ইনসাইড বাংলাদেশ

ব্যাংকে টাকা নেই, গ্রাহক ফিরছে খালি হাতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2017


Thumbnail

ব্যাংকে টাকা তুলতে গিয়ে বার বার ফিরছেন খালি হাতে। কর্মকর্তারা কাউকে বুঝাচ্ছেন, কাউকে শাসাচ্ছেন। এক লাখ টাকা চাইলে ৫০ হাজার টাকা দিচ্ছেন। টাকা তুলতে আসা গ্রাহকদের ঘুরানো হচ্ছে বার বার। আজ না কাল আসেন। কাল না পরশু। গ্রাহকদের কেউ রাগান্বিত। নিজের টাকা ব্যাংকে রেখে কী অপরাধ করলাম-প্রশ্ন তাঁদের। আবার কেউ বিস্মিত- ৭ হাজার টাকা তুলতে সাতবার ঘুরায় কেমন ব্যাংক।

বেসরকারি ফারমার্স ফ্যাংকের প্রায় সব শাখার দৃশ্যই এমন। গ্রাহকরা টাকা তুলতে গিয়ে বারবার নিরাশ হচ্ছেন।

বেপড়োয়া ভাবে ঋণ প্রদাণের কারণে তীব্র অর্থসংকটে পড়েছে ফারমার্স ব্যাংক। এজন্যই গ্রাহক পর্যায়ে টাকা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে তারা।

ব্যাংকটির একাধিক গ্রাহক জানান, কয়েকদিন এসেও তাঁরা টাকা তুলতে পারেননি। ব্যাংক কর্মকর্তারা অন্য তারিখে আসতে বলেন। সেই তারিখে এসেও দেখা যায় ব্যাংকে টাকা নেই।

আবার অনেক গ্রাহক জানান, তারা টাকা তুলতে এসেছেন হয়তো এক লাখ বা দুই লাখ। তাঁদের বলা হচ্ছে ৫০ হাজার নিতে। কোনো কোনো শাখায় তো ঘোষণাই করা হয়েছে ৫০ হাজার টাকার বেশি যেন কেউ চেকে না লেখেন।

আবার কয়েক শাখায় দেখা গেছে, ক্যাশে যে টাকা জমা হচ্ছে তাই হিসেব শেষে টাকা তুলতে আসা গ্রাহকদের দেওয়া হচ্ছে। তবে এমন ব্যবস্থা কয়দিন অব্যাহত থাকবে তা নিয়েও প্রশ্ন দেখা দিয়ে।

ব্যাংকের একাধিক শাখা ব্যবস্থাপক জানিয়েছে, গণমাধ্যমে ব্যাংকের দূরাবস্থার কথা জানতে পেরে অনেক গ্রাহক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার আবেদন জানিয়েছেন। অ্যাকাউন্ট বন্ধের আবেদনের স্তুপ জমেছে কোনো কোনো শাখায়। এভাবে চলতে থাকলে এই ব্যাংকে টাকা জমা করার লোক খুঁজে পাওয়া যাবে না।

ফারমার্স ব্যাংকের কয়েকটি শাখার একাধিক কর্মকর্তা বলেন, তাঁদের ব্যাংকিং ক্যারিয়ারে এমন অভিজ্ঞতার সম্মুখীন হননি কখনো। গ্রাহকদের কাছে মাপ চেয়েও ক্ষেত্র বিশেষে রেহাই পাওয়া যাচ্ছে না।

এমন পরিস্থিতি কবে কাটবে এমন প্রশ্নের জবাবে কয়েকজন কর্মকর্তা বলেন, ব্যাংকের পরিচালক পর্যায়ের নির্দেশের অপেক্ষায় আছেন তাঁরা। আর বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ ছাড়া এই সমাধান শিগগিরই কাঁটবে না বলে তারা মনে করেন।


বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭