ওয়ার্ল্ড ইনসাইড

প্রতিবাদ অব্যাহত থাকবে:ফাতাহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/12/2017


Thumbnail

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির বিরুদ্ধে প্রতিবাদ আরও তীব্র হচ্ছে। টানা চতুর্থ দিনের মতো রোববার (১০ ডিসেম্বর) বিক্ষোভ করেছেন ফিলিস্তিনিরা।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার পর বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ইন্তিফাদার (গণ-অভ্যুত্থান) ডাক দিয়েছিল হামাস। ফিলিস্তিনের স্বাধীনতাপন্থী দলটির এই আহ্বানে সমর্থন ছিলো লেবাননের শিয়াপন্থী গোষ্ঠী হিজবুল্লাহর। রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলে প্রতিবাদ সমাবেশ ডেকেছে সংগঠনটি।

হামাসের পর এবার সর্বাত্মক প্রতিরোধের ডাক দিয়েছে ফাতাহ। স্বাধীনতাকামী এই দলের হাতে এখন ফিলিস্তিনের শাসনক্ষমতা।এক বিবৃতিতে ফিলিস্তিনিদের প্রতি প্রতিবাদ চালিয়ে যাওয়ার আহ্বান জানায় ফাতাহ। বিবৃতিতে বলা হয়, প্রতিবাদ অব্যাহত থাকবে। যেখানেই ইসরায়েলি সেনাদের পাওয়া যাবে, সেখানেই তাদের মোকাবিলা করতে হবে।

মুসলিম বিশ্বের অন্য দেশগুলোতেও এ নিয়ে তীব্র হচ্ছে প্রতিবাদ, চলছে বিক্ষোভ। লেবাননে বিক্ষোভ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন বেশ কয়েকজন বিক্ষোভকারী।

রোববার আরও বিক্ষোভ হয় ইন্দোনেশিয়ার জাকার্তা, আফগানিস্তানের জালালবাদ, তুরস্কের আঙ্কারা ও ইস্তাম্বুল এবং মিসরে আল-আজহার বিশ্ববিদ্যালয়ে।

চলতি মাসেই মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের পশ্চিম তীর সফরের কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে মধ্য প্রাচ্যের শীর্ষ নেতাদের অনেকেই তার সঙ্গে বৈঠকের পরিকল্পনা বাতিল করে দিয়েছেন।

মাইক পেন্সের মিসর সফরের সময় তার সঙ্গে বৈঠকের পরিকল্পনা বাতিল করেছে দেশটির কপটিক পোপ। আর কায়রোর আল–আজহার মসজিদের প্রধান ইমাম আহমেদ আল-তায়েবও পেন্সের সঙ্গে সাক্ষাৎ করবেন না বলে জানিয়েছেন। এছাড়া মাইক পেন্সের সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা বাতিল করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।


বাংলা ইনসাইডার/কেএইচ/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭