ইনসাইড বাংলাদেশ

চীনের ঋণের প্রস্তাব আক্রমণাত্মক ও সাশ্রয়ী: পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশ: 20/02/2022


Thumbnail

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের কাছে টাকার বস্তা নিয়ে এসেছে চীন। তাদের ঋণের প্রস্তাব আক্রমণাত্মক ও সাশ্রয়ী। বাংলাদেশের উন্নয়নে জনগণের প্রত্যাশা এবং চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের আরও বিনিয়োগ প্রয়োজন। সে কারণে এখানে আর্থিক তহবিলও প্রয়োজন। 

শনিবার (১৯ ফেব্রুয়ারি) জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রয়োজনে বিশ্বব্যাংক, আইএমএফ ও এডিবি থেকে অধিকাংশ ঋণ নিয়েছি। জনগণের জীবনমান উন্নয়নের প্রয়োজনে আমরা আরও বিনিয়োগ প্রত্যাশা করি। সে জন্য আমরা কী করতে পারি। কোনো পথ খোলা আছে কী না।

তিনি বলেন, ‘বাংলাদেশের পাশে অনেক দেশই সহযোগিতার হাত বাড়িয়েছে। বিশেষ করে জাপান বড় আকারে বিনিয়োগ করেছে। ভারতও আমাদের ঋণ দিয়েছে। আমি এই দুই দেশের প্রতি কৃতজ্ঞ। কিন্তু আরও বেশি অবকাঠামো উন্নয়নে আমাদের আরও বেশি তহবিল প্রয়োজন।

এক প্যানেল আলোচনায় ড. মোমেন আরও বলেন, বাংলাদেশ ধীরে ধীরে উন্নয়ন করছে। এখানে মানুষের মধ্যে উন্নত জীবনের আকাঙ্ক্ষাও দিন দিন বাড়ছে। বাংলাদেশের জীবনমান উন্নয়নে দরকার আরও অবকাঠামো উন্নয়ন। তবে, আমাদের কাছে অনেক টাকা নেই। আমাদের প্রযুক্তিও নেই। সে কারণে আমরা জনগণের চাহিদা পূরণে চ্যালেঞ্জের মুখে পড়েছি।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭