লিট ইনসাইড

প্রায় ৮০টি নতুন বই নিয়ে বইমেলায় কথা প্রকাশনী


প্রকাশ: 18/02/2022


Thumbnail

নিয়মানুসারে ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হওয়ার কথা থাকলেও, করোনা পরিস্থিতির কারণে দুই সপ্তাহ পিছিয়ে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে অমর একুশে বইমেলা। মেলায় মানুষের আনাগোনা বেশ ভালো। বইমেলায় মানুষের উপস্থিতি, পাঠকের চাহিদা, প্রকাশনীগুলোর প্রত্যাশা ইত্যাদি বিষয় নিয়ে প্রতিদিন বিভিন্ন প্রকাশনীর আশা-আকাঙ্ক্ষা এবং নতুন কি বই আসছে তা পাঠকদের জানাতে বাংলা ইনসাইডারের এই আয়োজন। ধারাবাহিক প্রতিবেদনের ৩য় পর্বে কথা হয় কথা প্রকাশনীর সাথে।

কথা প্রকাশনীর মার্কেটিং এক্সিকিউটিভ মো: ইউনুস আলী বাংলা ইনসাইডারকে বলেন, এবারের বই মেলায় কি কি নতুন বই আসছে এবং কতটি এই সম্পর্কে বলেন, আমাদের সৃজনশীল শাখার প্রত্যেকটি শাখা থেকে বই বের হয়। যেমনঃ প্রবন্ধ, গবেষণা, নিবন্ধ, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, উপন্যাস, গল্প, প্রকৃতি এবং কিশোর ক্লাসিক তো আছেই কবিতা। প্রতিটা শাখা থেকে আমাদের ২টা, ৫টা এরকম নতুন বই বের হয়। এবারের বইমেলায় প্রায় ৮০ টার মত বই বের হবে আশা করি। আমরা ইতিমধ্যে ৪০টি নতুন বই নিয়ে বইমেলায় অংশগ্রহণ করেছি। 

কোন ধরনের বইগুলো এবার জনপ্রিয় বা সেরা হতে পারে সে ব্যাপারে তিনি বলেন, আমাদের প্যাভিলিয়ন থেকে আমরা আশা করি এবার প্রবন্ধ, মুক্তিযুদ্ধ, গবেষণা এবং কবিতা। এই ৪টা শাখা থেকে আমার মনে হয় পুরষ্কার পাওয়ার সম্ভাবনা বেশি। 

কোন ধরনের বইয়ের প্রতি এবার পাঠকদের আগ্রহ বেশি জানতে চাইলে বলেন, যারা নবীন তাদের ক্ষেত্রে আমি দেখেছি উপন্যাস বা থ্রিলার উপন্যাস খুঁজছেন। প্রবীন যারা আছেন তাদের ঝোঁকটা প্রবন্ধের ভেতরে থাকে, নতুনত্ব থাকে। ইতিহাসের উপরে আছে এবং গবেষণার প্রতি অনেক আগ্রহ দেখা যাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা গত কয়েক বছরে বইমালার প্রথম দিনে যে চিত্র দেখেছি সে তুলনায় এবার বেশ ভালো দেখছি। আমরা আশা করছি এখনকার মত পরবর্তি সময়েও ভালো রেভিনিউ পাবো আশা করছি। আমরা গত বছর পাঠক পাইনি, এছাড়াও অন্যান্য সমস্যা ছিলো, মহামারি ছিলো। আমার মনে গত বছর পাঠকরা যে বইমেলায় এসে বই কিনতে পারে নি, তারা এবছর বইমেলায় এসে বই কিনছে খুব স্বতস্ফূর্তভাবে। তাতে বলা যায়, পূরণ করতে পারবো।

স্বাস্থ্যবিধির ব্যাপারে বলেন, এবারের বইমেলায় পাঠকদের স্বাস্থ্যবধির কথাঞ্জানি না, তবে আমাদের প্যাভিলিওনে হ্যান্ড স্যানিটাইজার আছে, মাস্ক আছে। যতটুকু সম্ভব আমরা মেনে চলছি। যখন পাঠকরা আসছে তখন ৩-৪ ফিট দূরত্ব নিয়ে কথা বলছি। যখন আমাদের প্যাভিলিওনে পাঠকরা বই কিনতে আসছে তখন মাস্ক পড়ে কথা বলছি, যখন কথা বুঝতে পারে না তখন দূরত্ব বজায় রেখে কথা বলছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭