ইনসাইড বাংলাদেশ

রাষ্ট্রপতির নিয়ন্ত্রণে সুপ্রিম কোর্টের পরামর্শ ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2017


Thumbnail

নিম্ন আদালতের বিচারকদের চাকরি বিধি ও আচরণ সোমবার (১১ ডিসেম্বর) প্রকাশ করেছে সরকার। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে বিভিন্ন ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার বিধান রেখে অধস্তন আদালতের বিচারকদের ‘বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা-২০১৭’ নামে এই গেজেট প্রকাশ করা হলো।

গেজেটে ব্যবস্থা নেওয়ার ‘উপযুক্ত কর্তৃপক্ষ’ হিসেবে রাষ্ট্রপতি বা আইন মন্ত্রণালয়কে বোঝানো হয়েছে। অর্থাৎ রাষ্ট্রপতির হাতেই থাকছে সুপ্রিম কোর্টের পরামর্শ নিয়ন্ত্রণ ব্যবস্থা।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ১০ ডিসেম্বর নিম্ন আদালতের আচরণ বিধি চূড়ান্ত ও গেজেট প্রকাশের জন্য রাষ্ট্রকে আরো তিন দিনের সময় দেন। এর আগে সুপ্রিম কোর্ট গেজেট প্রকাশের জন্য ১০ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রকে সময় বেঁধে দিয়েছিলেন।

আইনমন্ত্রী আনিসুল হকের এ সংক্রান্ত এটি মন্তব্যের পরই এই আদেশ জারি হলো। মন্ত্রী বলেছিলেন, আচরণ বিধির খসড়াটি রাষ্ট্রপতির কার্যালয়ে পাঠানো হয়েছে। খুব শিগগির এটি প্রকাশ করা হবে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এই গেজেট প্রকাশ করা নিয়ে খুবই আগ্রহী ছিলেন। তিনি স্বাস্থ্যগত কারণে ছুটি নিয়ে গত ১৩ অক্টোবর অস্ট্রেলিয়া যান। পরে তিনি পদত্যাগপত্র পাঠান।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘নিম্ন আদালতের এই আচর বিধি বিচার বিভাগে শৃঙ্খলা প্রতিষ্ঠায় ইতিবাচক ভূমিকা রাখবে। ফলে গেজেট প্রকাশের পর যাতে এটির ব্যাপারে কেউ কোনো প্রশ্ন তুলতে না পারে, সে জন্য আমরা শেষ বারের মতো এটি যাচাই বাছাই করেছি’।

 

বাংলা ইনসাইডার/টিবি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭