টেক ইনসাইড

‘৯৯৯’ ডায়াল করলেই মিলবে জরুরি সেবা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2017


Thumbnail

এখন থেকে ‘৯৯৯’ নম্বরে ডায়াল করলেই মিলবে জরুরি অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও পুলিশি সেবা।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মঙ্গলবার (১২ ডিসেম্বর) এক অনুষ্ঠানের মাধ্যমে টোল ফ্রি এ জাতীয় জরুরি সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

গত বছরের ২১ অক্টোবর পরীক্ষামূলকভাবে চালু করা হয় ন্যাশনাল হেল্প ডেস্ক ৯৯৯ নম্বরটি। এটিতে দেশের  যে কোনো প্রান্ত থেকে নাগরিকরা ফোন করে জরুরি সেবা নেওয়া সম্ভব। দৈনিক ২৪ ঘণ্টা এ কার্যক্রম পরিচালনা করা হবে।

জানা গেছে, জরুরি সেবা কার্যক্রমে একই সময়ে ১২০ জন সাহায্যপ্রার্থী কথা বলতে পারবেন। ৯৯৯ এ কল করতে কো টাকা খরচ হবে না। মোবাইলে টাকা না থাকলেও বিপদগ্রস্ত নাগরিক দেশের যে কোনো প্রান্ত থেকে ৯৯৯ এর মাধ্যমে পুলিশসহ অন্যান্য জরুরি সেবা সংস্থাগুলোর সাহায্য নিতে পারবেন।

৯৯৯ সার্ভিসের জন্য বিশাল তথ্য ভাণ্ডারের মোবাইল অ্যাপস ও ওয়েবসাইট রয়েছে। এগুলোর মাধ্যমে জরুরি মুহূর্তে সহযোগিতা দেওয়া হবে।

 নম্বরটিকে দেশে পরিচিত করাতে এবং বিপুল জনগোষ্ঠীর জরুরি সেবা নিশ্চিত করতে ৬৪ জেলায় এরই মধ্যে ৯৯৯-এর ব্যবহার, প্রচার ও কমিউনিটি সেফটি অ্যাওয়ারনেস কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

পরীক্ষামূলক কার্যক্রম চালুর মাত্র ১০০ দিনে এই ন্যাশনাল হেল্প ডেস্কে ৯ লাখ কল করেছেন নাগরিকরা। এর মধ্যে ১৯ হাজার নাগরিক বিভিন্ন জরুরি সেবা নিয়েছেন।

২০১৫ সালে তথ্যপ্রযুক্তি বিভাগ প্রথমবারের মতো একটি নম্বরকে ন্যাশনাল হেল্প ডেস্ক হিসেবে ৯৯৯কে বেছে নিয়ে তার কাঠামো তৈরির কাজ শুরু করে। পরে সেটিকে চূড়ান্ত করে ২০১৬ সালের অক্টোবর থেকে চলতি বছরের জুন পর্যন্ত পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

 

বাংলা ইনসাইডার/এসএইচ/টিবি

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭