ইনসাইড পলিটিক্স

পাঁচ ধাপে এগুতে চায় বিএনপি


প্রকাশ: 15/02/2022


Thumbnail

বিএনপি ইতিমধ্যে ঘোষণা করেছে যে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা কোন নির্বাচনে অংশগ্রহণ করবে না। কিন্তু আন্দোলন করার শক্তি এবং সামর্থ্য বিএনপির আছে কিনা, তা নিয়ে বিএনপির মধ্যেই রয়েছে সন্দেহ-অবিশ্বাস। বিএনপি নেতারাই একে অন্যকে অবিশ্বাস করেন। তারা মনে করেন যে, আন্দোলনের মাঝপথে সরকারের সাথে আঁতাত করে অনেকে ডিগবাজি দেবেন। আন্দোলনে না যাওয়ার বিএনপির একটি বড় কারণ হলো, দলটির ভাঙ্গনের শঙ্কা। একদিকে বেগম খালেদা জিয়া অসুস্থ হয়ে বাড়িতে অবস্থান করছেন, কোনো রকম রাজনৈতিক কর্মকাণ্ড থেকে তিনি নিজেকে দূরে সরিয়ে রেখেছেন। অন্যদিকে, তারেক জিয়ার ওপর সাধারণ মানুষ এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে কোনো আস্থা নেই। এই অবস্থায় বিএনপি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি কীভাবে আদায় করবে তা রাজনৈতিক অঙ্গনে একটি বড় প্রশ্ন। তবে বিএনপি ধাপে ধাপে এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে চায়। তারা পাঁচটি ধাপে আন্দোলনকে চূড়ান্ত পরিণতির দিকে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে বলে জানা গেছে। এই পাঁচটি ধাপের মধ্যে রয়েছে:

প্রথম ধাপ, নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া থেকে দূরে থাকা। বিএনপি তাঁর প্রথম ধাপটি পার করেছে। নির্বাচন কমিশন গঠনের যে প্রক্রিয়া, সেই প্রক্রিয়া থেকে বিএনপি নিজেদের গুটিয়ে রেখেছিল। রাষ্ট্রপতির সংলাপে বিএনপি যায়নি। অনুসন্ধান কমিটির কাছে দু'দফায় নাম চাইলেও বিএনপি কোন নাম দেয়নি। বিএনপি এই নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ার বাইরে থেকেছে ইচ্ছাকৃতভাবে রাজনৈতিক কৌশলের অংশ হিসেবে।

দ্বিতীয় ধাপ, রাজনৈতিক ঐক্য। বিএনপি দ্বিতীয় ধাপে নির্বাচন কমিশন গঠনের পর বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে নিয়ে একটি ঐক্য গঠনের চেষ্টা করবে এবং এ ব্যাপারে অনানুষ্ঠানিক আলাপ-আলোচনাও শুরু করেছে বলে দলটির একাধিক শীর্ষ নেতা জানিয়েছেন। তাঁরা মনে করছেন যে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিটি বিএনপির একার দাবি না, এর সঙ্গে ক্রিয়াশীল যে রাজনৈতিক দলগুলোর রয়েছে তাদেরকে নিয়ে ন্যূনতম ঐক্যের ভিত্তিতে তারা একটি অভিন্ন প্ল্যাটফর্ম করতে চায়। নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়ার পর তারা এই অভিন্ন প্ল্যাটফর্ম গঠনের দিকে অগ্রসর হবে।

তৃতীয় ধাপ, আন্তর্জাতিক চাপ সৃষ্টি। বিএনপি মনে করছে যে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করার জন্য আন্দোলনের চেয়ে এ ব্যাপারে আন্তর্জাতিক চাপ সৃষ্টি অনেক কার্যকর। ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের ওপর বিভিন্ন বিষয়ে চাপ দিচ্ছে। গতকাল সংসদীয় কমিটির বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী নিজেই স্বীকার করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এখন বিভিন্ন ইস্যুতে চাপ প্রয়োগ করছে। এই রকম একটি বাস্তবতা সামনের দিনগুলোতে যদি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্তর্জাতিক পরিমণ্ডলে চাপ সৃষ্টি হয়, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র যদি চাপ দেয় তাহলে এই দাবী অর্জন অনেকটাই সহজ হবে বলে বিএনপি নেতারা মনে করছেন।

চতুর্থ ধাপ, জাতিসংঘ। জাতিসংঘে বিএনপি এখন খুব জোরালোভাবেই কাজ করছে। বিএনপি নেতারাই বলছেন যে, জাতিসংঘের বিভিন্ন ফোরামে তারা চিঠি দিচ্ছেন এবং মানবাধিকার, গণতন্ত্র এবং গণমাধ্যমের স্বাধীনতার ইস্যুর সঙ্গে তারা নির্বাচনের বিষয়টি যুক্ত করতে চাচ্ছেন। তাদের ধারণা যে, এর ফলে শেষ পর্যন্ত জাতিসংঘ আগামী নির্বাচনের আগেই একটি অবস্থান গ্রহণ করবে এবং সে অবস্থানটি বিএনপির পক্ষে যাবে।

পঞ্চম ধাপ, সংগঠন গোছানো। বিএনপি তার পঞ্চম ধাপ হিসেবে বেছে নিয়েছে সংগঠন গোছানো। ইতিমধ্যে বিএনপি সংগঠন গোছানোর কাজ শুরু করেছে বলে জানা গেছে। যেখানে যেখানে নেতাকর্মীরা নিষ্ক্রিয়, সেখানে সেখানে নতুন কমিটি গঠন এবং কার্যকরভাবে সাংগঠনিক কমিটি গুলোকে গড়ে তোলার লক্ষ্যে তারা কাজ করছে।

এই পাঁচ ধাপের মাধ্যমেই তারা লক্ষ্য অর্জন করতে চায়। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন যেটি সামনে এসেছে তা হলো, বিএনপির নেতৃত্ব। বিএনপির নেতা কে? বিএনপি যদি কখনো নির্বাচনে বিজয়ী হয় তাহলে কে প্রধানমন্ত্রী হবে, এই প্রশ্নের উত্তর ছাড়া বিএনপি আগামীতে কিভাবে আন্দোলন করবে সেটি রাজনৈতিক অঙ্গনে একটি বড় প্রশ্ন বটে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭