ইনসাইড বাংলাদেশ

ঘরে বাইরে ষড়যন্ত্রই সরকারের প্রধান চ্যালেঞ্জ


প্রকাশ: 16/02/2022


Thumbnail

তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার একটানা ১৩ বছর ধরে দেশ পরিচালনা করছে। কিন্তু তৃতীয় মেয়াদের তৃতীয় বছরে এসে আওয়ামী লীগ যেন অনেকটাই চাপের মুখে রয়েছে। আন্তর্জাতিক চাপ, দেশে ষড়যন্ত্র এবং নানামুখী অপতৎপরতায় সরকার কিছুটা হলেও অস্বস্তিতে রয়েছে। দেখা গেছে যে, রাজনৈতিক প্রতিপক্ষ নয় বা জন-অসন্তোষ নয়, বরং ষড়যন্ত্রই যেন সরকারের প্রধান চ্যালেঞ্জ হয়ে আছে। আর ঘরে বাইরে চলছে এই ষড়যন্ত্র। নির্বাচনের সময় যতই এগিয়ে আসছে ততই এই ষড়যন্ত্র বাড়ছে এবং এই ষড়যন্ত্রকে সরকার আগামী দু'বছরের কম সময়ে কিভাবে মোকাবেলা করবে সেটিই এখন দেখার প্রধান বিষয়। সরকার ঘরে বাইরে যে সমস্ত ষড়যন্ত্রে জনিত চ্যালেঞ্জের মুখে রয়েছে তার মধ্যে রয়েছে,

১. মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ: পররাষ্ট্রমন্ত্রী নিজেই বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের ওপর চাপ প্রয়োগ করছে। আর এই চাপ প্রয়োগের ধরনটা বেশ প্রকাশ্য। ইতিমধ্যে বাংলাদেশকে গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি। বাংলাদেশের সাতজন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তার ওপর ট্রেজারি বেঞ্চ নিষেধাজ্ঞা আরোপ করেছে। লেহী আইনে স্বাক্ষরের জন্য বাংলাদেশকে চাপ দেওয়া হচ্ছে। এই সবকিছুই একটি ষড়যন্ত্রের অংশ হিসেবে মনে করছে সরকার। মার্কিন যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের প্রতিপক্ষ বানানোর যে নিবিড় দীর্ঘদিনের চেষ্টা তা এখন কিছুটা হলেও সাফল্যের মুখ দেখছে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের অনেক ব্যাপারে নাক গলাচ্ছে। এর কারণ হলো সরকারবিরোধী বিভিন্ন লবিস্ট ফার্মগুলোর তৎপরতা। তারা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী মহলের কাছে এ ধরনের বিষয়গুলো তুলে ধরেছেন। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে ওসমান সিদ্দিকী কিংবা বিভিন্ন প্রভাবশালী লবিস্টরা সরকারের বিরুদ্ধে ক্রমশ মার্কিন প্রশাসনকে বিষিয়ে তোলার চেষ্টা করছে। এই ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে সরকারকে।

২. সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার ও মিথ্যাচার: বাংলাদেশকে ডিজিটাল করেছিল বর্তমান সরকার। কিন্তু এই ডিজিটাল বাংলাদেশ পুরো সুবিধা নিচ্ছে বিএনপি, জামায়াত এবং স্বাধীনতাবিরোধী অপশক্তি। তারা প্রতিদিন, প্রতিনিয়ত লাগাতারভাবে সরকারের বিরুদ্ধে নানারকম মিথ্যাচার অপপ্রচার করছে। সামাজিক যোগাযোগ মাধ্যম হয়ে গেছে এখন সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রধান হাতিয়ার। এমন সব গোয়েবলসীয় মিথ্যাচার করা হচ্ছে যে, যাতে জনগণও এখন বিভ্রান্ত হতে শুরু করেছে।

৩. ঘরের ভেতর ষড়যন্ত্র: হঠাৎ করেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অডিও টেপ ফাঁস করা হচ্ছে। ছবি ফাঁস করা হচ্ছে। এসব কারা করছে, কেন করছে সেটা খতিয়ে দেখা দরকার। সাম্প্রতিক সময়ে আইন মন্ত্রীর সঙ্গে সালমান এফ রহমানের অডিও টেপ প্রকাশ করাকে অনেকে বিস্ময়কর বলে মন্তব্য করেছেন। তারা বলছেন যে, সরকার ক্ষমতায় আছে তারপরও এই ধরনের ঘটনা কীভাবে ঘটে। বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তিদের অডিও টেপগুলো কারা ফাঁস করছে, সেটি কি ষড়যন্ত্রের কোনো অংশ কিনা, সেটা খতিয়ে দেখা দরকার বলে অনেকের মনে করছে। তাছাড়াও প্রশাসনের ভেতরে ঘাপটি মেরে থাকা বিএনপি-জামায়াতপন্থীরা ক্রমশ নিজেদের খোলস খুলতে শুরু করেছেন এবং তাদের আসল রুপ দেখাতে শুরু করেছেন। এই সমস্ত রুপগুলো সামনে দৃশ্যমান হতে পারে এবং সেটি সরকারের জন্য হতে পারে একটি বিপর্যয়ের কারণ বলে অনেকে মনে করছেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭