ইনসাইড বাংলাদেশ

দুই বছরে স্বপ্নের সেতুর সিংহভাগ কাজ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2017


Thumbnail

দুই বছর আগে বিজয়ের মাসের এই দিনে (১২ডিসেম্বর) স্বপ্নের পদ্মা সেতুর কাজের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর কেটে গেছে মহাকর্মযজ্ঞের দুই বছর। এর মধ্যেই পদ্মাসেতুর ৫২ শতাংশ কাজ শেষ হয়েছে। আশা করা হচ্ছে, আগামী বছরের মধ্যেই মূল সেতুর শতভাগ নির্মাণকাজ শেষ হবে। আর আনুষঙ্গিক আরও কিছু কাজের জন্য লাগবে কয়েক মাস। এর পরই খুলে দেওয়ার হবে বহু প্রতীক্ষার পদ্মা সেতু।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, দুই বছর শেষে ১০ ডিসেম্বর পর্যন্ত নির্মাণকাজ শেষ হয়েছে ৫২ শতাংশ। একই সঙ্গে নদীশাসনের কাজ শেষ হয়েছে ৩৫ শতাংশ। আর চলতি মাসেই পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসবে।

জানা গেছে, দ্বিতীয় স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারের ওপর বসাতে বর্তমানে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সেইসঙ্গে সেতুর তৃতীয় স্প্যান নির্মাণের কাজও শেষ হয়েছে। তৃতীয় স্প্যানটি স্থাপনের জন্য দুই প্রান্তে `গ্যারোটিং`-এর কাজ চলছে। জানুয়ারি মাসেই এটি ৩৯ ও ৪০ নম্বর পিয়ারের ওপর বসানো হবে।

সংশ্নিষ্টরা জানান, মূল সেতুর ৪২টির মধ্যে ২৬টি পিয়ারের ১৫৬টি পাইলের নকশা চূড়ান্ত করা হয়েছে। তবে বাস্তব পরিস্থিতিতে নতুন করে নকশা পরিবর্তন করা হচ্ছে ১৪টি পিয়ারের ৮৪টি পাইলের। প্রমত্তা পদ্মার তলদেশে বৈচিত্র্যময় মাটির গঠনের কারণে পাইলের নকশার এই পরিবর্তন। আগামী এক সপ্তাহের মধ্যে পরিবর্তিত নকশা চূড়ান্ত হয়ে যাবে।

মূল সেতু নির্মাণের পাশাপাশি নদীর দুই তীরে বাঁধ দিতে নদীশাসনের কাজও চলছে। সংশ্নিষ্টরা জানান, ১০ ডিসেম্বর পর্যন্ত নদীশাসনের কাজ শেষ হয়েছে ৩৫ ভাগ। এর আগে ২০১৬ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত কাজ হয়েছিল ২৬ ভাগ। মূল সেতুর কাজের চেয়ে নদীশাসনের কাজ কিছুটা ধীরগতিতে এগোচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

পদ্মা সেতুতে যান চলাচল ছাড়াও থাকবে আরও কিছু সুবিধা। গ্যাস সরবরাহের জন্য থাকবে ৩০ ইঞ্চি ব্যাসের পাইপ। ছয় ইঞ্চি ব্যাসের পাইপ বসবে অপটিক্যাল ফাইবার ও টেলিযোগাযোগ স্থাপনের জন্য। উচ্চ ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ সঞ্চালন লাইনও থাকবে সেতুতে। পদ্মা সেতুর উপরিকাঠামো কংক্রিট ও স্টিলের অবকাঠামোর সমন্বয়ে দুই স্তরে বিন্যস্ত হচ্ছে। সেতুর ওপরে থাকছে কংক্রিটের ঢালাই। সেখান দিয়ে চলাচল করবে সড়কের মোটরযান। আর এর নিচে স্টিলের অবকাঠামোতে নির্মিত হবে রেল পথ।

পাঁচটি প্যাকেজে পদ্মা সেতুর মোট ব্যয় ধরা হয়েছে ২৮ হাজার ৭৯৩ কোটি টাকা।


বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭