ওয়ার্ল্ড ইনসাইড

সীমানা পেরিয়ে ১২.১২.১৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2017


Thumbnail

চলমান বিশ্বের উল্লেখযোগ্য ঘটনা নিয়ে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন।


সিরিয়া সফর শেষে মিসরে পুতিন
সিরিয়ায় ঝটিকা সফর শেষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার কায়রোতে পৌঁছেছেন। সেখানে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি’র সঙ্গে বৈঠক করবেন তিনি। রুশ সংবাদ মাধ্যম আরটি এই খবর জানিয়েছে। মিসরীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পুতিনের সফরকালে ভূমধ্যসাগরীয় উপকূলীয় শহর দাবায় মিসরের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হতে পারে।


সামরিক আইনের মেয়াদ বৃদ্ধির নির্দেশ দুতার্তের
ফিলিপাইনের মিন্দানাওয়ে সামরিক আইনের মেয়াদ আগামী বছরের শেষ পর্যন্ত বৃদ্ধি করতে সোমবার কংগ্রেসকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। এএফপি’র এক প্রতিবেদন সূত্রে এমন তথ্য জানা গেছে। কংগ্রেসে পাঠানো এক চিঠিতে দুতার্তে জানান, ইসলামিক স্টেট সন্ত্রাসী এবং বিচ্ছিন্নতাবাদীদের ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় দক্ষিণাঞ্চলীয় মিন্দানাওয়ে সামরিক আইনের মেয়াদ বাড়ানো প্রয়োজন।


মেঘালয়ে ৪ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প
ভারতের মেঘালয় রাজ্য সোমবার ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে , স্থানীয় সময় সকাল ৯টায় আঘাত করা ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৭। এর মূলকেন্দ্র ছিল পূর্ব গারো পাহাড় জেলায়। তবে ভূমিকম্পের পর এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।


সিনেমার ওপর নিষেধাজ্ঞা সরালো সৌদি সরকার
সৌদি আরব সোমবার সিনেমার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে। যুগান্তকারী এই সিদ্ধান্ত দেশটির শক্তিশালী যুবরাজের সামাজিক সংস্কারের একটি অংশ। সৌদি আরবে কয়েক দশক ধরে সিনেমার ওপর নিষেধাজ্ঞা ছিল। সৌদি আরবের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘২০১৮ সালের প্রথম দিকে সৌদি আরবে বাণিজ্যিক সিনেমার অনুমোদন দেয়া হবে, যা ৩৫ বছরের মধ্যে এই প্রথম।’ এতে আরো বলা হয়, সরকার অবিলম্বে সিনেমা তৈরির ছাড়পত্র দেয়া শুরু করবে। খবর এএফপির।

বাংলা ইনসাইডার/কেএইচ/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭