ওয়ার্ল্ড ইনসাইড

হিজাব ইস্যু: নির্দেশনা সংশোধনের পথে হাঁটতে পারে কর্ণাটক সরকার


প্রকাশ: 18/02/2022


Thumbnail

হিজাব বিতর্কে নড়বড়ে বিজেপি শাসিত কর্ণাটক সরকার। বিতর্কের জের উচ্চ আদালত ছাড়িয়ে পৌঁছে গেছে ভারতের সীমানা বাহিরেও। যার রেশ পড়েছে রাজ্যটির সরকারের উপর। প্রবল বিক্ষোভ আর উত্তপ্ত পরিস্থিতিতে রাজ্যজুড়ে চূড়ান্ত অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় নিজেদের জারি করা নির্দেশনা থেকে পিছু হঠতে যাচ্ছে রাজ্য সরকার। আর হিজাব বিতর্কের রেশ যাতে লম্বা না হয় তার জন্য সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে রাজ্যটির মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাইয়ের নেতৃত্বে রাজ্য মন্ত্রীসভা। আর এই বৈঠকেই হিজাব ইস্যুতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

হিজাব নিয়ে বিতর্ক এতটাই ঘনীভূত হয়েছে যে তা নিয়ে এখন কথা বলতে শুরু করেছে দেশটির সকল মুসলিম সম্প্রদায়ের মানুষ ছাড়াও সাধারণ জনগণ। এছাড়া এ বিষয় নিয়ে মুখ খুলেছেন অনেক তারকারাও। বিশেষ করে অনেক বলিউড তারকারা নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়টি নিয়ে বেশ সরব। এদিকে উত্তর প্রদেশের নির্বাচনে নিজের দলের প্রতি ভোট চাইতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদিও অনেকটা ঘুরিয়ে হলেও বিষয়টি নিয়ে কথা বলেছেন।   

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, হিজাবে নিষেধাজ্ঞার বিষয়ে যে নির্দেশনা দেওয়া হয়েছিল কর্ণাটক সরকার তাতে কিছু পরিবর্তন আনতে পারে বলে তারা জানতে পেরেছে। বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো বলছে, ইতোমধ্যেই কর্ণাটকের শিক্ষা দফতর তাদের হিজাব সংক্রান্ত এই নির্দেশনা সংশোধন নিয়ে চিন্তা-ভাবনা শুরু করেছে। তবে বিষয়টি এখন আদালতে বিচারাধীন হওয়ায় তড়িঘড়ি করে এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিতে পারছে না রাজ্য সরকার। এদিকে সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার হিজাবে নিষেধাজ্ঞা এবং সরকারি নির্দেশনা চ্যালেঞ্জ করে দায়ের করা পিটিশনগুলো হাইকোর্টের ফুল বেঞ্চে শুনানির জন্য তোলা হয়। হিজাবে নিষেধাজ্ঞা সাম্য, ধর্ম, মত প্রকাশ, ব্যক্তিগত স্বাধীনতা এবং অধিকারের বিরুদ্ধে বলে আদালতে যুক্তি দেখানো হয়। অন্যদিকে এ ব্যাপারে পাল্টা যুক্তি দেওয়ার ক্ষেত্রে কিছুটা সময় চেয়েছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল প্রভুলিং নাভাদগি।

ভারতীয় আইনে হিজাব পরে স্কুল-কলেজে প্রবেশের বিষয়ে কোন ধরণে বাধা না থাকলেও রাজ্যটির ক্ষমতায় থাকা বিজেপি শাসিত সরকার অনেকটা ধর্মীয় উস্কানিতেই ৫ ফেব্রুয়ারি থেকে কলেজগুলোতে মুসলিম ছাত্রীদের হিজাব পরে ঢোকার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে। আর সরকারি সিদ্ধান্তকে আরো বেশি উস্কে দেয় যখন স্কুলগুলোতে হিন্দু শিক্ষার্থীরা গেরুয়া ওড়না পরে হিজাববিরোধী আন্দোলন শুরু করে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭