লিভিং ইনসাইড

উচ্চতার তারতম্যে লুকিয়ে দাম্পত্য সুখ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2017


Thumbnail

বিয়ের কথাবার্তা শুরু হলে প্রথম দু-তিনটি প্রশ্নের মধ্যে থাকে ‘উচ্চতা’ প্রসঙ্গ। এ বিষয়ে সকলেরই কমবেশি খুঁতখুঁতানি থাকে। নিজের উচ্চতার সঙ্গে মানানসই জীবনসঙ্গী খোঁজেন সবাই। মানানসই দম্পতিকে দেখতে ভালো লাগলেও এর সঙ্গে সুখি হওয়ার কোনো সম্পর্ক নেই বলে জানাচ্ছেন গবেষকরা। তাদের মতে, সুখি হওয়ার চাবিকাঠি লুকিয়ে রয়েছে উচ্চতার তারতম্যে।

সম্প্রতি পারসোনালিটি অ্যান্ড ইনডিভিজুয়াল ডিফারেন্সেস নামক জার্নালে প্রকাশিত হয়েছে সঙ্গীর উচ্চতার সঙ্গে বিবাহিত জীবনের সম্পর্ক বিষয়ক একটি গবেষণা।

গবেষকরা জানাচ্ছেন, শুনে অবিশ্বাস্য মনে হলেও সত্যি,লম্বা স্বামী ও বেঁটে স্ত্রীদের সম্পর্কই সবচেয়ে সুখের হয়। অর্থাৎ স্বামী-স্ত্রীর মধ্যে উচ্চতার পার্থক্য যত বেশি হয়, সম্পর্ক ততই সুখের হয়। তাদের মধ্যে যৌনসম্পর্ক খুবই গভীর হয় বলে জানান গবেষকরা।

প্রতিবেদনে আরও বলা হয়, নারীরা সাধারণত লম্বা পুরুষদের প্রতি আকৃষ্ট হন। তবে লম্বা পুরুষ তাদের বেশি সুখি করতে পারেন, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে স্বামী-স্ত্রীর উচ্চতায় পার্থক্য যত বেশি হয়, দাম্পত্য জীবন ততই সুখের হয়।

এই গবেষণা প্রকাশ হওয়ার পর মিশ্র প্রতিক্রিয়া আসতে থাকে সোশ্যাল মিডিয়ায়। কেউ লেখেন, নিজেকে মানানসই দেখাতে বা সুখি হতে নয়, লম্বা সন্তান পেতেই বেশি উচ্চতার পুরুষদের দিকে ঝোঁকেন নারীরা।

আবার এই গবেষণার দাবি সম্পূর্ণ উড়িয়ে দিয়ে এক নারী লেখেন, ‘‘আমার উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। আমার প্রাক্তনের উচ্চতা ছিল ৬ ফুট ৪ ইঞ্চি। আমার বর্তমান প্রেমিকের উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। আমি এই সম্পর্ক নিয়ে অনেক খুশি।’’


বাংলা ইনসাইডার/এমআর/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭