ইনসাইড গ্রাউন্ড

'অশান্ত' ভক্তদের 'শান্ত' করতে পারবেন কি শান্ত?


প্রকাশ: 21/02/2022


Thumbnail

আজ ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস । মাতৃভাষা আন্দোলনের ৭০ বছর পূর্ণ হল আজ। মহান গুরুত্বপূর্ণ এই দিনের দু'দিন পরই ওয়ানডে ফরম্যাট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে ফিরছে বাংলাদেশ দল। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রামে মাঠে নামবে টাইগাররা। ভাষার মাস ফেব্রুয়ারিতে বাংলাদেশ দল আফগানদের বিপক্ষে সবগুলো ম্যাচেই জয় লাভ করে ক্রিকেট ভক্তদের প্রত্যাশা পূরণ করবে এমনটাই আশা সকলের।

ইতিমধ্যেই আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য দল  ঘোষণা করেছে বিসিবি। বরাবরের মত এবারের ঘোষিত দলেও বিসিবি রেখেছে নতুন মুখ, আছে বিতর্ক, সমালোচনা। বিপিএলের পারফরম্যান্সের কারণে অনেকের যেমন কপাল খুলেছে আবার অনেকে বিপিএলে পারফর্ম করেও সুযোগ পায়নি দলে। আবার এমনও ক্রিকেটার রয়েছে যিনি বিপিএল কিংবা আন্তর্জাতিক ক্রিকেটেও ভালো না করেও প্রতিনিয়ত সুযোগ পেয়ে যাচ্ছেন দলে। তেমনই একজন রয়েছেন আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত দলে। তিনি হলেন নাজমুল হোসেন শান্ত।

শান্ত নিজেকে খুব বেশি ভাগ্যবান ভাবতেই পারেন। বর্তমান সময় তো বটেই, অতীতেও বারবার ব্যর্থ হওয়ার পর শান্তর মতো সুযোগ খুব ক্রিকেটারই পেয়েছে। পারফর্ম না করেও যে দলে থাকা যায় সেই দৃষ্টান্তই যেন স্থাপন করলেন শান্ত। শান্তর মাঝে হয়তো প্রতিভা খুঁজে পেয়েছেন নির্বাচকরা। যার কারণে তাকে বার বার সুযোগ দিচ্ছে টিম ম্যানেজমেন্ট। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে বারবার ব্যর্থ হচ্ছে এই ওপেনার। নির্বাচকদের আস্থার প্রতিদান কবে দিতে পারবে সেটিই এখন বড় প্রশ্ন।

সদ্য শেষ হওয়া বিপিএলেও শান্ত ছিল নিষ্প্রভ। তবুও জাতীয় দলের জায়গা ঠিকই অক্ষুণ্ন রাখলেন তিনি। যদিও বিপিএল টি-টোয়েন্টি ফরম্যাটে হয়েছে, তবে এই বিপিএলের পারফরম্যান্সের কারণেই কিন্তু বিসিবি অনেককে সুযোগ দিয়েছে, তেমনি বাদও দিয়েছে। সেই হিসেবে শান্ত নিজেকে ভাগ্যবান ভাবতেই পারেন।  এনামুল হক বিজয়ের মত অভিজ্ঞ ক্রিকেটাররা যেখানে পারফর্ম করেও সুযোগ পায়না সেখানে শান্ত যেভাবে সুযোগ পাচ্ছে সেটির যদি সদ্ব্যবহার তিনি করতে না পারেন তাহলে সেটি হবে দুর্ভাগ্যজনক। 

শান্তর পরিসংখ্যানের দিকে  যদি আমরা তাকাই তাহলে এক সাদামাটা শান্তকেই দেখতে পারব, যার উপর নির্বাচকরা রেখেছে অগাধ আস্থা। বিপিএলের পরিসংখ্যানের আগে শান্তর ওয়ানডে পারফরম্যান্স এক নজরে দেখা যাক-

শান্ত এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে খেলেছেন ৮টি। ২০১৮ সালে অভিষেক হওয়া এই ক্রিকেটার ৮ ম্যাচে ১১.৬২ গড়ে রান করেছেন ৯৩। বর্তমান প্রেক্ষাপটে যা  বড্ড বেমানান। শান্ত যে এই ৮ ম্যাচ বড় বড় প্রতিপক্ষের সাথে খেলেছেন তাও নয়। ভারতের সাথে এক ম্যাচ বাদ দিলে বাকি ম্যাচগুলোতে শান্ত প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তানকে। এমন দলগুলোর বিপক্ষে খেলার পর ৮ ম্যাচ শেষে শান্তর গড় বর্তমান গড়ের অন্তত পক্ষে তিনগুণ হলে মানানসই হতো। কিন্তু কিসের কি, নিজের সামর্থ্যের প্রমাণ দিতে তিনি ব্যর্থ হলেন এমন নিচু দলগুলোর বিপক্ষেও। তবুও তিনি রয়ে গেলেন জাতীয় দলে। যেখানে অভিজ্ঞ বিজয় ৩০ গড়ে ৩৮টি ম্যাচ খেলার পরও সুযোগ  পায় না।

শান্তকে দলে রাখা যৌক্তিক মানা যেত যদি বিপিএলে  ভালো কিছু করে দেখাতে পারত। কিন্তু বিপিএলেও ব্যর্থ শান্ত। যদিও বিপিএল ভিন্ন এক ফরম্যাট, তবুও এখানে যদি শান্ত ভালো খেলতে পারতো তাহলে তাঁকে দলে রাখার একটা নূন্যতম কারণে খুঁজে পাওয়া যেত। সদ্য শেষ হওয়া বিপিএলে ১০ ইনিংসের ৯টিতেই ব্যাটিংয়ের সুযোগ পেয়েও একটি অর্ধ-শতক হাঁকাতে পারেননি তিনি। জাতীয় দলের একজন ওপেনারের যদি বিপিএলের মত আসরে একটি ফিফটিও না থাকে সেটি খুবই দুঃখজনক।

এবারের আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল নিয়ে ক্রিকেট ভক্তরা মোটামুটি খুশি হলেও দলে শান্তর অন্তর্ভুক্তি ভক্তদের করে তুলেছে 'অশান্ত'। সকলের মনে একটাই প্রশ্ন, পারফর্ম না করেও শান্ত কেন দলে, অন্যদিকে পারফর্ম করেও বিজয়রা কেন নেই দলে। 'অশান্ত' ভক্তদের শান্ত করার দায়িত্বটা শান্তকেই নিতে হবে, জবাব দিতে হবে ব্যাট হাতে। পারবেন কি শান্ত?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭