লিভিং ইনসাইড

ঘরোয়া উপায়ে পিরিয়ডের ব্যথার সমাধান


প্রকাশ: 15/02/2022


Thumbnail

পিরিয়ডের সময় কিংবা আগে তল পেটে ব্যথা, কোমর ব্যথা, মাথা ব্যথা এটা স্বাভাবিক বিষয়। মেয়েদের এই সময়টাতে আবার বমি বমি ভাবও হয়। যা শরীরে এক অস্বস্থিকরভাব হয়। অনেকেই ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য ঔষধ খেয়ে থাকেন। তবে নিয়মিত ঔষধ বা ট্যাবলেট খাওয়াতে দেখা যায় পার্শ্বপ্রতিক্রিয়া। তাই এই সমস্যার সমাধানে নিয়মিত ঔষধ সেবন না করে ঘরোয়া উপায়ে এই ব্যথার অবসান করুন। চলুন তাহলে জেনে নেই ঘরোয়া উপায় গুলো-

প্রচুর পানি পান: ঋতুস্রাবের সময় প্রতিদিন অন্তত ৬-৮ গ্লাস পানি পান করুন। এছাড়া লেবু পানি বা পুদিনা পাতা পানি পান করতে পারেন। 

পুষ্টিকর খাবার: যারা পিরিয়ডের সময় পেটে ব্যথা অনুভব করেন তারা সবসময় ভিটামিন যুক্ত খাবার খান। যেমন চিনা বাদাম, পোস্ত বাদাম, বাঁধাকপি, কলা।

দারুচিনি: এক গ্লাস গরম পানিতে একটু খানি দারুচিনি গুড়া যদি দিনে ৩ বেলা মধুর সাথে মিশিয়ে খেতে পারেন তাহলে আপনি ভালো একটা উপকার পাবেন।

পেঁপে: পিরিয়ডের ব্যথা কমার জন্য পেঁপে খাওয়া বেশ কার্যকর। পিরিয়ডের ব্যথার সময় আপনি কাঁচা পেঁপে খেতে পারেন। কাঁচা পেঁপে পিরিয়ডের ব্যথা কমিয়ে দেয়।

আদা: আদা চা পান করলে এ সময় বেশ উপকার পাওয়া যায়। এছাড়া কয়েক টুকরো আদা চা গরম পানিতে মধুর সাথে মিশিয়ে দিনে তিনবার পান করতে পারেন। 

গরম ভাপ: পিরিয়ডের সময় তলপেটে যদি প্রচণ্ড ব্যথা হয় তাহলে পেটে গরম পানি ভাপে সেঁক নিলে তলপেটে বেশ আরাম পাওয়া যায় এবং ব্যথা কিছুটা কম অনুভূত হয়।

পিরিয়ডের ব্যথা সাধারণত সহ্যসীমার মধ্যেই থাকে।  যদি এরকমটা না হয়ে শরীরে বিভিন্ন জায়গায় অসহ্য ব্যথা হয় তাহলে অবশ্যই গাইনি চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭