লিট ইনসাইড

কবিতায় গল্প বলা মানুষ: সালমান হাবিব


প্রকাশ: 16/02/2022


Thumbnail

গতকাল (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে অমর একুশে বই মেলা। প্রথম দিনেই দেখা গিয়েছে দর্শকদের আনাগোনা। যদিও মেলা শুরু হয়ে গিয়েছি কিন্তু এখনো অনেক স্টলের কাজ বাকি রয়েছে। কাজ অসম্পূর্ণ  থাকলেও স্টলে স্টলে দেখা গিয়েছে মানুষের ভিড়, কেউ হাতে নিয়ে বই দেখছে , কেউ বই কিনছে আবার কিছু তরুণ লেখকেরা দাঁড়িয়ে কথা বলছে। মেলায় অন্যান্য লেখক থেকে তরুণ লেখদেরই বেশি দেখা গিয়েছে। সেরকমই একজন তরুণ লেখক সালমান হাবিব। এবারের বই মেলায় ভূমি প্রকাশনী থেকে তাঁর লেখা দুইটি বই প্রকাশিত হয়েছে, একটির নাম-অন্যটি মন খারাপে মন ভালো নেই। 

বই মেলা এবং তাঁর এবারের প্রকাশিত বই সম্পর্কিত কথা হয়। তিনি বাংলা ইনসাইডারকে বলেন, যদি গত বছরের মেলার কথা তুলনা করি তাহলে বলবো এবছর আলহামদুলিল্লাহ ভালো। কারণ গত বছরের প্রথমদিনও আমি মেলায় এসেছিলাম প্রথম দিনের তুলনায় এই বছর ৮০ শতাংশ মানুষ আমার দৃষ্টিগোচর হয়েছে। আশা করছি এবারের বই মেলা ভালো হবে।

তাঁর বই দুটি সম্পর্কে লেখক বলেন, একটি বই 'মন খারাপের মন ভালো নেই'। এই বইটি মূলত কবিতার বই। এই বইয়ের কবিতা গুলোর মাধ্যমে আমি অসংখ্য মন খারাপের গল্প একত্রিত করার চেষ্টা করেছি। কখনো কখনো এমন হয় যে আমাদের মন খারাপ হয়েছে সেটা আমি নিজে উপলব্ধি করি। কিন্তু আমার পাশের মানুষটা যখন জিজ্ঞেস করছে কোন কারণে মন খারাপ, আমি নিজে জানছি যে আমার মন খারাপ কিন্তু মন খারাপের আসল যে কারণটা সেটা আমি তাকে ব্যাখ্যা করতে পারছি না। এইরকম একটা বিব্রতকর যে অবস্থা সেই জায়গাটা থেকে আমার মন খারাপের মন ভালো নেই এই বইয়ের নামকরণ করা।   

আরেকটি বই 'আল্লাহকে ভালোবাসি' বইটির নাম শুনলেই বুঝা যায় যে আমরা সব কিছুর মূলে আমাদের সৃষ্টিকর্তা যিনি সেটা আল্লাহই বলি কিংবা ঈশ্বর আমি যেহেতু ইসলাম ধর্ম বিশ্বাসী একজন মানুষ তাই আমার সব কিছুর মূলেই দিন শেষে আমার শেখড়ের জায়গাটা আল্লাহর কথা সেই ভাবনা গুলি মিলে এই বইটি লেখার চেষ্টা করেছি।  

এই তরুণ লেখকের এখন পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ৭ টি। যেমন- ' অতটা দূরে নয় আকশ', 'ভালোবাসি একটি কবিতার নাম', 'বিরাম চিহ্ন', আপনি আমার দুঃখ স্বর্গের বিসর্গ', 'বিষাদের ধারাপাত', 'আল্লাহকে ভালোবাসি', মন খারাপের মন ভালো নেই'।

তিনি আরও বলেন, লেখালেখি ব্যাপার শুরু হয় স্কুলের অ, আ, ক, খ থেকেই লেখালেখির ভাবনা এসেছে। কিন্তু সাহিত্যভিত্তিক লেখালেখির শুরুর কথা যদি বলি তাহলে বলবো, আমি বন্ধুদের চিঠি লিখে দিতাম, লেখালেখিতে একটু ভালো ছিলাম বলে বন্ধুরা আমাকে দিয়ে চিঠি লিখিয়ে নিয়ে যেত। সেখান থেকেই বলা যায় সাহিত্যভিত্তিক লেখালেখি শুরু। আমি প্রায় সময়েই বিভিন্ন সাক্ষাৎকারে বলি যে, আমার লেখালেখি শুরু পিছনে আমার সেই স্কুল কলেজ জীবনে চিঠি লিখিয়ে নেওয়া বন্ধুদের অনেকাংশেই ভূমিকা আছে।

স্বাস্থ্যবিধির বিষয়টা মেলাতে কতটুকু মেনে চলছে জানতে চাইলে লেখক বলেন, প্রত্যেকে যদি নিজের জায়গা থেকে সচেতন থাকে তাহলে, করোনাভাইরাস ওমিক্রন সংক্রমণের বিষয়টা অনেকটাই এড়িয়ে চলা সম্ভব।

প্রশ্ন উত্তর শেষে তিনি বলেন, আল্লাহ আমাকে এতটুকু হায়াত দিক যেনো, আমি এত পরিমাণ বই লিখবো নিজেই হয়তো শুরু থেকে শেষ পর্যন্ত খেই হারিয়ে ফেলবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭