ইনসাইড বাংলাদেশ

বঙ্গবন্ধুর হাতেই স্থাপিত হয়েছে দেশের স্বাস্থ্য খাতের মূল স্তম্ভ: ডা. আবদুল্লাহ


প্রকাশ: 16/02/2022


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইমেরিটাস অধ্যাপক, মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ.বি.এম আবদুল্লাহ বলেছেন, বঙ্গবন্ধুর হাতেই স্থাপিত হয়েছে দেশের স্বাস্থ্য খাতের মূল স্তম্ভ। আর তার এই স্বপ্নকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১ টায় বিএমআরসি ভবনে "জাতির পিতার স্বাস্থ্য ভাবনা এবং রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কমিউনিটি ক্লিনিক উদ্যোগ" শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এবং বিএসএমএমইউ এর ইমেরিটাস অধ্যাপক অধ্যাপক ড. এ বি এম আব্দুল্লাহ বলেন, আমি বিশ্বাস করি বঙ্গবন্ধু যদি এই দেশটাকে না বানাতেন তাহলে আমি আমার এই অবস্থানে আসতে পারতাম না। বঙ্গবন্ধু যখন দেশের দায়িত্ব নেন তখন দেশ ছিলো একদম ধ্বংসপ্রাপ্ত, বিপর্যস্ত অবস্থায়। এমন কঠিন একটি পরিস্থিতিতে দেশের দায়িত্ব নিয়ে তিনি মানুষের যে পাঁচটি মৌলিক অধিকার তার মাঝে অগ্রাধিকার দিয়ে স্বাস্থ্যকে পুনর্গঠিত করেন। কমিউনিটি ক্লিনিকের কারণে গ্রামের প্রান্তিক অঞ্চলের মানুষ খুব সহজেই স্বাস্থ্য সেবার সুযোগ পাচ্ছে। বঙ্গবন্ধুর দেখানো স্বপ্নকে তার কন্যা এক এক করে বাস্তবায়িত করে যাচ্ছেন।

করোনা প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমাদের স্বাস্থ্যখাত এখন খুব ভালো অবস্থানে রয়েছে একথা স্বীকার করতেই হবে। কারণ এই মহামারী করোনাভাইরাস আমরা যেভাবে মোকাবেলা করলাম, সেটা অনেক দেশের চেয়ে খুব ভালোভাবেই করেছি। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্ব আমরা টিকা কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম হয়েছি। টিকা কার্যক্রম এত সুন্দরভাবে পরিচালিত হচ্ছে। আগামী এক থেকে দুই মাসের মাঝে ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ টিকা পেয়ে যাবে। এছাড়া আমাদের দেশে টিকা উৎপাদনের ব্যাপারে জননেত্রী শেখ হাসিনা যথেষ্ট সচেতন। তার নেতৃত্ব আমাদের দেশে টিকা উৎপাদন হবে এবং শুধু তাই নয় এই টিকা আমাদের চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি হবে। প্রয়োজনে যারা গরিব রাষ্ট্র আছে তাদেরকেও আমরা সহযোগিতা করতে পারবো।  জাতির পিতা দেশকে নিয়ে যে চিন্তা করতেন জননেত্রী শেখ হাসিনা সবকিছুই এক এক করে সব বাস্তবায়িত করে চলেছেন। বঙ্গবন্ধুর যে স্বপ্ন তা তিনি এক এক করে বাস্তবায়ন করে যাবেন।

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট এর সভাপতি অধ্যাপক ডা: সৈয়দ মোদাচ্ছের আলীর সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচকদের মধ্যে উপস্থিত আছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এবং ইমেরিটাস অধ্যাপক ড. এ বি এম আব্দুল্লাহ, পরিপ্রেক্ষিত এর নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) তুলশী রঞ্জন সাহা, এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭