ওয়ার্ল্ড ইনসাইড

বুধবার ইউক্রেনে হামলা চালাতে যাচ্ছে রাশিয়া?


প্রকাশ: 14/02/2022


Thumbnail

ইউক্রেন ইস্যু নিয়ে দিন যতই সামনে এগিয়ে যাচ্ছে ততই যেনো জল আরো বেশি ঘোলা হচ্ছে। এতদিন যুক্তরাষ্ট্রের নেতৃত্ব পশ্চিমা বিশ্ব যখন বলে আসছিলো রাশিয়া যেকোন দিন ইউক্রেনে হামলা চালাতে পারে ঠিক তখনি পশ্চিমা বেশ কিছু গোয়েন্দা বাহিনী বলছে আগামী বুধবার দেশটিতে হামলা চালাতে যাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী। 

একটি জার্মান সংবাদমাধ্যম গোয়েন্দাসূত্র উদ্ধৃত করে বলেছে, বুধবারই রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে জার্মান সরকারকে এমন রিপোর্ট দিয়েছেন দেশটির গোয়েন্দারা। যদিও সরকারিভাবে জার্মানি এনিয়ে কোনো মন্তব্য করেনি। হোয়াইট হাউসও খবরের সত্যতা স্বীকার করেনি। তবে যুদ্ধের আশঙ্কা যে বৃদ্ধি পেয়েছে, তা জার্মানি, ন্যাটো, আমেরিকার মন্তব্য থেকেই স্পষ্ট। রোববার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস ফের বড়সড় নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন রাশিয়াকে।

তবে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তারা বলছেন, বুধবারই ইউক্রেনে রাশিয়ার হামলার বিষয়ে যে ইঙ্গিত দেওয়া হয়েছে, সে বিষয়ে তারা নিশ্চিত নন। একইসঙ্গে রাশিয়ার পরিকল্পনার কথা আগেভাগেই প্রকাশ করে দেশটির সম্ভাব্য হামলা রুখে দেওয়ার চেষ্টার কথাও জানিয়েছেন তারা। রোববার (১৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাসভবন হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জ্যাক সুলিভান আবারও বলেছেন যে, ইউক্রেনে যেকোনো দিন হামলা করতে পারে রাশিয়া। একইসঙ্গে হামলার শিকার হলে ইউক্রেনকে সহায়তার কথাও পুনর্ব্যাক্ত করেছে বাইডেন প্রশাসন।

বুধবার ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য হামলার বিষয়ে জিজ্ঞাসা করা হলে রোববার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র স্টেট অব দ্য ইউনিয়ন অনুষ্ঠানে জ্যাক সুলিভান বলেন, ‘আমরা কোনো দিনের কথা নিশ্চিত করে বলতে পারছি না। কিন্তু আমরা বলে আসছি যে, আমরা এমন এক অবস্থায় রয়েছি, যখন যেকোনো দিন ইউক্রেনে রাশিয়ার বড় ধরনের সামরিক অভিযান শুরু হতে পারে। এটি এমনকি অলিম্পিক শেষ হওয়ার আগে সামনের কয়েক সপ্তাহের মধ্যেও হতে পারে।’

এদিকে, সোমবার ইউক্রেনে গিয়ে দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনায় বসার কথা জার্মান চ্যান্সেলর শলৎসের। বস্তুত, ইউক্রেন জার্মানির কাছে ফের অস্ত্রসাহায্য চেয়েছে। জার্মানি এখনো তাদের তা দিতে অস্বীকার করেছে। এই পরিস্থিতির মধ্যেই এদিন দুই দেশের বৈঠক হওয়ার কথা। সব ঠিক থাকলে মঙ্গলবার মস্কোয় যাওয়ার কথা শলৎসের। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা।

সফর শুরুর আগে শলৎস জানিয়েছেন, রাশিয়া আগ্রাসন দেখালে বড়সড় নিষেধাজ্ঞার সামনে তাদের পড়তে হবে। সে কথা মাথায় রেখে যেন রাশিয়া যুদ্ধের প্রস্তুতি নেয়। বস্তুত, শলৎস মস্কো গেলেও পরিস্থিতির উন্নতি হবে বলে মনে করছেন না কূটনীতিকরা। জার্মান প্রশাসনের একটি সূত্রও ডয়চে ভেলেকে জানিয়েছে, মস্কোর সঙ্গে বৈঠক নিয়ে জার্মানি খুব আশাবাদী নয়। যদিও এর আগে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ জানিয়েছিলেন পুটিন আলোচনার প্রস্তাবে সায় দিয়েছেন।

উল্লেখ্য, রাশিয়া দাবি অনুযায়ী নিয়মিত রুটিনের অংশ হিসেবে সীমান্তে বেলারুশকে নিয়ে ১০ দিনের অনুশীলন মহড়ায় অংশ নিয়েছে দেশটির সেনারা। বেলারুশের সামরিক বাহিনী প্রকাশিত এই ভিডিওতে মহড়ার কথা বলা হলেও মার্কিন গোয়েন্দাদের দাবি, এরইমধ্যে ইউক্রেনকে তিন দিক থেকে ঘিরে ফেলেছে রুশ সেনারা।

পশ্চিমা দেশের গোয়েন্দারা বলছেন, যে কোনো মুহূর্তে হামলা চালাতে পারে রাশিয়া। ইউক্রেনে হামলার সম্ভাব্য তিনটি স্থানের কথা জানিয়েছেন তারা। গোয়েন্দাদের দাবি, রাশিয়ার দখল করা ক্রিমিয়ার দক্ষিণভাগ, দুই দেশের সীমান্তবর্তী রুশ ভাগ ও বেলারুশের উত্তর ভাগ থেকে হামলা চালাতে পারে পুতিনের সেনারা। আর এই তিনটি গুরুত্বপূর্ণ অঞ্চলে তীক্ষ্ণ নজর রাখার কথা জানিয়েছে ন্যাটো ও তার মিত্ররা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭