ইনসাইড এডুকেশন

‘ঘ’ ইউনিট বহাল রাখতে হবে: ছাত্র অধিকার পরিষদ


প্রকাশ: 14/02/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। এই দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছে সংগঠনটির নেতারা।

আজ সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে উপাচার্যের কার্যালয়ে স্মারকলিপি তুলে দেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা এবং ঢাবি শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন।

স্মারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন ধরে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা নিয়ে আসছে। বাংলাদেশের ভঙ্গুর শিক্ষাব্যবস্থার কারণে দেশের প্রান্তিক পর্যায়ে শহরের সঙ্গে তাল মিলিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব হয়না। এজন্য অনেক শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের পর ‘ঘ’ ইউনিটের (বিভাগ পরিবর্তন ইউনিট) মাধ্যমে নিজ নিজ গ্রুপ পরিবর্তনের সুযোগ পায়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে হুট করে ‘ঘ’ ইউনিট বাতিলের নির্দেশনা দেওয়া হলেও এখন পর্যন্ত বিস্তারিত ও পরিষ্কার কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

এতে আরও বলা হয়, আমরা মনে করি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বন্ধ করে স্ব-স্ব অনুষদে ভর্তি পরীক্ষা নিলে সামাজিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা প্রথম বর্ষেই সম্পূর্ণ নতুন একটি বিষয়ের মুখোমুখি হবে‍। যা তাদের একাডেমিক সফলতার পথে অন্তরায় হয়ে দাঁড়াবে‍। লাখ লাখ ভর্তিচ্ছু শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অস্পষ্ট সিদ্ধান্তের কারণে ধোঁয়াশার মধ্যে রয়েছে। অনেকেই ইতিমধ্যে ‘ঘ’ ইউনিটের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিল‍। আমরা মনে করি, শিক্ষার্থীরা কারো হাতের ক্রীড়নক নয়‍। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই বিষয়ে পরিষ্কার বক্তব্য দেওয়া উচিত।

এ বিষয়ে ঢাবি শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন বলেন, উপাচার্য ‘ঘ’ ইউনিটের বিষয়ে দ্রুত স্পষ্ট ঘোষণা দেবেন বলে আশ্বাস দিয়েছেন। এছাড়া বিভাগ পরিবর্তনের বিষয়ে সুযোগ রাখার নিশ্চয়তার কথাও বলেছেন। এই বিষয়ে শিক্ষার্থী বান্ধব সিদ্ধান্ত না আসলে পরিষদ সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে বড় আন্দোলন করব বলেও আমরা জানিয়েছি।

এদিকে গতকাল ১৩ ফেব্রুয়ারি ‘ঘ’ ইউনিট বহাল রাখার দাবিতে ‘সর্বদলীয় আন্দোলন কমিটি’ গঠিত হয়েছে। সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ.ক.ম জামাল উদ্দিনকে আহ্বায়ক করে গঠিত এই কমিটিতে অনুষদের আওয়ামী লীগ সমর্থক নীল দল ও বিএনপি সমর্থক সাদা দলসহ শিক্ষক প্রতিনিধি ও ছাত্র প্রতিনিধিদের রাখা হয়েছে।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভা শেষে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পূর্ব সিদ্ধান্ত মোতাবেক আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিতে ক, খ, গ ও চ এই চার ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। অর্থাৎ ‘ঘ’ ইউনিট থাকছে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭