঝে ইউক্রেনকে সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কিকে ফোনে আশ্বস্ত করে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনের ওপর হামলা চালায় তাহলে দ্রুতগতিতে তার চূড়ান্ত জবাব দেবে আমেরিকা। 

রবিবার (১৩ ফেব্রুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে এই আশ্বাস প্রদান করেন বাইডেন। 

এর আগে শনিবার উত্তেজনা নিরসনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক ঘণ্টা ফোনালাপ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের ওপর যদি রাশিয়া কোনও রকমের সামরিক আগ্রাসন চালায় তাহলে মিত্রদেরকে সঙ্গে নিয়ে ওয়াশিংটন দ্রুত তার জবাব দেবে। তবে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা সমাবেশের বিষয়টি সুরাহা করার জন্য কূটনৈতিক প্রক্রিয়া অব্যাহত রাখার ওপর গুরুত্ব আরোপ করেন দুই নেতা।

ইউক্রেনের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনকে জানিয়েছেন, ফোনালাপে প্রেসিডেন্ট জেলেনস্কি তার দেশকে আরও ব্যাপকভাবে সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা দেওয়ার জন্য জো বাইডেনের প্রতি আহ্বান জানান।

পাশাপাশি তিনি কিয়েভ সফরের জন্য প্রেসিডেন্ট বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছেন। ইউক্রেনের কর্মকর্তা দাবি করেন, বাইডেনের সফরের কারণে ওই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা ফিরে আসবে বলে মন্তব্য করেছেন জেলেনস্কি। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭