টেক ইনসাইড

শেষ হল ‘অস্কার’ খ্যাত `অ্যাপিকটা‘

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/12/2017


Thumbnail

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেষ হল তথ্যপ্রযুক্তি খাতে এশীয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ‘অস্কার’ খ্যাত `অ্যাপিকটা‘। রোববার (১০ ডিসেম্বর) অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠানের সমাপনী দিনে বাংলাদেশ মেরিটে ১৪ এবং একটি উইনার পুরস্কার পেয়েছে।

১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডে ১৭ ক্যাটাগরিতে উইনার হয়েছে ১৭ প্রকল্প। এছাড়াও মেরিট ক্যাটাগরিতে মোট ৪৭ প্রকল্প পুরস্কার জিতেছে।

এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ডের ১৭তম আসরে ১৬ দেশের প্রতিযোগীরা ১৭ ক্যাটাগরিতে ১৪১ প্রকল্প জমা দেয়। বাংলাদেশ থেকে ৪৭টি প্রকল্পে অংশ নেন ১৬৬ প্রতিযোগী। আর বিদেশি প্রতিযোগীর সংখ্যা ছিল ৩৬৬। বাংলাদেশ জিতে নেয় ১৫টি পুরস্কার।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) যৌথ আয়োজনে ৭ ডিসেম্বর শুরু হয় এ অনুষ্ঠান।

২০১৫ সালে বেসিস অ্যাপিকটার সদস্যপদ লাভ করে। সদস্য হওয়ার পর বাংলাদেশে দুবার কার্যনির্বাহী কমিটির সভা হয়েছে। ২০১৬ সালে প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়ে বাংলাদেশ পুরস্কারও জিতেছে। সদস্যপদ পাওয়ার মাত্র ২ বছরের মধ্যে অর্থাৎ নবীনতম সদস্য হিসেবে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস এর এই আয়োজন অ্যাপিকটার ইতিহাসে প্রথম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোরচৌধুরী, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার এবং বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও ১৭তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ এর আহ্বায়ক রাসেল টি আহমেদ।

অর্থমন্ত্রী অ্যাপিকটা সদস্য হওয়ার মাত্র দুই বছরের মধ্যে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস সফলভাবে আয়োজন করায় উচ্ছ্বাস প্রকাশ করেন। বাংলাদেশ আইসিটি খাতে সমগ্র বিশ্বে উদীয়মান শক্তি হিসেবে এগিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।অ্যাপিকটাভুক্ত দেশগুলো বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ও আগামীতে রাখবে বলেও আশা প্রকাশ করেন।

তিনি জানান, অ্যাপিকটা অ্যাওয়ার্ডস আয়োজনের মাধ্যমে সদস্য দেশগুলোর সঙ্গে আইসিটি খাতে বাণিজ্যের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।


বাংলা ইনসাইডার/এসএইচ/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭