ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশিদের জন্য মার্কিন ইমিগ্রেশন কি বন্ধ হয়ে যাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2017


Thumbnail

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ম্যানহাটনের টাইমস স্কয়ারের কাছে ভূগর্ভস্থ পথে বোমা হামলার অভিযোগে বাংলাদেশি আকায়েদ উল্লাহকে আটক করা হয়েছে। স্থানীয় সময় সোমবার সকাল সাড়ে সাতটারদিকে (বাংলাদেশ সময় সন্ধ্যা) ওই ঘটনা ঘটে। আর এর পরপরই আমেরিকায় অভিবাসন ব্যবস্থা কঠোর করার বিষয়ে নিজের অবস্থানের কথা পুনর্ব্যাক্ত করেছেন ডোনাল্ড ট্রাম্প। আর ঘটনার দিনেইনিউইয়র্কের ব্রুকলিনের বাঙালিদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালায় নিউইয়র্ক পুলিশ। এক আকায়েদ উল্লাহর কারণে বাংলাদেশিদের যুক্তরাষ্ট্রের যাওয়া কঠিন হয়ে পড়বে বলে আশঙ্কা করছেনসংশ্লিষ্টরা।

নিউইয়র্কের আইন প্রয়োগকারী সংস্থার একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে সিএনএন জানিয়েছে, কর্মস্থলে বিস্ফোরকটি তৈরি করেছিলেন আকায়েদ উল্লাহ। প্রাথমিক তদন্তে এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।আকায়েদ এটি স্বীকারও করেছেন। তবে কারিগরি ত্রুটির কারণে এটি পুরোপুরি বিস্ফোরণ হয়নি।

সোমবার দিনই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন অভিবাসন নীতি আরও কঠোর করার কথা পুণর্ব্যাক্ত করেন। আর মুসলমান দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ বিষেয়ে নিষেধাজ্ঞার বিষয়েও কথাবলেন।

আকায়েদের ঘটনার পরপরই নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটির মধ্যে আতঙ্ক দেখা গেছে। অনেকে এর ফলে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয় আরও কঠিন হবে বলে অশঙ্কা করছেন। মার্কিন যুক্তরাষ্ট্রেঅনেকেই পড়াশুনার জন্য যান। এক্ষেত্রেও আকায়েদের ঘটনার প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া স্বজনদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের যেতে ইচ্ছুক বাংলাদেশিদের ভিসাপেতেও জটিলতার সম্মুখীন হতে বলে আশঙ্কা করছেন তারা। অনেকে মনে করছেন, এ কারণে বাংলাদেশিদের জন্য ইমিগ্রেশনই বন্ধ করে দিতে পারে যুক্তরাষ্ট্র।

জানা গেছে, আকায়েদ উল্লাহ যুক্তরাষ্ট্রের ব্রুকলিনে থাকতেন। তাঁর সঙ্গে তাঁর মা, বোন ও দুই ভাই থাকেন। তিনি যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পেয়েছেন। একাধিক গণমাধ্যম সূত্রে আরও জানা গেছে, আকায়েদউল্লাহর দেশের বাড়ি সন্দ্বীপের মুছাপুরে। বাবার নাম সানাউল্লাহ মিয়া। যুক্তরাষ্ট্রে আসার আগে তিনি ঢাকার হাজারীবাগ এলাকায় থাকতেন বলে জানা গেছে। মঙ্গলবার আকায়েদ উল্লাহর এক আত্মীয়কেশনাক্ত করে রয়টার্স। আহমেদ উল্লাহ নামের ওই ব্যক্তি জানান, আকায়েদ উল্লাহর বাবা পাঁচ বছর আগে মারা যান। যুক্তরাষ্ট্রে আসার আগে আকায়েদ উল্লাহ সাধারণ সরকারি স্কুলে লেখাপড়া। আকায়েদেরআরেক স্বজন বলেন, যুক্তরাষ্ট্রে সে কী করতো বা তার গতিবিধি কেমন ছিল সে ব্যাপারে স্পষ্ট কোনো ধারণা নেই তাঁদের। বাংলাদেশের আইন শৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, দেশে আকায়েদের বিরুদ্ধেকোনো অভিযোগ ছিল না।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭