কালার ইনসাইড

বন্ধু ও বন্ধুত্বের গল্প


প্রকাশ: 18/02/2022


Thumbnail

লেখাটির শিরোনাম কি হবে এটা ভাবতে ভাবতে প্রায় ১৭ মিনিট কেটে গেলো। ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পাওয়া “রেডরাম” এর এন্ড টাইটেল চলতে চলতে তাই একটু ফ্ল্যাশব্যাকে চলে গেলাম নিজের অজান্তেই। 

সময়টা ২০১৭ সালের ডিসেম্বরের এক শীতের সন্ধ্যার। তখনকার সময়ের রোমান্টিক গল্পের জনপ্রিয় পরিচালক ভিকি জাহেদের সাথে প্রথম সাক্ষাতের একটা ফাকে তাকে জিজ্ঞেস করেছিলাম তার পছন্দের জনরা কি। কোনো সময় না নিয়ে ভিকি জাহেদ বলেছিলেন মানুষ তাকে রোমান্টিক জনরার নির্মাতা ভেবে নিলেও তার পছন্দের জনরা বরাবরই থ্রিলার। তিনি বলেছিলেন সামনের দিনগুলোতে কোনো একটা সময়ে সুযোগ আসলে তিনি থ্রিলার বানাবেন। 

ভিকি জাহেদ তার ক্যারিয়ারের শুরু থেকেই যে স্পেশালিটি তৈরী করেছিলেন সেটি হচ্ছে তার লেখা গল্পের টুইস্টগুলো। এজন্য অবশ্য তাকে মিস্টার টুইস্ট নামেও ডেকে থাকেন অনেকেই। 

বর্তমান সময়ের নির্মাতাদের মধ্যে যে কয়জন শতভাগ সততার সাথে এবং ফিল্মমেকিংকে অন্তরে ধারণ করে নিজের ভাবনাকে পর্দায় তুলে আনার মাধ্যমে প্রতিটি কন্টেন্ট বানিয়ে থাকেন তাদের মধ্যে ভিকি জাহেদের নাম বেশ উপরের দিকেই থাকবে। 

ভিকি জাহেদকে নিয়ে এই বিশাল ইন্ট্রো লেখার কারণ হচ্ছে গতকাল ওটিটি প্ল্যাটফর্ম চরকি তে মুক্তি পাওয়া তার প্রথম অরিজিনাল ফিল্ম “রেডরাম” নিয়ে আলোচনায় ডুব দেওয়ার চেষ্টা। যা একটি টানটান উত্তেজনাপূর্ণ থ্রিলার হিসাবে নামকরণ করা যেতে পারে।

একটা বিখ্যাত ডায়লগ দিয়েই শুরু করা যাক। ”Everything is fare in love & war“।  তবে এক্ষেত্রে অবশ্য আরো একটা লাইন যুক্ত করা যেতে পারে, সেটি হচ্ছে ” if love is over, the war begins”। এটি যুক্ত করার কারণ অবশ্য একটু পরে আলোচনাতে আনছি। 

“রেডরাম“ নামটির আভিধানিক কোনো অর্থ রয়েছে কিনা সেটি ঘাটতে গিয়ে সময় নষ্ট না করে বরং শব্দটিকে উল্টে দেয়া যাক। অর্থাৎ REDRUM শব্দটি উল্টে দিয়ে দাঁড়ায় MURDER, যার অর্থ মৃত্যু। প্রথমবারের মতো যে শব্দটি ব্যবহার করেছিলেন সেক্সপিয়ার।

শহরের একজন বিখ্যাত ব্যবসায়ীর মধ্যপানে মৃত্যুর ঘটনা দিয়েই শুরু হয় অরিজিনাল ফিল্ম রেডরাম“। আপাতদর্শন এটি একটি মধ্যপানজনিত মৃত্যু মনে হলেও হিউম্যান লাই ডিটেক্টর হিসাবে পরিচিত রাশেদ চৌধুরীর অপরাধীকে খুঁজে বের করার সক্ষমতার প্রমাণ হিসাবেই শুরুর গল্পটি সম্ভবত গেথেছেন পরিচালক। 

বিশ্ববিদ্যালয় জীবনের চারজন খুব ভালো বন্ধুর গল্পে ঢুকতে ঢুকতে দর্শক কিছুটা সেই ফেলে আসা ভিকি জাহেদের রোমান্টিক নির্মাতার ঘ্রাণ নাকে পেতে শুরু করতে করতেই সেই চিরচেনা টুইস্টে ভিকি জাহেদ ঘুরিয়ে দেবেন গল্পের মোড়। শহরের বিখ্যাত এক গায়কের নিজ ফ্ল্যাটে খুন হবার ঘটনার সাক্ষী ঠিক যখনি আপনি হচ্ছেন, তখন থেকেই শুরু হবে হিউম্যান সাইকোলজির সাথে ভিকি জাহেদের থ্রিলারের সুতার জাল বিছিয়ে দেবার খেলা। জড়িয়ে পড়বেন এক নির্মম খুনের গল্পে। 

ছেলে হারানো পিতা, সন্তান শোকে পাথর মা, ভাই হারানো ছোট ভাইয়ের আসল রুপের সাথে ভিকি জাহেদের পরিষ্কার ডিটেইলিং আপনাকে নিয়ে যাবে গল্পের রহস্যের গোড়ার দিকে। 

আপনি যদি বিশ্বাস করে থাকেন যে ছোট বা বড় যে কোনো অন্যায় মাত্রই অন্যায় এবং যিনি অন্যায়টি করেছেন তার শাস্তি পাওয়া উচিত, তাহলে রেডরাম আপনাকে সেই অনুভূতি দিবে এটা বলা যেতেই পারে। 

বন্ধুত্ব সবসময়ই ঐশ্যরিক একটি বিষয়। এ যুগে বন্ধু পাওয়া গেলেও ভালো বন্ধু পাওয়া যেন আমাবস্যার চাঁদের মতো বিরল একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। রেডরামের গল্পের ভাজে ভাজে দর্শক খুঁজে পাবেন এমন এক বন্ধুত্বের গল্প যেখানে বন্ধুর প্রতি বন্ধুর ত্যাগ আপনাকে নতুন করে ভাবাবে। 

যেহেতু চরকিতে সদ্য মুক্তি পেয়েছে রেডরাম তাই স্পয়লার বেরিয়ে যাবার সম্ভাবনা এড়াতেই লেখার শেষভাগে চলে এলাম। 

আপনি কি বিশ্বাস করে প্রকৃতি সবকিছুর ব্যাল্যান্স করে দেয়? যদি তাই হয় তাহলে রেডরাম আপনাকে মুগ্ধ করবে। তবে রেডরামের নিজস্ব এই গল্প বলার ঢঙ এবং ভিকি জাহেদের সিগনেচার টুইস্ট আপনাকে বেধে রাখবে ২ ঘন্টার উপরের এই অরিজিনাল ফিল্মটিতে। 

সিনেমার শেষভাগে এসে গল্প মিলিয়ে ফেলার তৃপ্তিতে থ্রিলিং মেজাজটা কমিয়ে যখনি একটু স্বাভাবিক হচ্ছেন ঠিক তখনি সামনে চলে আসবে একদম গল্পের শুরু থেকেই ভিকি জাহেদের ছড়িয়ে দেওয়া ক্লুয়ের সুতাগুলা। প্রকৃত খুনি কে তা যখনি আপনার সামনে ধরা দেবে ঠিক তখনি আপনি আবিষ্কার করবেন এই রেডরাম বা উল্টে দেওয়া মার্ডারের সেই ব্লাইন্ড স্পট যা সমাধান করবে খুনের রহস্যের এবং আপনার চোখের সামনে নিয়ে আসবে সেই খুনিকে। 

ভিকি জাহেদের এই নির্মাণ আপনাকে নতুন ধরনের এক গল্পের আবহের মধ্য দিয়ে নিয়ে যাবে। বিদ্রোহী দীপনের সিনেমাটোগ্রাফি এবং ভিকি জাহেদের গল্প এবং চিত্রনাট্যে ”রেডরাম“ অরিজিনাল ফিল্মটিতে অভিনেতা ও অভিনেত্রী হিসাবে ছিলেন আফরান নিশো, মেহজাবিন চৌধুরি, মনোজ প্রামাণিক, সালহা খানম নাদিয়া, নাসির উদ্দিন খান সহ অনেকে। দীর্ঘ বিরতির পরে আবার ফিরেছেন দেশসেরা অভিনেতা আজিজুল হাকিম। যাকে অন্যরকম এক চরিত্রে দেখা যাবে রেডরাম অরিজিনাল ফিল্মটিতে। 

একটি ছোট অন্যায় একসাথে কতোগুলো মানুষের বন্ধুত্বের বাককে বদলে দিতে পারে সেটি দর্শকের সামনে উঠে আসার সাথে সাথে ভিকি জাহেদ অসাধারণ কিছু দর্শন ছড়িয়েছেন গোটা গল্পজুড়ে। তাই শিরোনাম ভাবনার শুরুর ১৭ মিনিট পেরিয়ে যাবার পরে ঠিক করলাম এই লেখার শিরোনাম হোক ”বন্ধু ও বন্ধুত্বের গল্প”। অসাধারণ এই নির্মানের জন্য শুভকামনা রইলো নির্মাতা ভিকি জাহেদের জন্য।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭